বাংলা নিউজ > ঘরে বাইরে > 'Overseas', 'Central' ছাড়া আরও ব্যাঙ্কের বেসরকারিকরণের পথে হাঁটছে কেন্দ্র?
ছবিটি প্রতীকী, সৌজন্য মিন্ট
ছবিটি প্রতীকী, সৌজন্য মিন্ট

'Overseas', 'Central' ছাড়া আরও ব্যাঙ্কের বেসরকারিকরণের পথে হাঁটছে কেন্দ্র?

  • আপাতত শুধু ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্ক এবং সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার বেসরকারিকণের পথে হাঁটছে কেন্দ্র।

ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্ক এবং সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার বেসরকারিকণের পথে হাঁটছে কেন্দ্র। নিজেদের এই ইচ্ছের কথা অনেক আগেই জানিয়েছিল কেন্দ্র। সেই মতো উচ্চ-পর্যায়ের বৈঠকও হয়েছে কেন্দ্রীয় প্যানেলের। তবে জল্পনা বেড়েছে যে শুধু এই দুটি ব্যাঙ্ক নয়। আরও বেশ কয়েকটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের বেসরকারিকরণের পথে কেন্দ্র হাঁটতে পারে। তবে সেই আশঙ্কা আপাততর মতো দূর করলেন কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী। লোকসভায় একটি লিখিত জবাবের মাধ্যমে কেন্দ্রের তরফে জানানো হয়, পূর্ব ঘোষিত দুটি ব্যাঙ্ক ছাড়া অন্য কোনও রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের বিলগ্নিকরণের বিষয়ে প্রস্তাব নেই কেন্দ্রের কাছে। এই বিষয়ে কেন্দ্র কিছু ভাবছেও না।

এর আগে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের বেসরকারিকরণ সংক্রান্ত একটি তালিকা তৈরি করে নীতি আয়োগ। বিলগ্নিকরণ সংক্রান্ত সচিবদের কোর গ্রুপের কাছে সেই তালিকা জমা দেওয়া হয়েছিল গত জুন মাসেই। জানা যায়, জানা গিয়েছে তালিকার শীর্ষে রয়েছে সেন্ট্রাল ব্যাঙ্ক, ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্ক, ব্যাঙ্ক অফ মহারাষ্ট্র। তবে বেসরকারিকরণের বিষয়ে আলোচনা প্রসঙ্গে কেন্দ্রের তরফে কোনও বিবৃতি প্রকাশ করা হয়নি।

জানা গিয়েছে, যে নামগুলি নীতি আয়োগের তরফে গ্রুপের কাছে জমা দেওয়া হয়েছে, তার মধ্যে থেকে চূড়ান্ত তালিকা অল্টারনেটিভ মেকানিজমের কাছে পাঠান ক্যাবিনেট সচিব। সেখান থেকে সবুজ সংকেত পেলে সেই তালিকা যাবে প্রধানমন্ত্রীর নেতৃত্বাধীন কেন্দ্রীয় মন্ত্রিসভার কাছে। উল্লেখ্য, এর আগে ব্যাঙ্ক সংযুক্তির পরে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক ১৮ থেকে কমে ১২ হয়েছে। সেখান থেকেও এই সংখ্যা আরও কমতে পারে। এদিকে বেসরকারীকণ হলেও ব্যাঙ্কে কর্মরত কর্মীদের স্বার্থ রক্ষা করা হবে বলে জানিয়েছে কেন্দ্র। যদিও কেন্দ্রের আশ্বাসে উদ্বেগ কমছে না কর্মীদের। সেই ইস্যুকে ব্যবহার করে সুর চড়াতে চাইছেন বিরোধীরা।

বন্ধ করুন