বাংলা নিউজ > ঘরে বাইরে > বদলকে 'স্বাগত' জানিয়েও IAS ক্যাডার রুল সংশোধনে 'আপত্তি' জগনমোহন রেড্ডির

বদলকে 'স্বাগত' জানিয়েও IAS ক্যাডার রুল সংশোধনে 'আপত্তি' জগনমোহন রেড্ডির

জগনমোহন রেড্ডি (ছবি সৌজন্যে এএনআই) (HT_PRINT)

এই বিষয়ে এখনও পর্যন্ত মোট ১৭টি রাজ্যের মুখ্যমন্ত্রীরা মুখ খুলেছেন। যাঁদের মধ্যে ১১ জনই এই প্রস্তাবিত সংশোধনীর বিরুদ্ধে সরব হয়েছেন।

এবার আইএএস ক্যাডার রুলে সংশোধনীতে নিজের আপত্তির কথা জানালেন অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী জগনমোহন রেড্ডি। উল্লেখ্য, এই বিষয়ে এখনও পর্যন্ত মোট ১৭টি রাজ্যের মুখ্যমন্ত্রীরা মুখ খুলেছেন। যাঁদের মধ্যে ১১ জনই এই প্রস্তাবিত সংশোধনীর বিরুদ্ধে সরব হয়েছেন। এমনকি এনডিএ শাসিত বিহারও এই প্রস্তাবিত সংশোধনীর বিরুদ্ধে সরব হয়েছে। এমনকি বিজেপি শাসিত কর্ণাটকও এই সংশোধনীর বিরুদ্ধে কথা বলেছে।

সর্বপ্রথম এই বিষয়ে সরব হয়ে প্রধানমন্ত্রীকে চিঠি লেখেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তারপর একে একে প্রধানমন্ত্রীকে চিঠি লিখেছিলেন রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট, মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে, ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল, ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন। এবার প্রধানমন্ত্রীকে চিঠি লিখে নিজের 'আপত্তি'র কথা জানালেন জগনমোহন রেড্ডি।

চিঠিতে জগনমোহন লেখেন, 'কেন্দ্রীয় ডেপুটেশনে আইএএস অফিসারদের নিয়োগ করার এই ভাবনাকে স্বাগত জানাই। তবে এই ক্ষেত্রে রাজ্য সরকার বেশি ভালো ভাবে জানতে পারবে যে কোন আধিকারিক কেন্দ্রে ডেপুটেশন গিয়ে ভালো ভাবে কাজ করতে পারবে। আধিকারিকদের ব্যক্তিগত বিষয়টিও আমরা নজরে রেখে সিদ্ধান্ত নিতে পারব।'

অন্ধ্রের মুখ্যমন্ত্রী আরও বলেন, 'আমি বিশ্বাস করি যে কেন্দ্রীয় সরকারের এই সংক্রান্ত দফতরের ফলে রাজ্য সরকারেরও সুবিধা হবে। এদিকে কেন্দ্রে বিভিন্ন পর্যায়ে রাজ্যের আধিকারিকরা থাকলে তাতে রাজ্য সরকারেরই সুবিধা হবে। তাতে রাজ্য সরকার নিজেদের সমস্যাগুলির মীমাংসা করতে পারবে সহজেই।'

উল্লেখ্য, এর আগে আইএএস, আইপিএস এবং আইএফএস অফিসারদের কেন্দ্রে বদলিতে যেতে হলে রাজ্যের সম্মতি আবশ্যিক ছিল। কিন্তু যে নয়া সংশোধনীতে আনা হচ্ছে, তাতে আর রাজ্যের সম্মতি নেওয়ার বিষয়টি বাধ্যতামূলক থাকবে না। এতেই আপত্তি তুলেছে রাজ্যগুলি। এভাবে যুক্তরাষ্ট্রীয় কাঠামো ভেঙে পড়বে বলে মনে করছেন রাজ্যগুলির মুখ্যমন্ত্রীরা। একতরফা ভাবে আধিকারিক বদলি করার ক্ষমতা যদি কেন্দ্রের হাতি থাকে, তাতে রাজ্যগুলির কার্যক্ষমতা খর্ব হবে বলে অভিযোগ।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

'হোয়াই,হোয়াই, হোয়াই'- নবান্নে রণংদেহী মমতা, ক্ষোভ-সুনামির মুখে মন্ত্রী, আমলারা স্নানযাত্রা থেকে রথযাত্রা পর্যন্ত চলে একাধিক বিধি, বিশদে জেনে নিন এ সম্পর্কে ডিভোর্স লইয়ার কাব্যর সঙ্গে ঘটক দিদি দিতির মালাবদল! ঋতু-বিশ্বজিতের বিয়েটা টিকবে? ‘হোয়্যাটটটট আ ক্যাচ’- দুর্বল হাত দিয়ে ছোঁ মেরে ক্যাচ অক্ষরের, নিশ্চিত ছক্কা ছিল যদি পিআর এজেন্সিকে টাকা দিতাম… জিম্বাবোয়ে সফর থেকে বাদ পড়ে বরুণের রহস্যময় পোস্ট মন্ত্রীকে ধমক! সরানো হল রাজ্য়ের দুই সচিবকে, যাদবপুরের জমি দখলের খবরও দিদির কাছে ভারত কত রানে জিতলে ছিটকে যাবে অজিরা? সেমিতে যেতে কত বল বাকি থাকতে হারা যাবে না? হিন্দুত্ব নিয়ে বিতর্কের আশঙ্কা! দেব প্যাটেলের মাঙ্কি ম্যানের মুক্তিতে বাধা CBFC? Video: 'ইচ্ছামতো সুজিত বোস লোক বাসাচ্ছেন, কম্পিটিশন করে', ফুঁসে উঠলেন মমতা 'আমি একটা রাজ্যের রেভিনিউ পাই... আরও ৫ রাজ্যের…', কী বললেন দিদি?

T20 WC 2024

‘হোয়্যাটটটট আ ক্যাচ’- দুর্বল হাত দিয়ে ছোঁ মেরে ক্যাচ অক্ষরের, নিশ্চিত ছক্কা ছিল প্রবল বৃষ্টি সেন্ট লুসিয়ায়, না খেলেই কি সেমিতে যাবে ভারত? অজিদের কী হবে? -ভিডিয়ো ভারতের তিন জন স্পিনার না খেলিয়ে,সিরাজকে খেলানোর পরামর্শ সেন্ট লুসিয়ার কিউরেটরদের Points Table: শেষ চারে উঠল ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, বিদায় দুই উদ্যোক্তার কাজে এল না রস্টন চেসের অলরাউন্ড লড়াই, ৩ উইকেটে জিতে সেমিতে দক্ষিণ আফ্রিকা অজি বোর্ডের সমালোচনা খোয়াজার, ডাউন আন্ডারে না খেলতে পারা নিয়ে কী বললেন রশিদ বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে ভারত সেমিতে উঠবে,কপাল পুড়বে অজিদের,সে সম্ভাবনা থাকছে জর্ডনের হ্যাটট্রিক, বাটলার ঝড়ে USA-কে উড়িয়ে বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ড IND vs AUS: ভারতকে হারানোর চেয়ে বড় বিষয় কিছু হতে পারে না…তড়পাচ্ছেন অজি অধিনায়ক ‘ভারত ১৪ জন খেলিয়েছে’, গোহারান হেরেও কান্না চলল টাইগারদের, অভিযোগ ICC-র বিরুদ্ধে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.