বাংলা নিউজ > ঘরে বাইরে > উটপাখির সঙ্গে তুলনা চিদম্বরমের, জিডিপি ইস্যুতে পাল্টা তোপ অনুরাগ ঠাকুরের
অনুরাগ ঠাকুর (ছবি সৌজন্যে পিটিআই) (PTI)
অনুরাগ ঠাকুর (ছবি সৌজন্যে পিটিআই) (PTI)

উটপাখির সঙ্গে তুলনা চিদম্বরমের, জিডিপি ইস্যুতে পাল্টা তোপ অনুরাগ ঠাকুরের

  • গতকালই ভারতের জিডিপি নিয়ে কেন্দ্রীয় সরকারকে তোপ দেগেছিলেন প্রাক্তন অর্থমন্ত্রী তথা কংগ্রেস নেতা পি চিদম্বরম।

ভারতের জিডিপি নিয়ে কেন্দ্রীয় সরকারকে তোপ দেগেছিলেন প্রাক্তন অর্থমন্ত্রী তথা কংগ্রেস নেতা পি চিদম্বরম। সেই আক্রমণের একদিনের মাথায় এর পাল্টা জবাব দিলেন কেন্দ্রীয় মন্ত্রী তথা বিজেপি মন্ত্রী অনুরাগ ঠাকুর। এই বিষয়ে এদিন একাধিক টুইট করেন কেন্দ্রীয় মন্ত্রী। চিদম্বরমকে এই প্রসঙ্গে উটপাখির সঙ্গেও তুলনা করেন অনুরাগ ঠাকুর।

এদিন অনুরাগ ঠাকুর চিদম্বরমের উদ্দেশে প্রশ্ন করেন, 'ভারতীয় অর্থনীতি কি আইসোলেশনে থাকা দ্বীপ; অন্য অর্থনীতি কি সংকুচিত হয়নি?' এরপর ফ্রান্স, জার্মানি, ইতালি, ইউনাইটেড কিংডম, কানাডা, রাশিয়া, দক্ষিণ আফঅরিকা, আমেরিকার উদাহরণ তুলে ধরেন অনুরাগ।

এরপর অনুরাগ আরও লেখেন, '২৪.৪ শতাংশ সংকোচন থেকে ঘুরে দাঁড়িয়ে ভারত ২০২০-২১ অর্থবর্ষের শেষে ১.৬ শতাংশ বৃদ্ধি দেখেছে। ২০২১-২২ অর্থবর্ষে বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা ভারতের প্রবৃদ্ধি হারের পূর্ভাবাস দিয়েছে ১২.৫ শতাংশ।' এরপর ভারতের অর্থনৈতিক প্রবৃদ্ধির একটি গ্রাফ টুইট করে লেখেন, 'কোনও উটপাখি বলবে এটি ভি আকারের নয়।'

উল্লেখ্য, গতকাল চিদম্বরম বলেছিলেন, 'গতবছর যখন করোনার প্রথম ঢেউ আছড়ে পড়ে, তখন কেন্দ্রের তরফে মুখ্য অর্থনৈতিক উপদেষ্টা কে সুব্রহ্মন্যম ঘুরে দাঁড়ানোর গল্প শোনাতে থাকেন। যখন কেউ দেশকে ঘুরে দাঁড়াতে দেখতে পাচ্ছিল না, তখন তিনি দাবি করেন 'ভি' আকারে ঘুরে দাঁড়াবে দেশ।'

পাশাপাশি চিদম্বরম কেন্দ্রকে পরামর্শ দিয়েছিলেন, রাজস্ব ঘাটতি নিয়ে না ভেবে খরচ করুন। তিনি বলেন, দরকার পড়লে ধার করে বা ছাপিয়ে, যেভাবেই হোক, টাকা খরচ করুন। তাঁর হুঁশিয়ারি, এখনই যদি কোনও পদক্ষেপ না নেওয়া হয়, তাহলে তৃতীয় বা চতুর্থ ঢেউ কেউ আটকাতে পারবে না।

বন্ধ করুন