বাংলা নিউজ > ঘরে বাইরে > শীতে ত্বককে আর্দ্র রাখবে ঘি, কী ভাবে?
ঘি ত্বককে হাইড্রেট ও দাগহীন রাখে।
ঘি ত্বককে হাইড্রেট ও দাগহীন রাখে।

শীতে ত্বককে আর্দ্র রাখবে ঘি, কী ভাবে?

  • আয়ুর্বেদে ঘি-কে ওষুধ হিসেবে ব্যবহার করা হয়। জানুন শীতকালে ত্বককে উজ্জ্বল রাখার জন্য কী করবেন।

শীতের মরশুমে রুক্ষ-শুষ্ক ত্বক থেকে মুক্তি পেতে ঘি কতটা সাহায্য করতে পারে, তা হয়তো অনেকেরই জানা নেই। প্রায় সকলের বাড়িতেই ঘি পাওয়া যায়। আয়ুর্বেদে ঘি-কে ওষুধ হিসেবে ব্যবহার করা হয়। এখানে জানুন শীতকালে ত্বককে উজ্জ্বল রাখার জন্য কী করবেন।

  • ঘি খুব ভালো ময়শ্চারাইজারের কাজ করে। ঘি ত্বককে হাইড্রেট ও দাগহীন রাখে। কোমল ত্বকের জন্য কাঁচা দুধ ও বেসনে ঘি দিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। তার পর ওই মিশ্রণটি ত্বকে লাগিয়ে ধীরে ধীরে ম্যাসাজ করুন। ১৫ মিনিট রেখে এটিকে ধুয়ে দিন।
  • শীত এলেই ঠোঁট ফাটার সমস্যা বাড়তেই থাকে। ঠোঁট ফাটা বন্ধ করে, কোমল রাখতেও ঘি অত্যন্ত কার্যকরী। রাতে শুতে যাওয়ার আগে ঘি লাগিয়ে নিন। পরেরদিন সকালে উঠে ভালো ভাবে ধুয়ে নিন।
  • ত্বকের পাশাপাশি চুলও শীতকালে সূক্ষ্ম হয়ে পড়ে। সেই সমস্যার সমাধানের জন্যও ঘি সাহায্য করতে পারে। ঘি-তে ফ্যাটি অ্যাসিড থাকে, যা চুলের আর্দ্রতা বজায় রাখে। আবার ঘি চুলের জন্য প্রাকৃতিক কন্ডিশনারেরও কাজ করে। ১ চামচ ঘি গরম করে, তা দিয়ে চুলে ম্যাসাজ করুন। ২ ঘণ্টা পর শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন।
  • ত্বককে জীবন্ত করে তুলতে ঘি ব্যবহার করতে পারেন। নিয়মিত ঘি ব্যবহার করলে মুখে বয়সের ছাপ পড়ে না। সামান্য ঘি দিয়ে কিছুক্ষণ ত্বকে ম্যাসাজ করুন। তার পর জল দিয়ে ভালো ভাবে ধুয়ে দিন।

বন্ধ করুন