বাংলা নিউজ > ঘরে বাইরে > Canada: 'ভ্যাকসিন ম্যানডেট' ঘিরে উত্তাল অটোয়া! রাজপথে 'রণং দেহি' মেজাজে পুলিশ, ধাক্কা আন্দোলনে
আন্দোলন ঠেকাতে রণং দেহি মেজাজে কানাডা পুলিশ। ছবি সৌজন্য়- REUTERS/Blair Gable (REUTERS)

Canada: 'ভ্যাকসিন ম্যানডেট' ঘিরে উত্তাল অটোয়া! রাজপথে 'রণং দেহি' মেজাজে পুলিশ, ধাক্কা আন্দোলনে

  • টানা ২৪ দিন ধরে কোভিড বিধির প্রতিবাদ ইস্যুতে উত্তাল কানাডা। দেখা যায়, আন্দোলনকারীদের রীতিমতো ধাক্কা দিয়ে, টেনে হিঁচড়ে সরিয়ে দেয় কানাডা পুলিশ। আন্দোলনকারীদের 'ফ্রিডম কনভয়' ট্রাককে আগে ফাঁকা করতে শুরু করে পুলিশ। এরপরই আন্দোলনকারীদের ধীরে ধীরে অটোয়া থেকে সরিয়ে দেয় পুলিশ। অন্যদিকে, গ্রেফতার করা হয় ১৭০ জন আন্দোলনকারীদের।

টিকাকরণ ও করোনা বিধির বিরুদ্ধে ক্ষোভে, প্রতিবাদে ফেটে পড়ছেন কানাডার আন্দোলনকারীরা। এদিকে, ক্রমাগত ক্ষোভের রেশ আছড়ে পড়ছে রাজধানী অটোয়ায়। আর রাজধানী অটোয়াকে ফের স্বাভাবিক ছন্দে ফেরাতে এবার কানাডার রাজপথে নামল সেদেশের পুলিশ। আন্দোলনকারীদের 'ফ্রিডম কনভয় ২০২২'এর সমর্থনকারী ট্রাকগুলি ইতিমধ্যেই ফাঁকা করতে শুরু করে দিয়েছে পুলিশ। কার্যত কড়া হাতে এদিন ওটাওয়ার রাজপথে আন্দোলনকে দমন করতে দেখা গিয়েছে ট্রুডো প্রশাসনকে।

টানা ২৪ দিন ধরে কোভিড বিধির প্রতিবাদ ইস্যুতে উত্তাল কানাডা। দেখা যায়, আন্দোলনকারীদের রীতিমতো ধাক্কা দিয়ে, টেনে হিঁচড়ে সরিয়ে দেয় কানাডা পুলিশ। আন্দোলনকারীদের 'ফ্রিডম কনভয়' ট্রাককে আগে ফাঁকা করতে শুরু করে পুলিশ। এরপরই আন্দোলনকারীদের ধীরে ধীরে অটোয়া থেকে সরিয়ে দেয় পুলিশ। অন্যদিকে, গ্রেফতার করা হয় ১৭০ জন আন্দোলনকারীদের। প্রতিবাদকারী 'ফ্রিডম কনভয়' জানিয়েছে, অত্যন্ত নৃশংসভাবে কানাডা পুলিশ গোটা পরিস্থিতি দমন করেছে। তারা জানিয়েছে , এটা রাষ্ট্রের ক্ষমতার অপব্যবহারের শামিল। আন্দোলনকারীরা এক বিবৃতিতে জানিয়েছেন যে, 'ব্যাটন দিয়ে প্রতিবাদীদের শান্তিপূর্ণ আন্দোলনের ওপর দমন চালিয়েছে পুলিশ সঙ্গে ছিল মজুতকৃত বন্দুক।' যদিও অভিযোগ অস্বীকার করেছে পুলিশ। তবে পুলিশ জানিয়েছে দাঙ্গা দমনকারী ব্যবস্থাপনাকে গ্রহণ করে হিংসা দমন করা হয়েছে।

উল্লেখ্য, আপাতত যা পরিস্থিতি তাতে কানাডার বুকে কোভিড বিধি বিরোধী আন্দোলন অটোয়ার বুকে আর দাপট দেখাতে পারবে না বলে মনে করা হচ্ছে। কারণ ২০২২ ফ্রিডম কনভয়ের ট্রাক সহ বিভিন্ন জিনিস সেখান থেকে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। কড়া হাতে আন্দোলনকারীদের ছত্রভঙ্গ করেছে পুলিশ। এমন এক পরিস্থিতিতে ফের দাঙ্গার প্রবণতা কম রয়েছে বলে মনে করা হচ্ছে। শেষ খবরে জানা গিয়েছে, অটোয়ায় পার্লামেন্ট হিলের সামনে রাখা ট্রাকগুলিকে সরানো হয়েছে। উল্লেখ্য, কোভিড ভ্যাকসিন ও বিধি বিরোধী কানাডার এই আন্দোলন কার্যত জন আন্দোলনের রূপ নিয়েছিল গত ২৪ দিনে। আপাতত প্রতিবাদের প্রাণকেন্দ্র অটোয়া ধীরে ধীরে স্বাভাবিক ছন্দে ফিরলেও, 'কোর' এলাকায় প্রতিবাদীরা রয়ে গিয়েছেন বলে খবর।

 

বন্ধ করুন