বাংলা নিউজ > ঘরে বাইরে > কৌশলগত অংশীদারিত্ব বাড়ানোই লক্ষ্য, তিনদিনের সফরে মার্কিন মুলুকে উড়ে গেলেন মোদী
প্রধানমনত্রী নরেন্দ্র মোদী (ফাইল ছবি পিটিআই) (HT_PRINT)
প্রধানমনত্রী নরেন্দ্র মোদী (ফাইল ছবি পিটিআই) (HT_PRINT)

কৌশলগত অংশীদারিত্ব বাড়ানোই লক্ষ্য, তিনদিনের সফরে মার্কিন মুলুকে উড়ে গেলেন মোদী

  • মোদী বলেন, 'বিশ্বের গুরুত্বপূর্ণ ইস্যুতে একে অপরকে সহযোগিতার বিষয়ে আলোচনার উপলক্ষ হবে আমার এই সফর।'

আজই আমেরিকার উদ্দেশে উড়ে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রাষ্ট্রসংঘের সাধারণ সভা এবং কোয়াড সম্মেলনে যোগ দেবেন মোদী। যুক্তরাষ্ট্র যাওয়ার আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, 'আমেরিকার সাথে বৈশ্বিক কৌশলগত অংশীদারিত্ব আরও শক্তিশালী করা হবে আমার মার্কিন সফরে। পাশাপাশি ভারতের কৌশলগত অংশীদার দেশেগুলির (জাপান এবং অস্ট্রেলিয়া) সঙ্গে সম্পর্ক সুসংহত করা এবং বিশ্বের গুরুত্বপূর্ণ ইস্যুতে একে অপরকে সহযোগিতা করার বোঝাপড় এগিয়ে নেওয়ার বিষয়ে আলোচনার উপলক্ষ হবে আমার এই সফর।'

উল্লেখ্য, রাষ্ট্রসংঘের ৭৬তম সাধারণ সভা এবং কোয়াড সম্মেলেন যোগ দিতে আমেরিকা যাচ্ছেন নরেন্দ্র মোদী। এই সফরকালে মার্কিন জো বাইডেনের আমন্ত্রণে হোয়াইট হাউজে দ্বিপাক্ষিক বৈঠকেও অংশ নেবেন মোদী। তিন দিনের এই সফরে প্রধানমন্ত্রীর সঙ্গে থাকবেন বিদেশমন্ত্রী এস জয়শংকর, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল। এই সফরে বাইডেন ছাড়াও অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন এবং জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদি সুগার সঙ্গেও দ্বিপাক্ষিক বৈঠক করবেন মোদী। মূলত দক্ষিণ এশিয়ার সমস্যাগুলি নিয়ে আলোচনা করবেন মোদী। পাশাপাশি কোয়াড সম্মেলনে চার দেশের ফোকাসে থাকবে ইন্দো-প্যাসিফিক অঞ্চলে চিনের প্রভাব বিস্তারের বিষয়টি।

এদিকে এখনও বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন পায়নি ভারত বায়োটেকের তৈরি কোভ্যাক্সিন। তবে সেই টিকারই দুই ডোজ নিয়ে বিদেশ ভ্রমণে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মার্কিন সফরকালে ২৫ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী মোদী রাষ্ট্রসংঘের ৭৬তম সাধারণ সভায় বক্তৃতা দেবেন মোদী। এর আগে ২৩ সেপ্টেম্বর জাপান ও অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীদের সঙ্গে বৈঠক করবেন মোদী। ২৪ সেপ্টেম্বর বাইডেন ও কমলা হ্যারিসের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকের পর কোয়াড সম্মেলনে যোগ দেবেন মোদী। জো বাইডেন আমেরিকার প্রেসিডেন্ট হওয়ার পর এই প্রথম সশরীরে তাঁর সঙ্গে সাক্ষাৎ হবে প্রধানমন্ত্রীর। এরপর ২৫ সেপ্টেম্বর রাষ্ট্রসংঘে ভাষণ রাখবেন তিনি।

বন্ধ করুন