বাংলা নিউজ > ঘরে বাইরে > Monsoon Arrival 2022: বর্ষার ইনিংস 'ওপেন' হল আন্দামান নিকোবরে! বাংলায় বৃষ্টির তোড় নিয়ে আবহাওয়ার রিপোর্ট একনজরে
বর্ষার প্রবেশ আন্দামানে।

Monsoon Arrival 2022: বর্ষার ইনিংস 'ওপেন' হল আন্দামান নিকোবরে! বাংলায় বৃষ্টির তোড় নিয়ে আবহাওয়ার রিপোর্ট একনজরে

যাবতীয় পূর্বাভাসকে সত্যি করে শেষমেশ এল বর্ষা। আন্দামানে এদিন প্রবেশ করে গিয়েছে দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু। শুরু হয়েছে বর্ষণ। বাংলার আবহাওয়া কোনদিকে যাচ্ছে, দেখা যাক।

অপেক্ষার অবসান! গরমের যাবতীয় ভ্যাপসাভাব কাটিয়ে এবার বর্ষা খাতায় কলমে ইনিংস পেন করে দিল। এদিব দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু প্রবেশ করে গিয়েছে আন্দামানে। উল্লেখ্য, আগেই আইএমডির তরফে জানানো হয়েছিল যে বর্ষা এবার সময়ের আগেই আসবে। আর কেরলে তার প্রবেশের কথা ছিল ২০ মে র আগে। এদিকে, ১৬ মে আন্দামানে দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ুর প্রভাবে শুরু হয়ে গিয়েছে বৃষ্টি।

আইএমডির তরফে জানানো হয়েছে, আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জে ইতিমধ্যেই প্রবেশ করে গিয়েছে মৌসুমী বায়ু। যা সংকেত দিচ্ছে চার মাসের বর্ষার মরশুমের। মূলত, ১ জুন থেকে বর্ষা শুরু হওয়ার সময়কাল বলে ধরে নেওয়া হয়। তবে ২০২২ সালের বর্ষা খানিকটা সময়ের আগেই ব্যাট হাতে নেমে পড়েছে ক্রিজে! তবে এবারের বর্ষাকালে বৃষ্টির দাপটে তার কতটা ‘বাউন্ডারি’ বা ‘ওভারবাউন্ডারি’ মারার প্ল্যান রয়েছে তা নিয়ে কৌতূহল সকলেরই রয়েছে। গতবছর দেখা গিয়েছিল, পূর্বাভাসের সময়কালের থেকে খানিকটা দেরিতে বর্ষা ভারতে পা রাখে, তবে সেই ট্রেন্ড ভেঙে এবার আগেই ময়দান কাঁপাতে নেমেছে বর্ষা। জানা গিয়েছে, দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু ইতিমধ্যেই শক্তিশালী হয়েছে। যার ফলেই আন্দামানে বৃষ্টি শুরু হয়েছে। সস্তা হল কোরবেভ্যাক্স! প্রতি ডোজে ৮৪০ টাকা থেকে দাম নেমে কোথায় দাঁড়াল?

উত্তরবঙ্গের আবহাওয়া:-

এদিকে, পর পর বৃষ্টিভেজা সন্ধ্যা নিয়ে গরমের ভ্যাপসানি খানিকটা কাটাতে পেরেছে বাংলার একাংশ। আলিপুর আবহাওয়া দফতরের মতে, আগামী তিন থেকে চার দিন উত্তরবঙ্গের ৫ জেলাতে দাপট ধরে রাখতে চলেছে বৃষ্টি। এরমধ্যে আলিপুরদুয়ার ও কোচবিহারে ভারী থেকে অতিভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে।  অন্য়দিকে জলপাইগুড়ি, কালিম্পং, দার্জিলিংএ শুধু ভারী বৃষ্টি হতে পারে। এছাড়াও উত্তরবঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। ফলে ক্রিজের একদিকে যখন বৃষ্টি, তখন ক্রিজের অন্যদিকে ঝোড়ো হাওয়া! এমন কম্বিনেশন নিয়ে আগামী কয়েকদিন উত্তরবঙ্গের আবহাওয়া চলবে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া:-

দক্ষিণের একাধিক জেলায় বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বীরভূম, পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, মুর্শিদাবাদে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা প্রবল। সঙ্গে ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে বইবে ঝোড়ো হাওয়া। কলকাতাতেও আংশিক মেঘলা আকাশ দেখা যেতে পারে। সঙ্গে বইবে হাওয়া। 

 

বন্ধ করুন