বাংলা নিউজ > ঘরে বাইরে > রাওয়াতের স্থানে CoSC-র চেয়ারম্যান হলেন জেনারেল নারাভানে, CDS পদেও কি বসবেন তিনি?
CoSC-র চেয়ারম্যান হলেন জেনারেল নারাভানে (ছবি সৌজন্যে এএনআই) (Shrikant Singh)

রাওয়াতের স্থানে CoSC-র চেয়ারম্যান হলেন জেনারেল নারাভানে, CDS পদেও কি বসবেন তিনি?

  • চিফস অফ স্টাফ কমিটির চেয়ারম্যান হলেন জেনারেল নারাভানে। এই কমিটি তিন বাহিনীর প্রধানদের নিয়ে তৈরি। আগে এই পদের চেয়ারম্যান পদে ছিলেন জেনারেল বিপিন রাওয়াত।

প্রয়াত চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত অনেক পদেই ছিলেন নিজের কার্যকালে। তাঁর অকাল প্রয়াণে সিডিএস সহ একাধিক পদ তাই এখন খালি। সেই পদগুলির মধ্যেই অন্যতম হল চিফস অফ স্টাফ কমিটির চেয়ারম্যানের পদটি। এই কমিটি তিন বাহিনীর প্রধানদের নিয়ে তৈরি। আগে এই পদের চেয়ারম্যান পদে ছিলেন জেনারেল বিপিন রাওয়াত। এবার সেই পদে বসলেন সেনা প্রধান জেনারেল  মনোজ মুকুন্দ নারাভানে। প্রসঙ্গত, পরবর্তী সিডিএস পদের দৌড়েও এগিয়ে জেনারেল নারাভানে। 

 

 

 

বর্তমানে তিন সামরিক বাহিনীর প্রধানদের মধ্যে সবথেকে বরিষ্ঠ জেনারেল নারাভানে। বায়ুসেনার প্রধান এয়ার চিফ মার্শাল ভিআর চৌধুরী এবং নৌসেনার প্রধান অ্যাডমিরাল আর হরি কুমার যথাক্রমে ৩০ সেপ্টেম্বর এবং ৩০ নভেম্বর দায়িত্ব নিয়েছেন। এদিকে সেনা প্রধান হিসেবে জেনারেল নারাভানের মেয়াদ আর কয়েক মাস বাকি। এই আবহে রাওয়াতের প্রয়াণের পর চিফস অফ স্টাফ কমিটির চেয়ারম্যানের পদে বসানো হল তাঁকে। অনেকের মতে, এই নিয়োগই ইঙ্গিত যে সম্ভবত জেনারেল নারাভানেকেই পরবর্তী সিডিএস করা হবে।  

প্রসঙ্গত, গত ৮ ডিসেম্বর বায়ুসেনার মিগ-১৭ ভি৫ কপ্টার চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত, তাঁর স্ত্রী মধুলিকা রাওয়াত-সহ ১৪ জনকে নিয়ে তামিলনাড়ুর কুন্নুরে নীলগিরির জঙ্গলে ভেঙে পড়ে৷ সেই ঘটনায় সিডিএস জেনারেল বিপিন রাওয়াত, তাঁর স্ত্রী-সহ ১৩ জনের মৃত্যু হয় সেদিনই৷ তারপরই পরবর্তী সিডিএস নিয়ে জল্পনা শুরু হয়। ক্র্যাশের দিনই জরুরি বৈঠকে বসে নিরাপত্তা বিষয়ক মন্ত্রী গোষ্ঠী। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পাশাপাশি অমিত শাহ, রাজনাথ সিং, এস জয়শঙ্কর, নির্মলা সীতারমনরা উপস্থিত ছিলেন সেই বৈঠকে। এদিকে সিডিএস পদে নিয়োগের দায়িত্ব যেই কমিটির উপর, তাতে আছেন শুধু প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। শীঘ্রই পরবর্তী সিডিএসের নাম ঘোষণা করা হবে বলে মনে করা হচ্ছে।

 

 

বন্ধ করুন