বাংলা নিউজ > ঘরে বাইরে > Excavation List by ASI: অযোধ্যা, কচ্ছ, শ্রীনগরসহ দেশের বহু জায়গায় হবে খনন, তালিকা জারি ASI-এর, মিলবে কী?

Excavation List by ASI: অযোধ্যা, কচ্ছ, শ্রীনগরসহ দেশের বহু জায়গায় হবে খনন, তালিকা জারি ASI-এর, মিলবে কী?

অযোধ্যা সহ দেশের ৩১টি স্থানে এবছর খননের অনুমতি দিল প্রত্নতাত্ত্বিক বিভাগ। (HT_PRINT)

অযোধ্যা সহ দেশের ৩১টি স্থানে এবছর খননের অনুমতি দিল প্রত্নতাত্ত্বিক বিভাগ। শ্রীনগরের জাবারওয়ান পাহাড়ের পার্শ্ববর্তী এলাকাগুলিও অন্তর্ভুক্ত রয়েছে এই তালিকায়।

গুজরাটের কচ্ছ উপসাগর এবং উত্তরপ্রদেশের অযোধ্যায় গোমতী নদী সহ সারা দেশে বেশ কয়েকটি স্থানে খনন কাজের অনুমোদন দিল ভারতের প্রত্নতাত্ত্বিক বিভাগ। এই নিয়ে একটি দীর্ঘ তালিকা প্রকাশ করেছে প্রত্নতাত্ত্বিক বিভাগ। তালিকায় হারওয়ানের (শ্রীনগর থেকে ১৯ কিমি দূরে অবস্থিত একটা গ্রাম) আশেপাশের এলাকা এবং শ্রীনগরের জাবারওয়ান পাহাড়ের পার্শ্ববর্তী এলাকাগুলিও অন্তর্ভুক্ত রয়েছে এই তালিকায়। প্রসঙ্গত, হারওয়ানে অবস্থিত প্রাচীন মঠটি বৌদ্ধ ধর্মের ইতিহাসে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে বলে মনে করা হয়। এখানেই কুষাণ সম্রাট কনিষ্কের নির্দেশে প্রথম বা দ্বিতীয় শতাব্দীতে বৌদ্ধ ধর্মের মহাযান বিদ্যালয়ের চতুর্থ বৌদ্ধ পরিষদ অনুষ্ঠিত হয়েছিল।

প্রত্নতাত্ত্বিক বিভাগের প্রকাশিত তালিকায় মোট ৩১টি জায়গার নাম রয়েছে। সেই তালিকায় থাকা দিল্লির পুরোনো কেল্লা এবং হরিয়ানার রাখিগড়ি, যেখানে ইতিমধ্যেই নতুন করে খনন শুরু হয়েছে। এদিকে তালিকায় থাকা অন্যান্য স্থানগুলির মধ্যে রয়েছে মহারাষ্ট্রের ঔরঙ্গাবাদ জেলার বিবি কা মাকবারা, হরিয়ানার রাখিগড়ী জেলা, সেন্ট অগাস্টিন চার্চ, ওল্ড গোয়া এবং গুজরাটের কচ্ছ উপসাগর বরাবর। এদিকে তালিকায় এমন ১৬টি জায়গা রয়েছে যেখানে সংশ্লিষ্ট রাজ্য সরকার খনন কাডজ চালাবে। সেই তালিকায় রয়েছে অসমের প্রতিমা গড় এবং তার আশেপাশের এলাকা এবং তামিলনাড়ুর ভেম্বাকোট্টাই। এদিকে বিশ্ববিদ্যালয়গুলি যে স্থানগুলি খনন করবে তার মধ্যে রয়েছে অযোধ্যা জেলার রুদৌলি তহসিলের গোমতী নদীর তীর, বারাণসীর মহাবন এবং কচ্ছ জেলা।

