বাংলা নিউজ > ঘরে বাইরে > EVM: ইভিএমে কি সত্যিই কারচুপি করা যায় না? ৬ রাজ্য থেকে এল যাচাইয়ের আবেদন, গ্রহণ করল কমিশন

EVM: ইভিএমে কি সত্যিই কারচুপি করা যায় না? ৬ রাজ্য থেকে এল যাচাইয়ের আবেদন, গ্রহণ করল কমিশন

ইভিএমে কি সত্যিই কারচুপি করা যায় না? ৬ রাজ্য থেকে এল যাচাইয়ের আবেদন, গ্রহণ করল কমিশন (ANI Photo) (HT_PRINT)

৬ রাজ্যের ৮টি লোকসভা আসনে ইভিএম ভেরিফিকেশনের আবেদন গ্রহণ করল নির্বাচন কমিশন

৪ জুন লোকসভা নির্বাচনের ফল ঘোষণা করা হয়েছিল। এরপর ইভিএমে এম্বেড করা মাইক্রো-কন্ট্রোলার চিপগুলিতে টেম্পারিং বা পরিবর্তন যাচাইয়ের জন্য বিজেপি এবং কংগ্রেস সহ বিক্ষুব্ধ প্রার্থীদের আটটি আবেদন পেয়েছে নির্বাচন কমিশন।

বৈদ্যুতিন ভোটিং মেশিনে কারচুপির আশঙ্কাকে ভিত্তিহীন আখ্যা দিয়ে গত ২৬ এপ্রিল সুপ্রিম কোর্ট পুরনো কাগজের ব্যালট ব্যবস্থায় ফিরে যাওয়ার দাবি খারিজ করে দেয়।

কিন্তু একই সময়ে, শীর্ষ আদালত ভোটের ফলাফলে দ্বিতীয় এবং তৃতীয় স্থান অর্জনকারী বিক্ষুব্ধ প্রার্থীদের জন্য একটি উইন্ডো খুলে দিয়েছিল এবং পোল প্যানেলকে ফি প্রদানের পরে লিখিত অনুরোধের ভিত্তিতে বিধানসভা কেন্দ্র প্রতি পাঁচ শতাংশ ইভিএমে এম্বেড করা মাইক্রো-কন্ট্রোলার চিপগুলি যাচাই করার অনুমতি দিয়েছিল।

আহমেদনগর (মহারাষ্ট্র) বিজেপি প্রার্থী সুজয় ভিখে-পাতিল ৪০টি ভোটকেন্দ্র থেকে এই মেশিনগুলি যাচাইয়ের দাবি জানিয়েছেন।

ভিখে-পাতিল এনসিপি (শরদ পাওয়ার) গোষ্ঠীর নীলেশ লাঙ্কের কাছে হেরে গিয়েছিলেন।

একজন ওয়াইএসআরসিপি এবং একজন ডিএমডিকে প্রার্থীও যাচাইয়ের জন্য আবেদন করেছেন, পোল প্যানেলের শেয়ার করা তথ্য অনুসারে।

নির্বাচন কমিশন সূত্রে খবর, ছ'টি রাজ্যে আটটি সংসদীয় আসন রয়েছে। যে সমস্ত ভোটকেন্দ্রের জন্য যাচাই চাওয়া হয়েছে তার সংখ্যা ৯২।

নির্বাচন কমিশনের জারি করা স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিওর অনুযায়ী, দ্বিতীয় বা তৃতীয় স্থানে এসে ইভিএম ভেরিফিকেশন করতে হলে প্রতি ইভিএম সেটের জন্য ৪৭,২০০ টাকা দিতে হবে।

কমিশনের স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর (এসওপি) অনুসারে, ইভিএম ‘চেক অ্যান্ড ভেরিফিকেশন’ করার জন্য প্রস্তুতকারক বিইএল এবং ইসিআইএল জমা দেওয়ার জন্য ইভিএমের প্রতিটি সেট ৪০,০০০ টাকা (অতিরিক্ত ১৮ শতাংশ জিএসটি) জমা দিয়েছে।

নথিতে বলা হয়েছে, 'উৎপাদনকারীদের খরচ ছাড়াও, ইউনিট স্থানান্তর করতে শ্রমিকের খরচ, সিসিটিভি কভারেজ, বিদ্যুতের চার্জ, ভিডিওগ্রাফি খরচ এবং জেলা নির্বাচন অফিসার পর্যায়ে বিভিন্ন পরিচালন ব্যয়ের মতো প্রশাসনিক ব্যয়ও রয়েছে।

তবে সুপ্রিম কোর্টের উল্লিখিত আদেশ মেনে যাচাইকরণ প্রক্রিয়াটিকে ‘আরও অ্যাক্সেসযোগ্য’ এবং অন্তর্ভুক্তিমূলক করার জন্য সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে প্রকৃত অর্থনৈতিক ব্যয়ের পরিবর্তে ইভিএম যাচাইয়ের প্রশাসনিক ব্যয়কে "নির্বাচনী ব্যয় হিসাবে গণ্য করা হবে এবং কেন্দ্র বা রাজ্য সরকার বহন করবে। যেমনটি হতে পারে'.

