বাংলা নিউজ > ঘরে বাইরে > ওমিক্রন রুখতে কড়া চিন, অলিম্পিকের আগে বেজিংয়ে শুরু হল ‘অ্যানাল সোয়াব টেস্ট’

ওমিক্রন রুখতে কড়া চিন, অলিম্পিকের আগে বেজিংয়ে শুরু হল ‘অ্যানাল সোয়াব টেস্ট’

অলিম্পিকের আগে বেজিংয়ে শুরু হল ‘অ্যানাল সোয়াব টেস্ট’ (ছবি সৌজন্যে রয়টার্স) (REUTERS)

অ্যানাল সোয়াব সংগ্রহ করতে রোগীর মলদ্বারে পাঁচ সেন্টিমিটার ঢোকানো হয় সোয়াব স্টিক।

চিনে ফের একবার শুরু হয়েছে ‘অ্যানাল সোয়াব টেস্ট’। করোনা নমুনার পরীক্ষা জন্য এই বিতর্কিত পরীক্ষা পদ্ধতি চালু হয়েছে বেজিংয়ে। উল্লেখ্য, আর দুই সপ্তাহ পরই বেজিংয়ে অনুষ্ঠিত হবে শীতকালীন অলিম্পিক। তার আগে করোনা ঠেকাতে মরিয়া চিনা প্রশাসন। আর এর জন্য যে কোনও পর্যায়ে যেতে প্রস্তুত তারা। আর তাই করোনা নমুনার জন্য অ্যানাল সোয়াব সংগ্রহের পদ্ধতি ফিরিয়ে আনা হল ফের একবার।

জানা গিয়েছে, সম্প্রতি বেজিংয়ের একটি বহুতে এক যুবতী করোনা আক্রান্ত হন। এরপরই সেই বহুতলে বসবাসরত বাকি ২৭ বাসিন্দারই করোনা পরীক্ষা করানোর জন্য অ্যানাল সোয়াব সংগ্রহ করা হয়েছিল। এদিকে জানা গিয়েছে, করোনা আক্রান্ত সেই যুবতীর শরীরে ওমিক্রনের নমুনা মিলেছে। উল্লেখ্য, এই যুবতী বেজিংয়ের প্রথম ওমিক্রন আক্রান্ত বলে জানা গিয়েছে।

এদিকে অ্যানাল সোয়াব সংগ্রহের খবর প্রকাশ্যে আসতেই উদ্বেগ প্রকাশ করেছে আমেরিকা, জার্মানি, জাপান, দক্ষিণ কোরিয়া, জার্মানি। আশঙ্কা দেখা দিয়েছে যে বিদেশ থেকে আগত কূটনীতিবিদ বা নাগরিকদের ক্ষেত্রেও ওমিক্রন পরীক্ষার জন্য এই ধরনের অ্যানাল সোয়াব সংগ্রহ করা হতে পারে। যদিও চিন এই আশঙ্কার কথা উড়িয়ে জানিয়েছে, মার্কিন নাগরিকদের জন্য এই অ্যানাল সোয়াব সংগ্রহের বিষয়টি বাধ্যতামূলক নয়। উল্লেখ্য, অ্যানাল সোয়াব সংগ্রহ করতে রোগীর রেক্টাম বা মলদ্বারে পাঁচ সেন্টিমিটার ঢোকানো হয় সোয়াব স্টিক। এই ধরনের টেস্ট চিনে শুরু হতেই এটি নিয়ে তীব্র বিতর্ক শুরু হয়েছিল গোটা বিশ্বে।

প্রসঙ্গত, বেজিংয়ে গত ১৫ জানুয়ারি প্রথম ওমিক্রন সংক্রমিতের খোঁজ মেলে। তারপর থেকে এখনও পর্যন্ত মোট ১১টি ওমিক্রন কেস সামনে এসেছে বেজিংয়ে। এই পরিস্থিতিতে চিনের রাজধানীতে এখন কড়া লকডাউন জারি হয়েছে। অলিম্পিকের টিকিটও জনসাধারণকে বিক্রি করা হবে না বলে ঘোষণা করেছে প্রশাসন।

ঘরে বাইরে খবর

Latest News

সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে রাম নবমী? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে রাম নবমী? জানুন রাশিফল ভারতে ১ জনও মাওবাদী থাকবে না! ২৯ নকশাল খতম হতেই হুংকার শাহের, কংগ্রেস কী বলল? হেরে লিগ টেবিলের শীর্ষে ওঠার সুযোগ হাতছাড়া KKR-এর, প্লে-অফের পথে এক পা সঞ্জুদের এই বৈশাখেই সাত পাক ঘুরছেন আদৃত-কৌশাম্বি! উচ্ছেবাবু-দিদিয়ার বিয়ের শুভদিনটা কবে? নিজেরাই ছুঁল নিজেদের রেকর্ড! IPL-র সর্বোচ্চ রান তাড়া করে জয় RR-র, লজ্জায় KKR প্রথম প্লেয়ার হিসেবে IPL-এ ইতিহাস নারিনের! বিরল তালিকায় নাম জুড়ল রোহিতদের সঙ্গে দু-বছর আগে গোপনে বিয়ে সেরেছিলেন, বাবা হলেন টলি নায়ক, ছেলে হল না মেয়ে? 'তল্লাশির পরিকাঠামো রাখতে হবে',বির্তক এড়াতে হেলিপ্যাডগুলির জন্য নির্দেশিকা জারি ‘প্রমাণ না থাকলে গ্রেফতার নয়’ আপ নেতার আগাম জামিন খারিজ করেও ED-কে সতর্ক SC-র

Latest IPL News

৪৯ বলে সেঞ্চুরি নারিনের! ইডেনে ৮৪ তম ম্যাচে প্রথম শতরান কোনও KKR ব্যাটারের ভিডিয়ো- সল্টকে অনবদ্য কট অ্যান্ড বোল্ড আবেশের,তারপরেই সঞ্জুর ওপর নিলেন প্রতিশোধ! অর্ধেক প্লেয়ার ইংরেজিই বোঝে না- RCB-র ব্যর্থতার গুরুতর দিকটি তুলে ধরলেন সেহওয়াগ ভারতীয় দল CSK-র মতো ড্যাডস আর্মি নয়, বুড়ো কার্তিককে T20 বিশ্বকাপে চান না ইরফান এক ঢিলে দুই পাখি, ইনস্টায় নির্মম রসিকতা কামিন্সের, নিশানায় ল্যাবুশান ও RCB-র মাঠ T20 WC-এর দলে থকাবেন হার্দিক? ২ ঘণ্টা বৈঠক রোহিত, দ্রাবিড়, আগরকরের- রিপোর্ট ‘ভাই তুই আর আমাদের জামা পরিস না’,কাকে মিনতি করলেন বিরাটের বন্ধু এবি ডিভিলিয়ার্স! এয়ারপোর্টে ছেলের মুখ দেখালেন অনুষ্কা, রইল শর্ত! ভামিকা-অকায়কে নিয়ে দেশে ফিরলেন SRH-এর ২৮৭ নিয়ে হইচই, T20-তে এক ইনিংসে ৩০০-র বেশি রান তোলার নজির আছে জানেন কি? ‘সব দোষ একা হার্দিকের নয়’,ডাগ আউটে কোচ বাউচারের ভূমিকা নিয়ে প্রশ্ন তুললেন মনোজ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.