বাংলা নিউজ > ঘরে বাইরে > Top 20 Candidates: UPSC-তে সেরা ২০জনের মধ্যে একজনও নেই বাংলার, ১২ মহিলা, ১১জনই সায়েন্স নিয়ে পড়েননি

Top 20 Candidates: UPSC-তে সেরা ২০জনের মধ্যে একজনও নেই বাংলার, ১২ মহিলা, ১১জনই সায়েন্স নিয়ে পড়েননি

ইউপিএসসিতে তৃতীয় উমা হারাথিন এন।(PTI Photo)  (PTI)

ইউপিএসসিতে সেরা ২০জনের ফলাফল পর্যালোচনা করে এমন তথ্য় সামনে এসেছে যা এককথায় চমকে দেওয়ার মতো। চিরাচরিত মিথকে ভেঙে দিচ্ছে এবারের সফলতা। 

সপ্তর্ষি দাস

ইউপিএসসি পরীক্ষায় প্রথম ২০জন প্রার্থীর রেজাল্ট পর্যালোচনা করে সামনে এসেছে চমকে দেওয়া তথ্য। দেখা যাচ্ছে এই পরীক্ষায় ৮জন ইঞ্জিনিয়ার ও ১জন মেডিক্যাল পড়ুয়া টপ ২০র তালিকায় রয়েছেন। বাকি ১১জনই সায়েন্স নিয়ে পড়েননি। তবুও ইউপিএসসিতে সেরা ২০তে জায়গা করে নিয়েছেন। সবথেকে তাৎপর্যপূর্ণ বিষয় হল সেরা ২০জনের মধ্যে ১২জনই মহিলা। বাকি ৮জন পুরুষ প্রার্থী। আর সেরা চারজনই হলেন নারী। এককথায় ইউপিএসসিতে এবার নারীদের জয়জয়কার।

আর বেশিরভাগ ক্ষেত্রে দেখা যাচ্ছে তৃতীয়বারের চেষ্টায় সফল হয়েছেন অনেকেই। ২০জনের মধ্যে ৭জনই তৃতীয়বারের চেষ্টায় সফল হয়েছেন। বাকি ৫জন চতুর্থবারের চেষ্টায় সফল হয়েছেন। চারজন প্রথবারের চেষ্টায় সফল হয়েছেন। একজন পঞ্চমবারের চেষ্টায় সফল হয়েছেন।

এবার জেনে নিন ইউপিএসসির আইএএস ক্য়াটাগরিতে আপনি কতবার পরীক্ষা দিতে পারবেন?

সাধারণ ক্যাটাগরির প্রার্থীদের জন্য সর্বোচ্চ ৬বার, ওবিসিদের জন্য ৯বার, এসটি, এসসি প্রার্থীদের জন্য় যতবার খুশি পরীক্ষা দেওয়া যায়।

এবার যারা সেরা হলেন তাদের বয়সটা দেখে নেওয়া যাক। ২৫-২৭ এর মধ্যে বয়স এমন ১০ প্রার্থী সেরা হয়েছেন। ২১-২৪ ও ২৮-২৯ এর মধ্যে ৫জন প্রার্থী সেরা হয়েছেন।

সেরাদের মধ্যে ৫জন আর্টসের।( ১জন এমএ, ৪জন বিএ, একজি ব্যাচেলার অফ ল, ৬জন ব্যাচেলার অফ টেকনোলজি, ১জন এমটেক, ২জন বিই, ১জন বিএসসি, একজন এমএসসি, ১জন এমবিবিএস, একজন বিকম, একজন বিবিএর পড়ুয়া।

আর রাজ্যভিত্তিক পরিসংখ্যান অনুসারে এবার সেরা ২০র মধ্যে ৫জনই উত্তরপ্রদেশের, এরপরই বিহার, দিল্লির স্থান। সেখান থেকে ৩জন পাশ করেছেন। আর এরপর হরিয়ানা আর জম্মু ও কাশ্মীরের স্থান। সেখান থেকে দুজন করে টপার হয়েছেন। এছাড়া কেরল, মধ্যপ্রদেশ, রাজস্থান, তেলেঙ্গানা, অসম থেকেও ১জন করে সেরা রয়েছেন। তবে লক্ষ্যনীয়ভাবে এই তালিকায় বাংলার একজনও নেই।

