বাংলা নিউজ > ঘরে বাইরে > Kashmir: এই প্রথম কাশ্মীরের ডাললেক থেকে মিলল এই প্রাণী, ভিনগ্রহ থেকে এল নাকি? চমকে উঠছে উপত্যকা

Kashmir: এই প্রথম কাশ্মীরের ডাললেক থেকে মিলল এই প্রাণী, ভিনগ্রহ থেকে এল নাকি? চমকে উঠছে উপত্যকা

ডাল লেকে মিলেছে এই প্রাণী। হিন্দুস্তান টাইমস

এই প্রাণী লেকে আরও রয়েছে কি না সেটাও দেখা হচ্ছে। তবে এগুলি সাধারণত অন্য মাছকে খেয়ে ফেলে। ৮ ফুট পর্যন্ত লম্বা হতে পারে। তবে মানুষের বড় একটা ক্ষতি করে না।

আসিক হুসেন

কাশ্মীরের ডাল লেকে অ্য়ালিগেটর উদ্ধারের ঘটনা এর আগে বিশেষ হয়নি। নর্থ আমেরিকায় যে ধরনের ঘড়িয়াল পাওয়া যায় অনেকটা সেরকম প্রাণী এবার পাওয়া গেল কাশ্মীরের ডাল লেকে। তবে এর আগে কাশ্মীরে কুমির বা ঘড়িয়াল উদ্ধারের ঘটনা শোনা যায়নি। সেকারণে স্বাভাবিকভাবেই সকলে অবাক হয়ে যাচ্ছেন। এবার প্রশ্ন এটি এখানে এল কীভাবে? 

এদিকে কিছুদিন পরেই কাশ্মীরে জি২০ ট্যুরিজম ওয়ার্কিং গ্রুপের মিটিং হবে। তার আগে উদ্ধার হল ঘড়িয়াল। রসিকতা করে অনেকেই বলছেন এই বিদেশি অতিথি আগাম কোথা থেকে এল?

অনেকে এটাকে মাগরমাছ বলে ডাকছে। আসলে ডাল লেকের জল থেকে আগাছা সরানো হচ্ছিল। তখনই উদ্ধার করা হয় এই প্রাণীটিকে। লেকস কনজার্ভেশন ম্যানেজমেন্ট অথরিটির ইনচার্জ মাসুদ আহমেদ জানিয়েছেন, এই প্রথম আমরা এই ধরনের Alligator Gar দেখতে পেলাম। এটা একটা নতুন অভিজ্ঞতা।অনেকটা কুমীরের মতো দেখতে। এই ধরনের প্রাণী লেকের বাস্তুতন্ত্রে কোনও প্রভাব ফেলবে কি না তা দেখা হবে।

এদিকে এই প্রাণী লেকে আরও রয়েছে কি না সেটাও দেখা হচ্ছে। তবে এগুলি সাধারণত অন্য মাছকে খেয়ে ফেলে। ৮ ফুট পর্যন্ত লম্বা হতে পারে। তবে মানুষের বড় একটা ক্ষতি করে না। মৎস্য বিশেষজ্ঞ ডঃ ফারুজ আহমেদ ভাট জানিয়েছেন, এটা কাশ্মীরে পুরো এলিয়েন। বিহার, এমপি, মহারাষ্ট্রে পাওয়া যায়। এটা অন্য মাছকে খেয়ে নিতে পারে।

এদিকে মনে করা হচ্ছে কোনও বিদেশি অথবা অ্যাকোয়ারিয়াম থেকে এটা ফেলে দেওয়া হয়েছে।

সোশ্য়াল মিডিয়ায় এনিয়ে হাসির ঝড়। এক নেটিজেন লিখেছেন ডাল লেকে বিদেশিদের আহ্বান করার জন্য এটা এসেছে। অপর একজন লিখেছেন, কোনও অ্যাকোরিয়াম থেকে মনে হয় এটা এসেছে। কিন্তু মনে রাখা দরকার এটা লেকের বাস্তুতন্ত্রকে নষ্ট করে দিতে পারে। তবে একজন লিখেছেন এটা নির্ঘাত কেন্দ্রের চক্রান্ত।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

রবি-সোমে ঝড়বৃষ্টি বাংলায়, সতর্কতা জারি শনিতেও, কোন জেলায় কত বেগে ঝোড়ো হাওয়া? সন্দেশখালির বোনেদের সঙ্গে যা করেছে TMC, তা দেখে কাঁদছে রামমোহন রায়ের আত্মা: মোদী IPL 2024: লান্স ক্লুজনারকে সহকারী কোচ হিসেবে নিযুক্ত করল LSG AI নিয়ে রাহুলকে প্রশ্ন তরুণের, উত্তর শুনে ট্রোল নেটপাড়ার, ‘না জেনেই রচনা লিখল’ পিরিতির ফুল ফুটে… পায়ে হাওয়াই চটি, পাশে ডোনা-রচনা, ঝুমুরের তালে জমিয়ে নাচ মমতার ‘গণধর্ষণ’ করে ব্ল্যাকমেলিং! যোগীরাজ্যে গাছ থেকে উদ্ধার দুই কিশোরীর ঝুলন্ত দেহ পুলিশের সামনে দাপট! ইডির হাত থেকে রেহাই পেতে মরিয়া শাহজাহান, আগাম জামিনের আবেদন জমাট জুটি ধাওয়ান-কার্তিকের, শাহবাজদের বিরুদ্ধে '১০ ওভারেই' জয় ডিওয়াই পাতিল ব্লুর চুপিসাড়ে বিয়ের পর রায় পরিবারে বধূবরণ! সত্যজিতের নাতির রিসেপশনের প্রথম ছবি শ্রেয়স এবং ইশান কেন্দ্রীয় চুক্তি ফিরে পেতে পারেন, কী ভাবে? জানালেন BCCI-এর কর্তা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.