বাংলা নিউজ > ঘরে বাইরে > Fact Check: বিজেপি ভিভিপ্যাট মেশিনে কারচুপি করেছে দাবি করে ছড়াল পুরোনো ভিডিয়ো

Fact Check: বিজেপি ভিভিপ্যাট মেশিনে কারচুপি করেছে দাবি করে ছড়াল পুরোনো ভিডিয়ো

কতটা সত্যি এই দাবি?

Fact Check: বুমকে ভাবনগরের সহকারী নির্বাচন অফিসার জানান ভিডিওতে ভোটগ্রহণের পরের স্বাভাবিক নিয়ম মানতে দেখা যাচ্ছে,কারচুপি করতে নয়।

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় কিছু ব্যক্তির বন্ধ করা বাক্স থেকে ভিভিপ্যাট মেশিন (VVPAT Machine) বের করে তার ভেতর থেকে কাগজ বা ভোটার স্লিপ বের করে কালো খামে ভরে রাখার ভিডিও ছড়িয়ে পড়েছে। ভিডিওটি শেয়ার করে দাবি করা হচ্ছে বিজেপির (BJP) ভোটে কারচুপি করার দৃশ্য সেখানে দেখা যাচ্ছে।

বুমকে ভাবনগরের সহকারী নির্বাচন অফিসার জানান ভিডিওতে ভোটগ্রহণের পরের স্বাভাবিক নিয়ম মানতে দেখা যাচ্ছে ভোটকর্মীদের,কারচুপি করতে নয়।

ভাইরাল ভিডিও ক্লিপটিতে এক ব্যক্তিকে একটি বন্ধ বাক্স থেকে ভিভিপ্যাট মেশিন বের করে তার মধ্যে থেকে ভোটের স্লিপগুলো বের করে একটি কালো খামে ভরতে দেখা যায়। কাজ হয়ে গেলে ভিভিপ্যাট মেশিনটি বাক্সতে ঢুকিয়ে পুনরায় বন্ধ করে দেন সেই ব্যক্তি। ঘরটির মধ্যে একাধিক একই রকম বন্ধ করা বাক্স দেখা যায় এবং অনেককেই এই একই কাজ করতে দেখা যায়। ভাইরাল ক্লিপটিতে ‘এইভাবেই ৪০০ পার...ছি: ছি: ছি:’ এবং ‘শেয়ার করুন’ কথাগুলি দেখা যায়। ২০২৪ সালের লোকসভা ভোট চলাকালীন এই ভিডিওটি বিজেপিকে আক্রমণ করে ভাইরাল হয়েছে।

এই ক্লিপটি একজন ফেসবুক ব্যবহারকারী শেয়ার করেছেন।

এই সেই দাবি
এই সেই দাবি

পোস্টটি দেখুন এখানে, আর্কাইভ দেখুন এখানে

তথ্য যাচাই

বুম ২০২২ সালের ডিসেম্বর মাসে ভিডিওটি গুজরাটে বিজেপির ভোট চুরির দাবিতে ভাইরাল হলে তার তথ্য যাচাই করে। সেসময় আমরা গুজরাটের ভাবনগরের সহকারী নির্বাচন অফিসারের সঙ্গে যোগাযোগ করে জানতে পারি ভিডিওতে কোনও কারচুপি দেখা যাচ্ছে না বরং ওই ব্যক্তি কেবল ভোটগ্রহণ পরবর্তী নিয়ম পালন করছেন।

ভাবনগরের সহকারী নির্বাচন অফিসার এস এন কাটারা বুমকে বলেন ভিডিওটিতে কোনও অন্যায় কাজ দেখানো হয়নি এবং লোকটি কেবল নিয়ম পালন করছে।

‘গণনা শেষ হওয়ার পর, স্লিপগুলি কালো কভারের মধ্যে স্থানান্তরিত করা হয়। এরপর অবশিষ্ট রোলটি আলাদা করে রাখতে হয়। ইভিএম মেশিনগুলি তাদের নিজস্ব পথে চলে এবং এভাবেই ভিভিপ্যাট থেকে স্লিপগুলি বের করা হয়। প্রক্রিয়াটি যথাযথভাবেই অনুসরণ করা হচ্ছে ’, বলেন কাটারা।

ঘটনার স্থান সম্পর্কে তিনি বলেন, ‘এই ঘটনাটি ভাবনগরের কিনা তা আমি নিশ্চিত করতে পারি না। ভিডিওতে এই ধরনের কোনও সূত্র নেই।’

ভাবনগরের জেলা নির্বাচন অফিসার ও কালেক্টর ডি কে পারেখও ইভিএমে জালিয়াতির অভিযোগ অস্বীকার করে বলেছেন, ‘আমরা নির্বাচন কমিশনের নির্ধারিত প্রক্রিয়া অনুসরণ করেছি। নির্বাচনের সময় স্বচ্ছতা বজায় রাখতে, আমরা এই প্রক্রিয়াটির ভিডিও করি এবং এমনকি প্রার্থীদেরও উপস্থিত থাকার জন্য আমন্ত্রণ জানাই।’

ভিডিও দেখে পারেখ জানান, ‘এই বিশেষ ভিডিওটি একজন অননুমোদিত ব্যক্তি তুলেছেন। আমরা ঘটনার তদন্ত শুরু করেছি। তাছাড়া, আমরা সমস্ত নিয়ম অনুসারে কাজ করেছি।’

