বাংলা নিউজ > ঘরে বাইরে > আমাদের ব্যবহারকারীদেরও টার্গেট করেছিল, পেগাসাস নিয়ে আইনগত পদক্ষেপ Apple'এর
পেগাসাস নিয়ে কড়া বার্তা Appleএর  প্রতীকী ছবি   (PTI/File) (HT_PRINT)
পেগাসাস নিয়ে কড়া বার্তা Appleএর  প্রতীকী ছবি   (PTI/File) (HT_PRINT)

আমাদের ব্যবহারকারীদেরও টার্গেট করেছিল, পেগাসাস নিয়ে আইনগত পদক্ষেপ Apple'এর

  • অ্য়াপেলের তরফে দাবি করা হয়েছে, আর যাতে তাঁদের সেট ব্য়বহারকারীদের ক্ষতি না হয় সেকারণে এনএসও গ্রুপ যাতে তাদের কোনও সফটওয়্যার, সার্ভিস ও ডিভাইসে আড়ি পাততে না পারে সেজন্য কড়া নিষেধাজ্ঞা জারি করতে হবে।

এবার স্পাইওয়ার প্রস্তুতকারক এনএসওর বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার উদ্যোগ দিল অ্যাপেল। তাদের সাফ কথা, পেগাসাস কেলেঙ্কারিতে জড়িয়ে যাওয়া ইজরায়েলের ওই কোম্পানিকে এবার দায় নিতে হবে। এদিকে অ্য়াপেলের তরফ দেবে দাবি করা হয়েছে, তাদের ব্যবহারীকারীদের ফোনেও আড়ি পেতেছিল এনএসও। এদিকে ইতিমধ্যে মার্কিন দেশে এনএসও ও অন্য়ান্য কোম্পানির মধ্যে সম্পর্ক ছেদের কথা বলা হয়েছে। তবে বিশ্বের অন্যতম অগ্রণী সংস্থা অ্য়াপেলের তরফে দাবি করা হয়েছে, আর যাতে তাঁদের সেট ব্য়বহারকারীদের ক্ষতি না হয় সেকারণে এনএসও গ্রুপ যাতে তাদের কোনও সফটওয়্যার, সার্ভিস ও ডিভাইসে আড়ি পাততে না পারে সেজন্য কড়া নিষেধাজ্ঞা জারি করতে হবে। একেবারে বিবৃতি জারি করে একথা জারি করেছে অ্যাপেল সংস্থা। 

অ্যাপেলের তরফে বিবৃতি জারি করে দাবি করা হয়েছে যে এনএসও গ্রুপ খুব উন্নত প্রযুক্তিকে কাজে লাগিয়ে আড়ি পাতার কাজ করে। সরকারি ব্যবস্থাপনার মাধ্যমে এসব ওরা করে। এদিকে অ্যাপেলের এই বিবৃতি জারিকে কেন্দ্র করে স্বাভাবিকভাবেই উদ্বেগ ছড়িয়েছে। অন্য়দিকে পেগাসাস নিয়ে যখন বিশ্বজুড়ে নানা কথা উঠছিল তখনই আইফোনের প্রস্তুতকারক অ্য়াপেলের তরফে দাবি করা হয়েছিল, কোনও মেসেজে ক্লিক না করেও এনএসও আড়ি পাততে পারে। এব্যাপারে সতর্ক করা হয়েছিল ব্য়বহারকারীদের। 

 

বন্ধ করুন