বাংলা নিউজ > ঘরে বাইরে > তালিবান বিরোধী বাহিনীর মুখপাত্র ফহিম দশ্তি নিহত পঞ্জশিরে : রিপোর্ট

আফগানিস্তানে তালিবান বিরোধী বিদ্রোহী দলের অন্যতম পরিচিত মুখ ফহিম দশ্তি পঞ্জশিরে নিহত হয়েছেন বলে জানা গিয়েছে। মৃত্যু নিয়ে কোনও বিস্তারিত তথ্য ছাড়াই ন্যাশনাল রেজিস্ট্যান্স ফোর্সের তরফে জানানো হয়েছে যে, দুঃখের সময় জানানো হচ্ছে যে রেজিস্ট্যান্স ফ্রন্টের মুখপাত্র ফহিম দশ্তিতে খুন করেছে তালিবানি জঙ্গিরা। যদিও ফহিম দশ্তির মৃত্যুর খবরের সত্যতা যাচাই করতে পারেনি হিন্দুস্তান টাইমস। এই বিষয়ে অবশ্য টুইট করে দুঃখ প্রকাশ করেছেন আফগান সংবাদ সংস্থা টোলো নিউজের প্রধান সাদ মোহসেনি।

দশ্তি আফগানিস্তানের 'জামাত-ই-ইসলামি' নামক রাজনৈতিক দলের সদস্য ছিলেন। তাছাড়া ফেডারেশন অফ আফগান জর্নালিস্ট সংগঠনের সদস্যও ছিলেন তিনি। রবিবারই দশ্তি একটি টুইট করে জানিয়েছিলেন যে পঞ্জশির এলাকা থেকে কার্যত তালিবান বিতারিত হয়েছে। টুইটারে ধারাবাহিক ভাবে সংঘর্ষের আপডেট দিতেন দশ্তি।

এদিকে পঞ্জশিরে সংঘর্ষ বিরতির ডাক দিয়েছেন আহমেদ মাসুদ। এক ফেসবুক পোস্টে মাসুদ লেখেন, 'এক্ষুণি লড়াই বন্ধ করে আলোচনা চালিয়ে যেতে প্রস্তুত। তবে পঞ্জশির এবং আন্দারাব থেকে তালিবানি বাহিনীকে সরতে হবে এখনই।' এদিকে তালিবানের দাবি যে তারা পঞ্জশির দখল করেছে। যদিও এই দাবি উড়িয়ে দিয়েছে বিদ্রোহী বাহিনী। পাশাপাশি বিদ্রোহীদের দাবি, বিভিন্ন জেলা থেকে 'বিদেশি' জঙ্গিদের আটক করেছে তারা। শুধু তাই নয়, সরাসরি পাকিস্তানের বিরুদ্ধে আঙুল তুলে বিদ্রোহীদের তরফে দাবি করা হয়েছে, পাকিস্তানের দূতাবাস থেকে পাকিস্তান সরাসরি তালিবানকে নির্দেশ পাঠাচ্ছে। পঞ্জশিরের যুদ্ধেও আইএসআই এবং পাকিস্তানি বাহিনী সরাসরি যুক্ত বলেও দাবি করা হয়েছে বিদ্রোহীদের তরফে।

 

বন্ধ করুন