বাংলা নিউজ > ঘরে বাইরে > আর কাউন্টারে গিয়ে সিনেমার টিকিট কাটা যাবে না, সবটাই থাকবে সরকারের নিয়ন্ত্রণে
সিনেমার টিকিট নিয়ে বড় সিদ্ধান্ত নিল অন্ধ্রপ্রদেশ সরকার।(ছবিটি প্রতীকী, সৌজন্য হিন্দুস্তান টাইমস)
সিনেমার টিকিট নিয়ে বড় সিদ্ধান্ত নিল অন্ধ্রপ্রদেশ সরকার।(ছবিটি প্রতীকী, সৌজন্য হিন্দুস্তান টাইমস)

আর কাউন্টারে গিয়ে সিনেমার টিকিট কাটা যাবে না, সবটাই থাকবে সরকারের নিয়ন্ত্রণে

  • যে কোনও দর্শককে ফোনের মাধ্যমে, ইন্টারনেটের মাধ্যমে বা এসএমএস করে সিনেমার টিকিট বুক করতে হবে।

বেসরকারি সিনেমা হলের টিকিটের দাম নিয়ন্ত্রণে ও যথার্থ হারে কর আদায়ের জন্য এবার বড় পদক্ষেপ নিল অন্ধ্রপ্রদেশ সরকার। দেশের মধ্যে প্রথম অন্ধ্রপ্রদেশই এই ধরনের সিদ্ধান্ত নিয়েছে। সূত্রের খবর মঙ্গলবার অন্ধ্র সরকার বিধানসভা বিল পাশ করে কাউন্টার থেকে সিনেমার টিকিট বিক্রির ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করেছে। পাশাপাশি সরকার পরিচালিত বুকিং প্লাটফর্ম থেকে টিকিট বিক্রি আবশ্যিক করা হয়েছে। ধ্বনি ভোটে পাশ করা হয়েছে এই নতুন বিল। মুখ্যমন্ত্রীর হয়ে তথ্য ও জনসংযোগ মন্ত্রী পারনি ভেঙ্কটারামাইয়া এই বিলটি উত্থাপন করেন। 

এদিকে বিধানসভায় জানানো হয়েছে সরকারি কোম্পানির অনলাইন প্লাটফর্ম ছাড়া কোনও থিয়েটার সিনেমা দেখার জন্য টিকিট বিক্রি করতে পারবে না। ভারতীয় রেলের অনলাইন টিকিট বুকিংয়ের সঙ্গে সামঞ্জস্য রেখে সিনেমার জন্যও অনলাইন সিনেমা বুকিং সিস্টেম গড়ে তোলা হবে। স্টেট ফিল্ম অ্যান্ড থিয়েটার ডেভেলপমেন্ট কর্পোরেশনের উদ্যোগে এই সিস্টেম চালু করা হবে। 

কীভাবে কাজ করবে এই নয়া বুকিং সিস্টেম? যে কোনও দর্শককে ফোনের মাধ্যমে, ইন্টারনেটের মাধ্যমে বা এসএমএস করে সিনেমার টিকিট বুক করতে হবে। মন্ত্রী জানিয়েছেন, দীর্ঘ লাইনে দাঁড়িয়ে সিনেমার টিকিট কাটার দিন এবার শেষ। সিনেমার টিকিট নিয়ে আর কালোবাজারিও হবে না। নয়া পদ্ধতিতে কর ছাড়ের সুযোগও থাকবে না। এদিকে অতিরিক্ত লাভের জন্য অনেক সময় দিনে ৬ বার বা ৭ বার পর্যন্ত শো করা হয়। কিন্তু নতুন পদ্ধতিতে চারটির বেশি শো দেখানো যাবে না। বেনিফিট শো এর নাম করে ৫০০ ও ১০০০ টাকার টিকিট করার প্রবনতাও কমবে।

বন্ধ করুন