বাংলা নিউজ > ঘরে বাইরে > শুরু স্পুটনিক-ভি টিকাকরণ, অ্যাপোলো হাসপাতালের সঙ্গে গাঁটছড়া বাঁধল ডঃ রেড্ডি'স

শুরু স্পুটনিক-ভি টিকাকরণ, অ্যাপোলো হাসপাতালের সঙ্গে গাঁটছড়া বাঁধল ডঃ রেড্ডি'স

স্পুটনিক-ভি টিকা (ফাইল ছবি)

আজকে থেকেই হায়দরাবাদে শুরু হয়ে গেল স্পুটনিক ভি-এর টিকাকরণ।

পুরোদমে রাশিয়ার স্পুটনিক ভি টিকাকরণ শুরু হল দেশে। এই টিকাকরণের জন্য অ্যাপোলো হাসপাতালের সঙ্গে চুক্তিবদ্ধ হল ডঃ রেড্ডি'স ল্যাবোরেটরিজ। আজকে থেকেই হায়দরাবাদে শুরু হয়ে গেল স্পুটনিক ভি-এর টিকাকরণ। মঙ্গলবার থেকে বিশাখাপট্টনমে শুরু হবে স্পুটনিক ভি-এর টিকাকরণ। এই টিকাকরণের জন্য নাম নথিভুক্ত করা যাবে কোউইনের মাধ্যমেই।

উল্লেখ্য, একদিন আগেই দ্বিতীয় দফায় রাশিয়ার কোভিড-১৯ টিকা স্পুটনিক-ভি এসে পৌঁছায় হায়দরাবাদের বিমান বন্দরে। এর আগে প্রথম দফার স্পুটনিক-ভি দেশে এসেছিল ১ মে। ১৪ মে, ডঃ রেড্ডি'স ল্যাবরেটরিজ ভারতের বাজারে স্পুটনিক-ভি ভ্যাকসিনের বাণিজ্যিকীকরণ প্রক্রিয়া শুরু করে। ওই দিনই প্রথম ডোজ দেওয়া হয় হায়দরাবাদে।

রেড্ডি কর্তৃপক্ষ জানিয়েছে, আমদানিকৃত এই ভ্যাকসিনের প্রতি ডোজের দাম হবে ৯৪৮ টাকা যোগ ৫ শতাংশ জিএসটি। অর্থাত্ টিকার প্রতি ডোজ়ের দাম পড়বে ৯৯৫.৪ টাকা। তবে এখানে উৎপাদন শুরু হলে দাম কমার সম্ভাবনা আছে।

এই টিকার আগমনে বর্তমানে দেশে মিলবে তিন ধরনের কোভিড টিকা। কোভিশিল্ড, কোভ্যাক্সিন ও স্পুটনিক ভি। অ্যাডিনোভাইরাস সম্বলিত টিকা স্পুটনিক ভি দিয়েই রাশিয়ায় গণ টিকাকরণ হয়েছে। এই টিকাকে স্বীকৃতি দিয়েছে বিশ্বের ৫৯টিরও বেশি দেশ। এই টিকা গ্যাম-কোভিড-ভ্যাক নামেও পরিচিত। মূলত দুটি অ্যাডিনোভাইরাস দিয়ে তৈরি স্পুটনিক ভি।

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

‘কলকাতায় ট্রফি যাওয়ার..’, শুভদীপে মুগ্ধ উর্মিলা, নায়িকার গোপন ট্যালেন্ট হল ফাঁস চোখের তলার কালো দাগ উধাও হবে ৭ দিনে! এই ঘরোয়া প্রতিকারের কেরামতি অঢেল ট্রেনে ছিলেন না চালক! ঘণ্টায় ১০০ কিমি গতিতে দৌড়ল মালগাড়ি ‘‌তৃণমূলের সরকার যতদিন বাংলায় থাকবে কেউ ভাতে মারতে পারবে না’‌, তোপ অভিষেকের দ্বারকায় সাগরজলের গভীরে নেমে পুজো মোদীর, অর্পণ করলেন ময়ূরপুচ্ছ ও ভাই… তোমায় হিরো হতে হবে না- সরফরাজ খানকে মাঠের মধ্যেই ধমক দিলেন রোহিত শর্মা শুভেন্দুর গড়ে আবার হার বিজেপির, এগরা সমবায় সমিতির নির্বাচনে বিপুল জয় তৃণমূলের 'জনগর্জন'-এর ব্রিগেডে অবিজেপি দলগুলিকে আমন্ত্রণ? জবাব দিলেন অভিষেক ISL 2023 (Kerala vs Goa) Live Updates: ব্যাটে-বলে চমকে দিয়ে পূজারাদের রঞ্জি থেকে ছিটকে দিলেন সাই, শেষ চারে তামিলনাড়ু

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.