বাংলা নিউজ > ঘরে বাইরে > Australia PM-Elect: ৩১ বছর আগে ব্যাকপ্যাক নিয়ে এসেছিলেন এদেশে, ভারতকে ভালো ভাবে চনেন অজি ‘PM-ইলেক্ট’
অজি প্রধানমন্ত্রী-নির্বাচিত অ্যান্থনি আলবানিজ  (AP)

Australia PM-Elect: ৩১ বছর আগে ব্যাকপ্যাক নিয়ে এসেছিলেন এদেশে, ভারতকে ভালো ভাবে চনেন অজি ‘PM-ইলেক্ট’

  • Australia PM-Elect Anthony Albanese: নরেন্দ্র মোদীর ‘ ভালো বন্ধু’ হিসেবে পরিচিত স্কট মরিসন সেদেশের সাধারণ নির্বাচনে হেরে গিয়েছেন। সেদেশের নয়া প্রধানমন্ত্রী হতে চলেছেন অ্যান্থনি আলবানিজ। এই অ্যান্থনি এক সময় শুধুমাত্র একটি ব্যাকপ্যাক নিয়ে ভারত ভ্রমণে এসেছিলেন।

ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ‘ ভালো বন্ধু’ হিসেবে পরিচিত স্কট মরিসন সেদেশের সাধারণ নির্বাচনে হেরে গিয়েছেন। সেদেশের নয়া প্রধানমন্ত্রী হতে চলেছেন অ্যান্থনি আলবানিজ। এই অ্যান্থনি এক সময় শুধুমাত্র একটি ব্যাকপ্যাক নিয়ে ভারত ভ্রমণে এসেছিলেন। তাছাড়া পরবর্তীতে রাজনীতিক হিসেবে ২০১৮ সালে একটি কমিটির সাথে ভারত সফরে এসেছিলেন অজি প্রধানমন্ত্রী ইলেক্ট। তাই নয়া অজি প্রধানমন্ত্রীর সঙ্গে ভারতের যোগসূত্র বহুদিনের।

গতকাল অজি নির্বাচনের ফলাফল স্পষ্ট হতেই ভারতে নিযুক্ত অজি হাই কমিশনার ব্যারি ও’ফ্যারেল টুইট করে লেখেন, ‘অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী-নির্বাচিত অ্যান্থনি আলবানিজ ১৯৯১ সালে ব্যাকপ্যাকার নিয়ে এই দেশ ভ্রমণ করেছিলেন এবং ২০১৮ সালে একটি সংসদীয় প্রতিনিধিদলের নেতৃত্ব দিয়ে ভারতে এসেছিলেন। তাই তিনি ভারতের কাছে অপরিচিত নন।’ এদিকে অ্যান্থনি আলবানিজকে শুভেচ্ছা জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও। টুইট বার্তায় মোদী লেখেন, ‘অস্ট্রেলিয়ান লেবার পার্টির জয় এবং প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হওয়ায় অ্যান্থনি আলবানিজকে অভিনন্দন। আমাদের কৌশলগত সম্পর্ককে আরও মজবুত করতে এবং ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে দু'দেশের গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আপনার সঙ্গে কাজ করতে মুখিয়ে আছি।’

৫৯ বছরের আলবানিজ একেবারেই সাদামাঠা পরিবার থেকে দেশের প্রধানমন্ত্রী হয়েছেন। তাঁর মা ছিলেন সিঙ্গল মাদার। সিডনিতে বিশেষভাবে সক্ষমদের পেনশনের অর্থে সংসার চালাতেন তাঁর মা। আলবানিজ অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী হওয়ায় জলবায়ু পরিবর্তন, মহিলা সংক্রান্ত বিভিন্ন বিষয়, দুর্নীতি দমনের মতো বিভিন্ন বিষয়ে আরও কাজ হবে বলে সংশ্লিষ্ট মহলের ধারণা।

বন্ধ করুন