প্রতীকি ছবি (REUTERS)
প্রতীকি ছবি (REUTERS)

তথ্য চুরি রুখতে নতুন ফিচার আনছে ফেসবুক, মুছে ফেলা যাবে ব্রাউজিং তথ্য

  • কেমব্রিজ অ্যানালিটিকা কাণ্ড সামনে আসার পর মুখ পুড়েছিল ফেসবুকের। তার পরই গ্রাহকের তথ্যের সুরক্ষা বৃদ্ধির কথা ঘোষণা করে তারা।

ব্যবহারকারীদের তথ্য সুরক্ষিত রাখতে নতুন ফিচার চালু করল ফেসবুক। এই ফিচারে ফেসবুকে নিজেদের ব্রাউজিং হিস্ট্রি মুছে ফেলতে পারবেন ব্যবহারকারীরা। সঙ্গে কোন অ্যাপ ফেসবুকে দেওয়া আপনার তথ্য নিজেদের স্বার্থে ব্যবহার করতে পারবে তাও ঠিক করতে পারবেন আপনি।

কেমব্রিজ অ্যানালিটিকা কাণ্ড সামনে আসার পর মুখ পুড়েছিল ফেসবুকের। তার পরই গ্রাহকের তথ্যের সুরক্ষা বৃদ্ধির কথা ঘোষণা করে তারা। জানায় গ্রাহককে তার ব্রাউজিং হিস্ট্রি মুছে ফেলার অধিকার দেবে সংস্থা। ফলে কেউ চাইলেও তথ্য চুরি করতে পারবে না। কিন্তু তার পরেও ৬ মাস কেটে গিয়েছে। অবশেষে আইসল্যান্ড, দক্ষিণ কোরিয়া ও স্পেনে এই ফিচার চালু করল ফেসবুক।

অফ ফেসবুক অ্যাক্টিভিটি নামে এই বিভাগে আপনি নিজের ব্রাউজিং ডেটা মুছে ফেলা ছাড়াও কোন অ্যাপ আপনার তথ্য ব্যবহার করতে পারবে তা ঠিক করতে পারবেন আপনিই। ফেসবুকে আপনার গতিবিধির ওপর নজরদারি করে বিভিন্ন রিপোর্ট তৈরি করে অ্যাপগুলি। অনেক ক্ষেত্রে আপনার মতামতকে প্রভাবিত করতে ব্যবহার করা হয় এই রিপোর্ট।

তবে ভারতে এখনো লঞ্চ হয়নি এই ফিচার। ফেসবুকের তরফে জানানো হয়েছে প্রযুক্তিগত কারণে এই ফিচার চালু করতে দেরি হচ্ছে। এই ধরণের কোনও ফিচার এর আগে কেউ চালু করেনি। ফলে পুরোটাই আমাদের ইঞ্জিনিয়ারদের বানাতে হচ্ছে। বিষয়টির সঙ্গে আইনের সম্পর্ক রয়েছে। ফলে আইনজ্ঞদেরও পরামর্শ নিয়ে এগোচ্ছে ফেসবুক।


বন্ধ করুন