বাংলা নিউজ > ঘরে বাইরে > Bihar bridge collapse: বিহারে ফের সেতু বিপর্যয়, ১ সপ্তাহের মধ্যে ভেঙে পড়ল ৩ টি ব্রিজ, উঠছে প্রশ্ন

Bihar bridge collapse: বিহারে ফের সেতু বিপর্যয়, ১ সপ্তাহের মধ্যে ভেঙে পড়ল ৩ টি ব্রিজ, উঠছে প্রশ্ন

বিহারে ফের সেতু বিপর্যয়, ১ সপ্তাহের মধ্যে ভেঙে পড়ল ৩ টি ব্রিজ, উঠেছে প্রশ্ন

রাজ্যটিতে বারবার যেভাবে সেতু ভেঙে পড়ছে তাতে সাধারণ মানুষের নিরাপত্তা নিয়ে বড়সর প্রশ্ন উঠে যাচ্ছে। জানা গিয়েছে, সেতুটির দৈর্ঘ্য খুব বেশি নয়, মাত্র ১৬ মিটার। রাজ্যের গ্রামীণ পূর্ত দফতরের তরফে আমওয়া গ্রামকে ব্লকের অন্যান্য এলাকার সঙ্গে সংযুক্ত করার জন্য এই সেতুটি নির্মাণ করা হচ্ছিল।

আবারও সেতু বিপর্যয় প্রতিবেশী রাজ্য বিহারে। ভেঙে পড়ল আরও একটি সেতু। এরফলে এক সপ্তাহের মধ্যেই রাজ্যটিতে এই ধরনের তিনটি ঘটনা ঘটল। রবিবার বিহারের পূর্ব চম্পারণ জেলার মতিহারির ঘোড়াসাহন ব্লকে নির্মীয়মান ছোট এই সেতু আচমকা হুড়মুড়িয়ে ভেঙে পড়ে। তবে এদিনের সেতু বিপর্যয়ে হতাহতের কোনও খবর পাওয়া যায়নি।

আরও পড়ুন: বিহারের সেতু ভেঙে পড়ায় দায় কার? স্পষ্ট করলেন সড়ক পরিবহণমন্ত্রী নীতিন গডকড়ি

রাজ্যটিতে বারবার যেভাবে সেতু ভেঙে পড়ছে তাতে সাধারণ মানুষের নিরাপত্তা নিয়ে বড়সর প্রশ্ন উঠে যাচ্ছে। জানা গিয়েছে, এদিন ভেঙে পড়া সেতুটির দৈর্ঘ্য খুব বেশি নয়, মাত্র ১৬ মিটার। রাজ্যের গ্রামীণ পূর্ত দফতরের তরফে আমওয়া গ্রামকে ব্লকের অন্যান্য এলাকার সঙ্গে সংযুক্ত করার জন্য এই সেতুটি নির্মাণ করা হচ্ছিল। এর জন্য দেড় কোটি টাকা খরচ বরাদ্দ করা হয়েছিল। কী কারণে নির্মীয়মাণ সেতুর ভেঙে পড়ল?  তা জানার জন্য বিভাগীয় তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। সেক্ষেত্রে কারও কোনও গাফিলতি পাওয়া গেলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন গ্রামীণ পূর্ত দফতরের অতিরিক্ত মুখ্য সচিব দীপক কুমার সিং। 

তিনি বলেন, জেলা প্রশাসনের কর্মকর্তারা ঘটনাস্থলে পৌঁছে তদন্ত করার পর এবিষয়ে একটি রিপোর্ট জমা দেবেন। এ বিষয়ে জেলাশাসক সৌরভ জোরওয়াল জানিয়েছেন, ঘটনার সঠিক কারণ খুঁজে বের করা হচ্ছে। অভিযোগ উঠেছে যে স্থানীয়দের একাংশ প্রাথমিকভাবে সেতুর নির্দিষ্ট পিলার নির্মাণে আপত্তি জানিয়েছিলেন। বিষয়টি জানার চেষ্টা চলছে। 

উল্লেখ্য, এর আগে শনিবার সিওয়ান জেলায় আরও একটি ছোট সেতু ভেঙে পড়েছিল। সেই সেতুটি একটি খালের উপর নির্মাণ করা হচ্ছিল। যা দারুণ্ডা এবং মহারাজগঞ্জের ব্লকের গ্রামগুলিকে যুক্ত করার জন্য নির্মাণ করা হচ্ছিল। সেই সেতুটি নির্মাণের জন্য কয়েক কোটি টাকা ব্যয় করা হচ্ছিল। তার আগে মঙ্গলবার আরারিয়া জেলায় প্রায় ১৮০ মিটার দীর্ঘ একটি নবনির্মিত একটি সেটি ভেঙে পড়েছিল। যদিও তিনটি ঘটনায় হতাহতের কোনও খবর পাওয়া যায়নি। তবে প্রশ্ন উঠেছে কাজের মান নিয়ে। সেখানে অনেকেই বড়সর দুর্নীতির অভিযোগ তুলেছেন। একই সঙ্গে প্রশ্ন উঠেছে মানুষের নিরাপত্তা নিয়েও।

ঘরে বাইরে খবর

Latest News

প্রকাশিত হলো বিশ্বের ১০০টি সেরা খাবারের তালিকা, স্থান পেল ভারতের একটি পদও সস্তায় ইলেকট্রনিক্স, হোম অ্যাপ্লায়েন্স, আরও কত কী! শুরু অ্যামাজন প্রাইম ডে সেল ২১ শে জুলাইয়ের জন্য 'সবুজ' হচ্ছে কলকাতা, ডিম-ভাত ছাড়া TMC কর্মীদের মেনুতে কী? ৫৯-এ ফের বিয়ের পিঁড়িতে দাদা স্নেহাশিস, নিমন্ত্রণপত্র পাঠালেন সৌরভ-ডোনা ভূমির জন্মদিন পালন করলেন ওরি! নায়িকার গায়ে হেলে পড়ে তুললেন ছবিও ‘‌২১ জুলাই বাংলার ইতিহাসে রক্তঝরা এক দিন’‌, এক্স হ্যান্ডেলে আজ বার্তা দিলেন মমতা সারা গা ভর্তি ভালোবাসার চিহ্ন, উইকেন্ডে প্রিয়জনের আদরে মাখামাখি মিমি গাড়ি মেরামত করাতে নেপাল থেকে ভারতে ঢুকে গ্রেফতার ১ পাকিস্তানি নাগরিক জয়ের পথে ফিরল ইস্টবেঙ্গল! কাস্টমস ম্যাচের হতাশা ভুলে পুলিশ এসিকে হারাল ৬-০ গোলে ‘শেষ মুহূর্ত…’ থামছে ‘তুমি আশেপাশে’র পথচলা, শ্যুটিংয়ের শেষদিনে মনখারাপ নবনীতার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.