বুম নির্বাচন কমিশনের 'ভোট গণনা শেষ হওয়ার পরে ভিভিপ্যাট থেকে ভিভিপ্যাট স্লিপগুলি অপসারণ' শীর্ষক একটি বিজ্ঞপ্তিতে এই প্রক্রিয়াটির বিশদ বিবরণ দেখতে পায়। ভিভিপ্যাট স্লিপগুলি অপসারণ করার নির্দেশসহ বিজ্ঞপ্তিটির একটি অংশ নীচে দেখা যাবে:

সেই লেখা
সেই লেখা

নির্বাচন কমিশনের জারি করা রিটার্নিং অফিসার হ্যান্ডবুক থেকে ডি কে পারেখও একই নির্দেশ আমাদের জানান।

এখন আমাদের একমাত্র তদন্তের বিষয় হল ভিডিওটি কীভাবে একটি অননুমোদিত উৎস থেকে শেয়ার করা হয়েছে। এছাড়া, এখানে কোনও বেআইনি ঘটনা দেখা যাচ্ছে না।

ভাইরাল হওয়া ভিডিওর জবাবে তিনি একই ব্যাখ্যা এক্সে পোস্ট করেন।

Claim: ভিডিওতে বিজেপির লোককে ভিভিপ্যাট মেশিনে কারচুপি করতে দেখা যাচ্ছে

Claimed By: Facebook Users

Fact Check: False

(এই খবরটি Boom দ্বারা প্রকাশিত হয়েছিল, এটি শক্তি কালেকটিভের অংশ। শিরোনাম/ উদ্ধৃতি/ প্রাথমিক ভূমিকা প্যারাগ্রাফ ছাড়া বাকি খবরটি হিন্দুস্তান টাইমস বাংলার কর্মীদের দ্বারা সম্পাদিত নয়।

প্রাথমিকভাবে প্রকাশিত খবরটি এখানে: Boom-এর লিংক)

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

পাকিস্তান ডুবলেও ধোনিকে টপকে T20 বিশ্বকাপে ইতিহাস অধিনায়ক বাবরের! পেলেন সিংহাসন গোল করেও স্বপ্নের প্রত্যাবর্তন হল না এরিকসনের, স্লোভেনিয়া ম্যাচ ড্র করল ডেনমার্ক PAK vs IRE: বিপর্যস্ত পাক ব্যাটিং,শাহিনকে সঙ্গে নিয়ে দলকে জিতিয়ে মান রাখলেন বাবর সিকিমে আটকে পড়া পর্যটকদের উদ্ধার করতে পারল না বিমান, কালিম্পংয়েও বিপর্যয় Taapsee Pannu: 'গোপন বিষয় ছিল না…' বিয়ে নিয়ে অবশেষে মুখ খুললেন তাপসী দাদুর পাশে বসে থাকা খুদে, এখন বি-টাউনের প্রথম সারির নায়িকা! চিনতে পারছেন ইনি কে? স্বামীর সঙ্গে হাত ধরাধরি করে, আরেকটু হলেই সমুদ্রে তলিয়ে যাচ্ছিলেন অপরাজিতা! বিশ্বকাপের মধ্যেই ইতালির হয়ে দারুণ শতরান, ইতিহাসের পাতায় নাম তুললেন প্রাক্তন অজি স্বপ্ন পূরণ! কৃষকের সন্তান পেলেন 'সোর্ড অফ অনার', ভারতীয় বায়ুসেনার পাইলট কোর্স ডিভোর্স নাহলেও আলাদা থাকতেন!স্ত্রী সাংসদ হওয়ার পর ফের এক ছাদের তলায় প্রবাল-রচনা?

T20 WC 2024

PAK vs IRE: বিপর্যস্ত পাক ব্যাটিং,শাহিনকে সঙ্গে নিয়ে দলকে জিতিয়ে মান রাখলেন বাবর দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে গম্ভীরের নাম জুনের শেষে ঘোষণা হতে পারে- রিপোর্ট রোহিতের থেকে শৃঙ্খলা শিখেছি… অধিনায়কের সঙ্গে ছবি পোস্ট করে গুজব ওড়ালেন শুভমন ২ বল বাকি থাকতে কোনও মতে জয়!স্কটল্যান্ডের লড়াইকে কুর্নিশ অস্ট্রেলিয়ান অধিনায়কের ফ্লোরিডায় সুপার সপারে পেট্রল শেষ হয়ে যায়, ম্যাচ বাতিল নিয়ে বিস্ফোরক নভজ্যোত সিধু T20 WC 2024-এ কোহলির খারাপ ফর্ম নিয়ে চিন্তায় টিম ইন্ডিয়া? কী বললেন বিক্রম রাঠোর? ভিডিয়ো-ফ্লোরিডায় ম্যাচ বাতিল হতেই কানাডা ড্রেসিং রুমে ছুটলেন দ্রাবিড়! কি করলেন? বিশ্বকাপ থেকে বাবররা ছিটকে যেতেই ক্ষোভ উগরে দিলেন প্রাক্তন পাক অধিনায়ক ইংল্যান্ডের বিরুদ্ধে ২০০+ স্ট্রাইক রেট,৩ রানের ইকোনমি দিয়ে ক্রিকেটকে বিদায় উইজের আমেরিকা ক্রিকেটের 'সেনসেশান' সৌরভ নেত্রাভালকার! চিনে নিন তাঁর তারকা স্ত্রী'কে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.