এদিকে খনন চালিয়ে নতুন করে ইতিহাসকে খুঁজে পাওয়ার প্রচেষ্টা শুরু করলেও কয়েক মাস আগেই এক ভয়াবহ তথ্য সামনে এনেছে কেন্দ্রীয় সংস্কৃতি। প্রায় এক মাস আগে মন্ত্রকের তরফে দাবি করা হয়েছিল, দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে থাকা ৫০টি ঐতিহাসিক স্মারক পুরোপুরি হারিয়ে গিয়েছে। এর মধ্যে ১৪টি স্মারকের অবলুপ্তি হয়েছে নগরায়নের জেরে, বাকি ১২টি স্মারক মিশে গিয়েছে জলাধারের জলে। ৫০টির মধ্যে সর্বোচ্চ স্মারক হারিয়েছে উত্তরপ্রদেশ থেকে। সেই রাজ্য যেকে অবলুপ্ত হয়েছে ১১টি স্মারক। তাছাড়া ২টি করে স্মারক 'হারিয়েছে' দিল্লি এবং হরিয়ানা থেকে, পশ্চিমবঙ্গ থেকে মুছে গিয়েছে ১টি ঐতিহাসিক স্মারক।

 

ঘরে বাইরে খবর

Latest News

‘‌সরি টু সে, আমায় তো ভোটটা করতে হবে’‌, কল্যাণকে এবার কড়া জবাব দিলেন কাঞ্চন ১৫ বছরের অপেক্ষা শেষ, ৮০০ জনকে প্রাথমিকে নিয়োগ দিতে নির্দেশ আদালতের Pakistan বনাম New Zealand ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? দ্বিতীয় কিপার হিসেবে লড়াই রাহুল-সঞ্জুর, ষষ্ঠ বোলারের দৌড়ে বিষ্ণোই-অক্ষর-আবেশ ‘আমার সঙ্গে একটা ছবি তুলবে কাঞ্চনদা?’ পরমব্রতর বাড়িতে দেখা হতেই আবদার অরিজিতের! ‘৪০ ঊর্ধ্বে মহিলাদের প্রতি মানুষ কঠোর’, কাজ কমিয়ে দেওয়া নিয়েও মুখ খুললেন কালকি ম্যালেরিয়ার ঝুঁকি বাড়ে এই কারণেই! বিশেষজ্ঞের পরামর্শ মতো এড়িয়ে চলুন এখন থেকেই লোকসভা ভোটের দ্বিতীয় দফার আসনগুলিতে ২০১৯-এর চেয়ে ভাল ফলের আশায় জেডিইউ 'Don't spread nonsense', মিথ্যে উদ্ধৃতির অভিযোগে এক ওয়েবসাইটকে ধুয়ে দিলেন রায়াডু টসে জিতল Royal Challengers Bengaluru , প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নিল|

Latest IPL News

'Don't spread nonsense', মিথ্যে উদ্ধৃতির অভিযোগে এক ওয়েবসাইটকে ধুয়ে দিলেন রায়াডু তুমি কত টাকা চাও, জিজ্ঞেস করেছিল স্কাই স্পোর্টস, উত্তর শুনে পালিয়েছে, বললেন বীরু কোন যোগ্যতায় IPL-এর কমেন্ট্রি করেন প্রেরণা? ট্রোল হতেই জবাব এল, 'লোকের ফেটেছে' DC vs GT: রোহিতের কথায় সায় অক্ষরের,ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়মে বিপাকে অলরাউন্ডাররা পরীক্ষিত সৈনিকেই ভরসা, বিশ্বকাপে জায়গা হচ্ছে না রিয়ান, মায়াঙ্কদের প্রথমে ভেবেছিলাম ১৮০ করব, তারপর পন্ত বলল… ঋষভের আত্মবিশ্বাস দেখে অবাক আমরে বিধ্বংসী মেজাজে ব্যাট করার পরেও ক্ষমা চাইলেন পন্ত, কিন্তু কার কাছে, কেন? -ভিডিয়ো ‘আমি অনুরোধ করেছিলাম,তবে ও শোনেনি’,উথাপ্পার কোন ব্যবহার এখনও মনে রয়েছে কুম্বলের? ফুটবল খেলে,বাচ্চাদের সঙ্গে কেক কেটে জন্মদিনের সপ্তাহের শুরু সচিন তেন্ডুলকরের MI-এ বেশি দিন খেললে ব্রেন ফেটে যাবে- বিস্ফোরক রায়ডু

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.