প্রসঙ্গত গত ২৩ মে ইউপিএসসির ফলাফল বের হয়েছে। সব মিলিয়ে ৯৩৩জন পাশ করেছেন। তার মধ্যে ৬১৩জন পুরুষ ও ৩১০জন মহিলা রয়েছেন।

 

ঘরে বাইরে খবর

Latest News

শনিবার অনেকটা বাড়ল ময়দানের আয়, ১০ দিনে মোট কত আয় হল বড়ে মিয়াঁ ছোটে মিয়াঁর? রাওয়ালপিন্ডিতে কিউয়িদের উড়িয়ে ইমরান খানের ক্যাপ্টেন্সি রেকর্ডের আরও কাছে বাবর আদিবাসীদের সঙ্গে মিশতে তাঁদেরই পোশাক পরে গেলেন দেব! কটাক্ষ করে হিরণ বললেন কী? ভালোবাসার প্রকাশ করা কাদের সম্পর্ককে মজবুত রাখবে? দেখুন আজকের প্রেম রাশিফল তৈরি বজরঙ্গী ভাইজান ২-এর স্ক্রিপ্ট! কার সম্মতির অপেক্ষায় আটকে সলমনের ছবির শ্যুট সন্দেশখালির মহিলাদের তৈরি করা পিঠেতে মজলেন কুণাল, খাবার খেলেও ‘নাটক’ বলে কটাক্ষ IPL থেকে দূরে কাউন্টিতে ফের দাপুটে ব্যাটিং নায়ারের, শতরানের দিকে এগোচ্ছেন পূজারা 'আমার সানশাইন...' আদর-সোহাগে মাখামাখি, নতুন করে প্রেমে পড়লেন নাকি মিমি? IPL 2024 Points Table: CSK ও KKR-কে পিছনে ফেলে দিল SRH, DC হারতেই এগিয়ে গেল MI IPL-র মাঝেই বিরাট কোহলির বিশ্বরেকর্ড ছিনিয়ে নিলেন রিজওয়ান, সিংহাসন খোয়ালেন বাবরও

Latest IPL News

IPL থেকে দূরে কাউন্টিতে ফের দাপুটে ব্যাটিং নায়ারের, শতরানের দিকে এগোচ্ছেন পূজারা ট্র্যাভিস-অভিষেকের ঝড়ে লন্ডভন্ড DC! কাজে এল না ফ্রেজারের লড়াই, জিতল SRH IPL 2024 DC vs SRH: মাত্র ১৫ বলে ৫০ করে এবারের দ্রুততম অর্ধশতরান ম্যাকগার্কের ডাগ আউটে বসেই দলের ব্যাটারদের ডিআরএস নিয়ে পরামর্শ! জরিমানার কবলে ডেভিড-পোলার্ড ফের গম্ভীর বনাম ধোনি- RCB-র বিরুদ্ধে নামার আগে মাহির উল্টো সুরে কথা বললেন গৌতি আমি 100% প্রস্তুত T20 WC 2024 -এ যাওয়ার জন্য, রোহিতদের উপর চাপ বাড়ালেন কার্তিক ৬ ওভারে ১২৫ রান! হেডদের তাণ্ডবে T20-র ইতিহাসে পাওয়ার প্লে'তে সর্বোচ্চ রান SRH-র IPL 2024: মাত্র ১৬ বলে অর্ধশতরান! দিল্লিতে ব্যাট হাতে ঝড় তুলেছেন ট্র্যাভিস হেড বিশ্বকাপ ফাইনালে কীভাবে আউট হয়েছিলেন, গম্ভীরকে দেখালেন বিরাট? ফের তাজা হল ক্ষত ডেথ ওভারে নাইট বোলারদের রান দেওয়ার রোগ সারাতে, কোচের দাওয়াই ‘স্পট বোলিং’

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.