বাংলা নিউজ > ঘরে বাইরে > 'নেতাজির সঙ্গে অবিচার হয়েছে', আন্দামানে সুভাষ বন্দনায় শাহ, নামকরণ দ্বীপের
অমিত শাহ (ছবি সৌজন্যে এএনআই) (HT_PRINT)
অমিত শাহ (ছবি সৌজন্যে এএনআই) (HT_PRINT)

'নেতাজির সঙ্গে অবিচার হয়েছে', আন্দামানে সুভাষ বন্দনায় শাহ, নামকরণ দ্বীপের

  • আন্দামান ও নিকোবার দ্বীপপুঞ্জের রস দ্বীপটির নাম সুভাষ চন্দ্র বসুর নামে রাখার কেন্দ্রীয় সিদ্ধান্তের কথা ঘোষণা করলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

আন্দামানে গিয়ে নেতাজি সুভাষ চন্দ্র বসুর বন্দনায় মগ্ন হলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। আন্দামান ও নিকোবার দ্বীপপুঞ্জের রস দ্বীপটির নাম সুভাষ চন্দ্র বসুর নামে রাখার কেন্দ্রীয় সিদ্ধান্তের কথাও ঘোষণা করলেন অমিত শাহ। বাংলার ভোটের আগের থেকেই সুভাষ চন্দ্র বসুকে নিয়ে বেশ তত্পরতা দেখিয়েছে বিজেপি শাসিত কেন্দ্রীয় সরকার। ভিক্টোরিয়াতে বিশেষ অনুষ্ঠানে মোদীর উপস্থিতি হোক বা উচ্চ পর্যায়ের কমিটি গঠন, কেন্দ্রের সেই সিদ্ধান্তগুলিকে অনেকেই নির্বাচন কেন্দ্রিক বলে আখ্যা দিয়েছিল। তবে ফের একবার নেতাজি প্রসঙ্গ টেনে এনে বিরোধীদের খোঁচা দিলেন অমিত শাহ।

এদিন নাম না করে কংগ্রেসকে তোপ দেগে অমিত শাহ দাবি করেন, নেতাজির সঙ্গে অবিচার হয়েছিল। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর বক্তব্য, যাঁরা দেশের জন্য আত্মত্যাগ করেছেন, তাঁদের নাম ইতিহাসে স্মরণীয় হয়ে থাকা উচিত। অমিত শাহ বলেন, 'এই বছর আমরা আজাদি কা অমৃত মহোৎসবের পাশাপাশি নেতাজি সুভাষ চন্দ্র বসুর ১২৫তম জন্মবার্ষিকী উদযাপন করছি। আমরা যখন নেতাজির জীবনের উপর নজর দেই, আমরা দেখতে পারি যে তাঁর প্রতি অবিচার করা হয়েছে। তাঁকে ইতিহাসে তাঁর প্রাপ্য স্থান দেওয়া হয়নি।' এরপর কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন, 'যাঁরা নিজেদের জীবন উৎসর্গ করেছেন তাঁদের ইতিহাসে স্থান করে দিতে হবে। এজন্য আমরা এই দ্বীপের নামকরণ করেছি নেতাজির নামে।'

এর আগে শুক্রবার সেলুলার জেলে গিয়ে অমিত শাহকে সাভারকর ইস্যুতে বিরোধীদের তোপ দাগতে দেখা গিয়েছিল। অমিত শাহের বক্তব্য ছিল, সাভারকরের দেশপ্রেম এবং সাহসিকতা নিয়ে কোনও প্রশ্নই উঠতে পারে না। বিনায়ক সাভারকরের সমালোচকদের তোপ দাগেন তিনি। সাভারকরকে 'বীর' সম্বোধন করা নিয়ে অমিত শাহের বক্তব্য ছিল, বীর শব্দটি তাঁর নামের সঙ্গে কোনও সরকার জুড়ে দেয়নি। দেশের কয়েক কোটি মানুষ তাঁকে বীর সাভারকর নামে ডাকেন। এই সম্মান কেউ ছিনিয়ে নিতে পারবে না। আর এদিন নেতাজির প্রসঙ্গ টেনে ফের বিরোধীদের বিঁধলেন অমিত শাহ।

বন্ধ করুন