দেখুন নয়া ফোন
দেখুন নয়া ফোন

Apple iPhone SE 2020- এক নজরে দেখে নিন ফিচার্স, দাম, কবে আসবে বাজারে

অনেক প্রতীক্ষার পর বাজারে এল নতুন আইফোন।

অবশেষে বাজারে এল বহু প্রতীক্ষিত Apple iPhone SE. অনেকে এটিকে iPhone 9-ও বলছেন। করোনা মহামারীর জেরে স্মার্টফোনের বাজার পুরো ডাউন। তার সঙ্গে সঙ্গতি রেখেই স্বাভাবিকের চেয়ে অনেক সস্তায় এই ফোন বাজারে লঞ্চ করল অ্যাপেল।

iPhone SE 2-তে আছে রেটিনা এইচডি ডিসপ্লে, টাচ আইডি সেন্সর ও অ্যাপেলের A13 বায়োনিক চিপ। এই চিপেই iPhone 11 সিরিজ চলে। তাই দাম কম হলেও শক্তিতে কম যাবে না iPhone SE 2. এটিতে পাওয়া যাবে 64GB, 128GB ও 256GB স্টোরেজ । iOS 13 অপারেটিং সিস্টেমে চলবে এই ফোন।

লাল, কালো ও সাদা রংয়ে এই ফোন পাওয়া যাবে। ফোনটিতে অ্যালুমিনিয়ামের ওপর কাঁচের ডিজাইন করা। জল ও ধুলোর প্রভাবে এই ফোন সহজেই সহ্য করে। এক মিটার অবধি জলে ৩০ মিনিট অবধি কোনও ভাবে থেকে গেলেও খারাপ হবে না এই ফোন।

iPhone SE 2
iPhone SE 2

ব্যাক ক্যামেরা ( 12MP) ও সামনে সেলফি ক্যামেরা আছে iPhone SE 2-তে. বায়োনিক চিপের নিউরাল ইঞ্জিনের ব্যবহারে নানান রকম চমকপ্রদ ছবি তোলা যাবে লাইটিং এফেক্ট ও ডেপথ কন্ট্রোলের মাধ্যমে, বলে সংস্থার দাবি।

যারা আইফোন ইউজার তাদের নস্ট্যালজিয়াকে উস্কে দিতে এতে আছে হোম বোতাম স্যাফায়ার ক্রিস্টাল যুক্ত। এছাড়াও আছে স্টিল রিং যেটি সহজেই টাচ স্ক্রিনে ইউজারের আঙুলের ছাপ বুঝতে পারবে। টাচ আইডি সেন্সরের ব্যবহার অনেককে iPhone8- এর কথা মনে করিয়ে দেবে।

যেরকম ভাবে কম দামি iPhone XR বিক্রি হয়েছিল, তা থেকে মনে হয় iPhone SE 2 বাজারে ভালো করবে।

ভারতে অ্যাপল অথরাইজড রিসেলারের কাছে পাওয়া যাবে এই ফোন। আমেরিকায় এই ফোনের দাম হচ্ছে ৪০০ ডলার ( ৩০,৫০০ টাকা)। ভারতে যদিও জিএসটি নিয়ে দাম হতে পারে ৪২, ৫০০ টাকা। আমেরিকায় ১৭ এপ্রিল থেকে এই ফোনের অর্ডার দেওয়া যাবে। ২৪ এপ্রিল হাতে আসবে এই ফোন। ভারতের লঞ্চ তারিখ এখনও জানায়নি সংস্থা।

বন্ধ করুন