বাংলা নিউজ > ঘরে বাইরে > আপনি কি ভাড়াটিয়া বা বাড়িওয়ালা? কেন্দ্রীয় সরকারের নয়া আইনের খুঁটিনাটি জানুন
ছবি : রয়টার্স  (Reuters)
ছবি : রয়টার্স  (Reuters)

আপনি কি ভাড়াটিয়া বা বাড়িওয়ালা? কেন্দ্রীয় সরকারের নয়া আইনের খুঁটিনাটি জানুন

  • নয়া আইন অনুযায়ী পূর্বনির্ধারিত সময়ের মধ্যে ভাড়াটিয়া বাড়ি ছাড়তে না পারলে সেক্ষেত্রে প্রথম দুই মাসে দ্বিগুণ ভাড়া দিতে হবে।

মডেল বাড়িভাড়া আইনে সবুজ সংকেত দিল কেন্দ্রীয় সরকার। পূর্ববর্তী আইনের বেশ কিছু ধারায় করা হয়েছে সংশোধন। এতে ভাড়াটিয়া ও বাড়িওয়ালা উভয়েরই সমান সুবিধা হবে বলে জানিয়েছে কেন্দ্র।

নয়া আইন অনুযায়ী পূর্বনির্ধারিত সময়ের মধ্যে ভাড়াটিয়া বাড়ি ছাড়তে না পারলে সেক্ষেত্রে প্রথম দুই মাসে দ্বিগুণ ভাড়া দিতে হবে। এরপরেও যদি ভাড়াটিয়া সেই ঘর ছাড়তে না পারেন, সেক্ষেত্রে প্রতিমাসে চারগুণ ভাড়া দিতে হবে।

অন্যদিকে ভাড়াটিয়াদের জন্যও রয়েছে সুরক্ষার ব্যবস্থা। বাড়িওয়ালা যদি সময়ের মধ্যে সিকিউরিটি ডিপোজিটের টাকা ফেরত দিতে অক্ষম হন, সেক্ষেত্রে সুদ দিতে বাধ্য থাকবেন ভাড়াটিয়ার কাছে।

বাড়িভাড়া সংক্রান্ত যে কোনও সমস্যার ক্ষেত্রে বাড়িওয়ালা কিংবা ভাড়াটিয়া রেন্ট অথোরিটির কাছে যেতে পারবেন। সেখানে আদেশকেও চ্যালেঞ্জ করে যাওয়া যাবে রেন্ট ট্রাইবুনালের কাছে।

রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের প্রশাসন হাইকোর্টের সঙ্গে আলোচনার মাধ্যমে জেলার বিচারক বা অতিরিক্ত বিচারককে রেন্ট ট্রাইবুনালের তদারকির দায়িত্ব দেবে। সেই সঙ্গে অতিরিক্ত জেলাশাসক পর্যায়ের আধিকারিক রেন্ট কোর্টে নিয়োজিত হবেন।

নয়া আইনে ২ মাসের বাড়িভাড়ার টাকা সিকিউরিটি ডিপোজিট হিসাবে জমা করতে হবে ভাড়াটিয়াকে।

কমার্শিয়াল কারণে ভাড়া হলে ৬ মাসের টাকা সিকিউরিটি ডিপোজিট দিতে হবে। তবে এই মডেল টেনান্সি অ্যাক্ট বর্তমানে চালু ভাড়ার ক্ষেত্রে চালু হবে না।

বন্ধ করুন