বাংলা নিউজ > ঘরে বাইরে > Anti-Hijab Protest in Kerala: ইরানের আন্দোলনের আঁচ ভারতে, আমিনির সমর্থনে হিজাবে আগুন ভারতীয় মহিলাদের! দেখুন ভিডিয়ো

Anti-Hijab Protest in Kerala: ইরানের আন্দোলনের আঁচ ভারতে, আমিনির সমর্থনে হিজাবে আগুন ভারতীয় মহিলাদের! দেখুন ভিডিয়ো

আমিনির সমর্থনে হিজাবে আগুন ভারতীয় মহিলাদের

ইরানের আন্দোলনকে সমর্থন জানাতে কেরলের কোঝিকোড়ে হিজাব পোড়ালেন মহিলারা। 

বিগত কয়েক মাস ধরেই ইরানে হিজাব বিরোধী আন্দোলন চলছে। সেদেশের তরুণ সমাজ এই পর্দা প্রথার বিরুদ্ধে রাস্তায় নেমে বিক্ষোভ দেখাচ্ছে। এখনও পর্যন্ত বহু আন্দোলনকারী প্রাণ হারিয়েছেন বিক্ষোভে অংশ নিয়ে। বহু দেশে ইরানের বিক্ষোভকারীদের সমর্থনে মানুষ রাস্তায় নেমেছে। এবার ইরানের প্রতিবাদীদের সমর্থনে রাস্তায় নামলেন ভারতীয়রাও। ইরানের আন্দোলনকে সমর্থন জানাতে কেরলের কোঝিকোড়ে হিজাব পোড়ালেন একদল মহিলা।

হিজাব পোড়ানোর এই অনুষ্ঠানের আয়োজক অবসরপ্রাপ্ত শিক্ষক এম ফৌসিয়া বলেন, ‘আমরা রবিবার দিনব্যাপী সেমিনার করে মাহসা আমিনিকে শ্রদ্ধা জানাই। এরপর প্রতীকীভাবে হিজাব জ্বালিয়ে প্রতিবাদ জানিয়েছি।’ উল্লেখ্য, প্রায় দুই মাস আগে, মাহসা আমিনি নামক এক তরুণী ‘ঠিক ভাবে’ হিজাব না পরার কারণে তেহরানে পুলিশি নির্যাতনের শিকার হয়েছিলেন। এর পর তিনি মারা গিয়েছিলেন। এরপর থেকেই সেদেশে হিজাব বিরোধী আন্দোলন শুরু হয়।

ফৌসিয়া বলেন, বুদ্ধিজীবী গোষ্ঠীর নারী বিভাগ প্রতিনিয়ত এ ধরনের সেমিনার ও বিতর্কের আয়োজন করছে। তিনি বলেন, এই সেমিনারে অর্ধশতাধিক নারী অংশ নেন এবং বিষয়টি নিয়ে গুরুতর আলোচনা হয়। ফৌসিয়া আরও বলেন, আজকের আধুনিক যুগে এ ধরনের প্রথার কোনও স্থান নেই। কোনও নারীকে হিজাব পরতে কেউ বাধ্য করতে পারবে না। তাঁর অভিযোগ, সনাতনপন্থী ও কুসংস্কারাচ্ছন্ন ব্যক্তিরা সমাজে প্রতিনিয়ত আধিপত্য বিস্তার করে চলেছে। তিনি বলেন, ‘আমাদের গ্রুপ আগামী মাসে মালাপ্পুরমে আবার একই ধরনের অনুষ্ঠান আয়োজন করতে চলেছে।’ বলা হচ্ছে, কেরালায় এই ধরনের প্রতিবাদ এই প্রথম।

প্রসঙ্গত, আমিনির মৃত্যুর পর থেকেই ইরানে শুরু হয়েছে হিজাব বিরোধী আন্দোলন। হিজাব পরার বাধ্যবাধকতার বিরুদ্ধে সুর চড়িয়ে রাস্তায় নেমেছেন হাজার হাজার মানুষ। মহিলারা প্রকাশ্যে হিজাব পুড়িয়ে সরকার বিরোধী স্লোগান তুলছেন মাঝ রাস্তায় বিক্ষোভ প্রদর্শন করেছেন। বহু বিক্ষোভকারী পুলিশের গুলিতে নিহত হয়েছেন। তবে প্রতিবাদ থামেনি। রাস্তায় দাঁড়িয়ে হিজাব পুড়িয়েছেন মেয়েরা। সোশ্যাল মিডিয়ায় লাইভ করে নিজেদের চুল কেটে প্রতিবাদ জানিয়েছেন শ’য়ে শ’য়ে মহিলা। এবার সেই প্রতিবাদের আঁচ এসে লাগল ভারতে।

বন্ধ করুন