বাংলা নিউজ > ঘরে বাইরে > রাওয়াতের স্থানে CoSC-র চেয়ারম্যান হলেন জেনারেল নারাভানে, CDS পদেও কি বসবেন তিনি?

রাওয়াতের স্থানে CoSC-র চেয়ারম্যান হলেন জেনারেল নারাভানে, CDS পদেও কি বসবেন তিনি?

CoSC-র চেয়ারম্যান হলেন জেনারেল নারাভানে (ছবি সৌজন্যে এএনআই) (Shrikant Singh)

চিফস অফ স্টাফ কমিটির চেয়ারম্যান হলেন জেনারেল নারাভানে। এই কমিটি তিন বাহিনীর প্রধানদের নিয়ে তৈরি। আগে এই পদের চেয়ারম্যান পদে ছিলেন জেনারেল বিপিন রাওয়াত।

প্রয়াত চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত অনেক পদেই ছিলেন নিজের কার্যকালে। তাঁর অকাল প্রয়াণে সিডিএস সহ একাধিক পদ তাই এখন খালি। সেই পদগুলির মধ্যেই অন্যতম হল চিফস অফ স্টাফ কমিটির চেয়ারম্যানের পদটি। এই কমিটি তিন বাহিনীর প্রধানদের নিয়ে তৈরি। আগে এই পদের চেয়ারম্যান পদে ছিলেন জেনারেল বিপিন রাওয়াত। এবার সেই পদে বসলেন সেনা প্রধান জেনারেল  মনোজ মুকুন্দ নারাভানে। প্রসঙ্গত, পরবর্তী সিডিএস পদের দৌড়েও এগিয়ে জেনারেল নারাভানে। 

 

 

 

বর্তমানে তিন সামরিক বাহিনীর প্রধানদের মধ্যে সবথেকে বরিষ্ঠ জেনারেল নারাভানে। বায়ুসেনার প্রধান এয়ার চিফ মার্শাল ভিআর চৌধুরী এবং নৌসেনার প্রধান অ্যাডমিরাল আর হরি কুমার যথাক্রমে ৩০ সেপ্টেম্বর এবং ৩০ নভেম্বর দায়িত্ব নিয়েছেন। এদিকে সেনা প্রধান হিসেবে জেনারেল নারাভানের মেয়াদ আর কয়েক মাস বাকি। এই আবহে রাওয়াতের প্রয়াণের পর চিফস অফ স্টাফ কমিটির চেয়ারম্যানের পদে বসানো হল তাঁকে। অনেকের মতে, এই নিয়োগই ইঙ্গিত যে সম্ভবত জেনারেল নারাভানেকেই পরবর্তী সিডিএস করা হবে।  

প্রসঙ্গত, গত ৮ ডিসেম্বর বায়ুসেনার মিগ-১৭ ভি৫ কপ্টার চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত, তাঁর স্ত্রী মধুলিকা রাওয়াত-সহ ১৪ জনকে নিয়ে তামিলনাড়ুর কুন্নুরে নীলগিরির জঙ্গলে ভেঙে পড়ে৷ সেই ঘটনায় সিডিএস জেনারেল বিপিন রাওয়াত, তাঁর স্ত্রী-সহ ১৩ জনের মৃত্যু হয় সেদিনই৷ তারপরই পরবর্তী সিডিএস নিয়ে জল্পনা শুরু হয়। ক্র্যাশের দিনই জরুরি বৈঠকে বসে নিরাপত্তা বিষয়ক মন্ত্রী গোষ্ঠী। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পাশাপাশি অমিত শাহ, রাজনাথ সিং, এস জয়শঙ্কর, নির্মলা সীতারমনরা উপস্থিত ছিলেন সেই বৈঠকে। এদিকে সিডিএস পদে নিয়োগের দায়িত্ব যেই কমিটির উপর, তাতে আছেন শুধু প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। শীঘ্রই পরবর্তী সিডিএসের নাম ঘোষণা করা হবে বলে মনে করা হচ্ছে।

 

 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

ফের দাপুটে জয়, হাঙ্গেরিকে ২-০ উড়িয়ে প্রি-কোয়ার্টার নিশ্চিত করে ফেলল জার্মানি ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র ‘বাজে কথা বলছে…’, সারেগামাপা-র মঞ্চে কৌশিকি পুত্র, ঋষিথকে নিয়ে কী আক্ষেপ গায়িকার কংগ্রেসে ফিরতে চলেছেন প্রণব–পুত্র অভিজিৎ, ছেড়ে দিচ্ছেন তৃণমূল, তোলপাড় রাজধানী মঙ্গলে পরীক্ষা, বুধেই UGC-NET বাতিল করল NTA, ‘জালিয়াতির’ তদন্ত করবে CBI চিপসের প্যাকেটে মরা ব্যাঙ, টের পাওয়া গেল অর্ধেকটা খাওয়ার পরে!‌ ভয়ংকর ঘটনা কলকাতাগামী চলন্ত ট্রেনের কামরায় ভয়ঙ্কর ঘটনা সারেগামাপা খ্যাত রাফার সঙ্গে! ক্যানসার আক্রান্ত স্ত্রী'র মৃত্যু, হাসপাতালেই গুলি করে আত্মহত্যা IPS অফিসারের সমানে সমানে টক্কর, ২ দল মিলিয়ে চার ব্যাটারের শতরান,এমনটা মেয়েদের ODI-এ আগে ঘটেনি ষড়যন্ত্র করে পুড়িয়ে দেওয়া হয়েছে হলং বাংলো? তদন্ত কমিটি গঠন বনমন্ত্রীর

T20 WC 2024

ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র T20 World Cup 2024: সুপার এইটে ভারতের ম্যাচের আম্পায়ারদের নাম ঘোষণা ICC-র এক নম্বর ব্যাটারকে যে কোনও পরিবেশ-পরিস্থিতিতে ব্যাটিং করতে জানতে হবে: সূর্যকুমার 'ভারতীয় না পাকিস্তানি যেই হোক', রউফ কাণ্ডে প্যাঁচ রিজওয়ানের, সমঝে দিল নেটপাড়া ‘পিচ কেমন?’ সুপার আটের ম্যাচ খেলতে নামার আগে রোহিতকে বড় আপডেট দিলেন বুমরাহ নবিকে ছিটকে দিয়ে ১ নম্বর T20 অল-রাউন্ডার হলেন স্টইনিস, ব্যাটিংয়ে বিশ্বসেরা সূর্য আমেরিকাকে ছোট দল মানতে নারাজ মার্করাম, সুপার আটের ম্যাচে কী স্ট্র্যাটেজি থাকছে? নেপাল অধিনায়কের সঙ্গে ঝামেলার জের, সুপার আটে খেলতে নামার আগে শাস্তির কোপে তানজিম কিউয়িদের কেন্দ্রীয় চুক্তি ছাড়লেন,সাদা বলের নেতৃত্ব থেকেও ইস্তফা দিলেন উইলিয়ামসন ভক্তের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময়, প্রায় হাতাহাতি, কী সাফাই দিলেন হ্যারিস রউফ?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.