বাংলা নিউজ > ঘরে বাইরে > নাগাল্যান্ড গুলিকাণ্ড: Court of Inquiry শেষ করল সেনা
নাগাল্যান্ডের গুলিকাণ্ডের ঘটনাকে ঘিরে শোরগোল পড়ে গিয়েছিল গোটা দেশে। ফাইল ছবি (ANI) (HT_PRINT)

নাগাল্যান্ড গুলিকাণ্ড: Court of Inquiry শেষ করল সেনা

  • আর্মি কমান্ডার জানিয়েছেন, স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিওর মেনেই কাজ হচ্ছে। কোনও জায়গায় নিয়ম ভঙ্গের ঘটনা হলে কড়া ব্যবস্থা নেওয়া হবে। আর্মি অ্যাক্ট ও অন্যান্য আইন অনুসারেও ব্যবস্থা নেওয়া হবে।

গত বছরের ডিসেম্বর মাস। নাগাল্যান্ডে অন্তত ১২জন সিভিলিয়ানকে গুলি করার অভিযোগ উঠেছিল সেনাদের বিরুদ্ধে। ভারতীয় সেনার ইস্টার্ন কমান্ড চিফ সোমবার জানিয়েছেন, বাহিনীর তরফ থেকে গুলি চালনার ঘটনায় কোর্ট অফ এনকোয়ারি শেষ হয়েছে।

নাগাল্যান্ডের মন জেলায় সেই ঘটনার পর থেকেই এলাকায় ব্যাপক চাঞ্চল্য ছড়ায়। এরপর কোর্ট অফ এনকোয়ারি শুরু করে সেনা। রাজ্যসরকার আলাদা ভাবে স্পেশাল ইনভেসটিগেশন টিম তৈরি করে।লেফটেনান্ট জেনারেল আরপি কালিতা, (জেনারেল অফিসার কমান্ডিং ইন চিফ, ইস্টার্ন কমান্ড) জানিয়েছেন এটা ভুল চিনতে পারার একটা ঘটনা। বলা যেতে পারে এরর অফ জাজমেন্ট। আমরা এসআইটি রিপোর্টও দেখছি। দুটোই খতিয়ে দেখা হবে। যদি কারোর তরফ থেকে কোনও ত্রুটি থাকে, পদ না দেখেই ব্যবস্থা নেওয়া হবে। 

আর্মি কমান্ডার জানিয়েছেন, স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিওর মেনেই কাজ হচ্ছে। কোনও জায়গায় নিয়ম ভঙ্গের ঘটনা হলে কড়া ব্যবস্থা নেওয়া হবে। আর্মি অ্যাক্ট ও অন্যান্য আইন অনুসারেও ব্যবস্থা নেওয়া হবে।

এদিকে নাগাল্যান্ড থেকে AFSPA  তোলার দাবিতে দীর্ঘদিন ধরে অনেকেই সরব হয়েছেন। তবে ইতিমধ্যেই নাগাল্যান্ডের ৭ জেলার ১৫টি থানা এলাকা থেকে এই স্পেশাল অ্যাক্টকে প্রত্যাহার করা হয়েছে। প্রসঙ্গত গত ৪ ডিসেম্বর কয়লা খনির ৬জন শ্রমিকের মৃত্যু হয় নিরাপত্তা বাহিনীর গুলিতে। এরপর গ্রামবাসীদের বিক্ষোভ শুরু হলে সেখানেও আরও কয়েকজনের মৃত্যু হয়েছিল।

 

বন্ধ করুন