বাংলা নিউজ > ঘরে বাইরে > তিনদিনের সফরে লাদাখে গেলেন সেনা প্রধান, প্রকৃত নিয়ন্ত্রণরেখায় পরিস্থিতি কেমন?
তিনদিনের লাদাখ সেক্টর সফরে সেনা প্রধান জেনারেল মনোজ পান্ডে বৃহস্পতিবার লেহতে পৌঁছলেন। (ANI Photo/ANI Pics Service) (ANI)
তিনদিনের লাদাখ সেক্টর সফরে সেনা প্রধান জেনারেল মনোজ পান্ডে বৃহস্পতিবার লেহতে পৌঁছলেন। (ANI Photo/ANI Pics Service) (ANI)

তিনদিনের সফরে লাদাখে গেলেন সেনা প্রধান, প্রকৃত নিয়ন্ত্রণরেখায় পরিস্থিতি কেমন?

  • প্রাক্তন ডিরেক্টর জেনারেল অফ মিলিটারি অপারেশনস লেফটেনান্ট জেনারেল বিনোদ ভাটিয়া(অবসরপ্রাপ্ত) জানিয়েছেন, এই পরিদর্শন আমাদের সেনাদের মানসিকভাবে আরও চাঙা করবে। এদিকে চলতি সপ্তাহেই জেনারেল পান্ডে জানিয়েছিলেন, ভারতীয় সেনা বিশ্বাস, ও শান্তি ফেরাতে চাইছে প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় কিন্তু সেটা একতরফা হবে না।

রাহুল সিং

তিনদিনের লাদাখ সেক্টর সফরে সেনা প্রধান জেনারেল মনোজ পান্ডে বৃহস্পতিবার লেহতে পৌঁছলেন। প্রকৃত নিয়ন্ত্রণরেখার সুরক্ষা পরিস্থিতি তিনি খতিয়ে দেখেন। গত ৩০শে এপ্রিল তিনি সেনা প্রধানের চেয়ারে বসেছেন। তারপর এই প্রথম তিনি আউটস্টেশন ভিজিটে বের হলেন। সেনার তরফে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, বিশেষত পূর্ব লাদাখের উপর বিশেষ ফোকাস দেওয়া হয়েছে। যে কোনও অপারেশনের জন্য বাহিনী যে প্রস্তুত সেটার উপরেও জোর দেওয়া হয়েছে। 

এদিকে সেই ২০২০ সালের এপ্রিল- মে মাস থেকে ভারত ও চিন দুদেশের মধ্যে সম্পর্কের অবনতির সূত্রপাত।গালওয়ান ভ্যালি, প্যাংগং ও গোগরা এলাকায় এখনও দুই আর্মির প্রায় ৬০,০০০ ট্রুপ রয়ে গিয়েছে। ইতিমধ্যে ভারতীয় সেনা ও চিনের পিপলস লিবারেশন আর্মির মধ্যে অন্তত ১৫ রাউন্ড কথা হয়েছে। মূলত সীমান্তে যাতে শান্তি আসে সেকারণেই এই উদ্যোগ। তবে এখনও একাধিক পয়েন্টে সমস্যাগুলি আলোচনার টেবিলেই রয়েছে।

সেনার তরফে জানানো হয়েছে, তিনদিনের সফরে আর্মি চিফ পূর্ব লাদাখ পরিদর্শন করবেন। পাশাপাশি প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর যে বাহিনী মোতায়েন করা রয়েছে তাঁদের সঙ্গেও তিনি কথাবার্তা বলবেন। প্রাক্তন ডিরেক্টর জেনারেল অফ মিলিটারি অপারেশনস লেফটেনান্ট জেনারেল বিনোদ ভাটিয়া(অবসরপ্রাপ্ত) জানিয়েছেন, এই পরিদর্শন আমাদের সেনাদের মানসিকভাবে আরও চাঙা করবে।

এদিকে চলতি সপ্তাহেই জেনারেল পান্ডে জানিয়েছিলেন, ভারতীয় সেনা বিশ্বাস, ও শান্তি ফেরাতে চাইছে প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় কিন্তু সেটা একতরফা হবে না।

বন্ধ করুন