‘সেই অনুযায়ী, আবেদনকারীদের জন্য প্রশাসনিক চার্জ মকুব করা হবে - আবেদনকারীদের কাছ থেকে কোনও চার্জ নেওয়া হবে না,’ এতে উল্লেখ করা হয়েছে।

আবেদনকারী প্রার্থীকে ইভিএম ভেরিফিকেশনের জন্য চলতি ২০২৪-২৫ অর্থবর্ষের জন্য অর্থাৎ ৩১ মার্চ, ২০২৫ পর্যন্ত দিতে হবে।

একটি ইভিএম সেটে কমপক্ষে একটি ব্যালট ইউনিট, একটি কন্ট্রোল ইউনিট এবং একটি ভিভিপ্যাট মেশিন থাকে।

পৃথকভাবে, ৪ জুন বিধানসভার ফলাফল ঘোষণার পরে অন্ধ্রপ্রদেশ এবং ওড়িশার যথাক্রমে ওয়াইএসআরসিপি এবং বিজেডি প্রার্থীরাও ইভিএম পরীক্ষার জন্য আবেদন করেছেন।

লোকসভা নির্বাচনের সঙ্গে অন্ধ্রপ্রদেশ, ওড়িশা, সিকিম ও অরুণাচল প্রদেশে বিধানসভা ভোট হয়েছে।

বিধানসভা ভোটের ফলাফল যাচাইয়ের প্রক্রিয়ায়, মোট তিনটি বিধানসভা কেন্দ্র জড়িত রয়েছে যেখানে ২৬ টি পোলিং স্টেশনে যাচাই চাওয়া হয়েছে।

এসওপি অনুসারে, সংশ্লিষ্ট রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিককে (সিইও) ৪ জুলাইয়ের মধ্যে ফলাফল ঘোষণার ৩০ দিনের মধ্যে আবেদনকারীদের একীভূত তালিকা প্রস্তুতকারকদের জানাতে হবে। ইসিওরা নির্ধারিত সময়ের ১৫ দিন আগেই নির্মাতাদের তা জানিয়ে দিয়েছেন বলে জানিয়েছে নির্বাচন কমিশন।

ইভিএম ইউনিটের পোড়া মেমোরি/মাইক্রোকন্ট্রোলার পরীক্ষা ও যাচাইয়ের পদ্ধতি ও করণীয় সম্বলিত কারিগরি এসওপি যথাসময়ে ইসি জারি করবে।

ঘরে বাইরে খবর

Latest News

নেটে স্টাম্প ভাঙা শুরু শামির, শ্রীলঙ্কা সফরে কামব্যাকের সম্ভাবনা কতটা?- ভিডিয়ো মহরমের আগে ওমানে মসজিদ হামলায় এক ভারতীয় সহ মৃত ছয় মহরমে কয়েকটি শহরে খোলা থাকবে ব্যাঙ্ক, কলকাতায় কি হবে? সরকারি অফিসে কাজ চলবে? কোটা বিরোধী আন্দোলনে উত্তাল বাংলাদেশ,অনির্দিষ্টকালের জন্য বন্ধ করা হল স্কুল-কলেজ মাথায় ঘোমটা দিয়ে বসে নতুন বউ, প্রকাশ্যে এল সোহিনী-শোভনের বিয়ের পর প্রথম ছবি শুভমনকে ‘স্বার্থপর’ মানতে নারাজ, সেঞ্চুরি মিস হলেও অধিনায়কের পাশে যশস্বী RCB মানে শুধুই কোহলি, ডি'ভিলিয়র্স আর গেইল, বিস্ফোরক মন্তব্য পার্থিব প্যাটেলের 'আত্মীয়দের থেকে পাওয়া আঘাতের তুলনায় কম...' হঠাৎ কেন এমন লিখলেন মনোজ মুরলি? ভাইয়ের বিয়ের শেষ দিনে সব্যসাচীতে সাজলেন ইশা আম্বানি, চমক থ্রিডি লেহেঙ্গাতে Video: দুর্গম পাহাড়ের মাঝে চলল ভারত-মঙ্গোলিয়া যৌথ সেনা মহড়া!

T20 WC 2024

ছেড়েছেন GT, তাও বরোদা খামতি রাখল না বিশ্বকাপ জয়ী হার্দিকের অভ্যর্থনায় কোহলি, রোহিতদের অভাব কারা পূরণ করতে পারেন? রাঠোর আশাবাদী ভবিষ্যতের তারকাদের নিয়ে কতদিন খেলবেন ওডিআই ও টেস্ট? আমেরিকায় গিয়ে ঘোষণা করলেন রোহিত শর্মা! রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.