বাড়ি > ঘরে বাইরে > অসমের গ্যাসকূপে বিস্ফোরণে আহত ৩ বিদেশি বিশেষজ্ঞ, কবে আগুন নিভবে, নেই সদুত্তর
অসমের গ্যাসকূপে বিস্ফোরণে আহত ৩ বিদেশি বিশেষজ্ঞ (ফাইল ছবি, সৌজন্য এএনআই)
অসমের গ্যাসকূপে বিস্ফোরণে আহত ৩ বিদেশি বিশেষজ্ঞ (ফাইল ছবি, সৌজন্য এএনআই)

অসমের গ্যাসকূপে বিস্ফোরণে আহত ৩ বিদেশি বিশেষজ্ঞ, কবে আগুন নিভবে, নেই সদুত্তর

  • বিস্ফোরণ হল অসমের তিনসুকিয়ার বাঘজানের গ্যাসকূপে।

বলা হয়েছিল, চার সপ্তাহের মধ্যে আগুন নিয়ন্ত্রণে আসবে। তা তো হয়নি। উলটে আগুন লাগার ৪৪ দিন পর বিস্ফোরণ হল অসমের তিনসুকিয়ার বাঘজানে অয়েল ইন্ডিয়া লিমিটেডের গ্যাসকূপে। ঘটনায় আহত হয়েছেন তিন বিদেশি বিশেষজ্ঞ। জানিয়েছেন সংস্থার মুখপাত্র ত্রিদীপ হাজারিকা।

বুধবার সকালে পাঁচ নম্বর কূপের কাছে একটি বিস্ফোরণ হয়। সেই সময় কূপের কাছে ছিল বিদেশি বিশেষজ্ঞদের দল। গ্যাস কূপের মাথা থেকে ঢাকনা খুলে 'ব্লো আউট প্রিভেন্টর' লাগানোর কথা ছিল তাঁদের। কিন্তু তার আগেই বিস্ফোরণ হয়। আহত হন তিন বিশেষজ্ঞ। তাঁরা হলেন - অ্যান্থনি স্টিভেন রেনল্ডস, ডাগ ডালাস এবং নিল ডানকান। তাঁদের দ্রুত ডিব্রুগড়ের একটি বেসরকারি হাসপাতালে নিয়ে যাওয়া হয়। আগুনে আঘাত লাগলেও প্রাথমিক চিকিৎসার পর তাঁদের ছেড়ে দেওয়া হয়েছে।

পরে অয়েল ইন্ডিয়া লিমিটেডের তরফে একটি বিবৃতিতে জানানো হয়েছে, আপাতত আগুন নেভানোর কাজ বন্ধ আছে। আগামিকাল (বহস্পতিবার) থেকে আবারও সেই কাজ শুরু হতে পারে। কিন্তু কবে পরিস্থিতি পুরোপুরি নিয়ন্ত্রণে আসবে, সে বিষয়ে কোনও উচ্চবাচ্য করা হয়নি। অথচ গত ২৭ মে থেকে গ্যাস কূপ গ্যাস বের হচ্ছিল। তারপর ৯ জুন সেখানে বিধ্বংসী আগুন লাগে। আগুনের লেলিহান শিখা ৩০ কিলোমিটার দূর থেকেও দেখা যাচ্ছিল। আগুন নেভানোর সময় দু'জন দমকলকর্মীর মৃত্যু হয়েছে। 

একইসঙ্গে গ্যাস কূপের কাছেই ডিব্রু সাইখোয়া জাতীয় উদ্যান এবং মাগুরি মোট্টাপাং জলাভূমি রয়েছে। গ্যাস কূপ থেকে গ্যাস নির্গমন, আগুনের ফলে সেখানের জীববৈচিত্র্য ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে বলে প্রাথমিক রিপোর্টে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

বন্ধ করুন