বাংলা নিউজ > ঘরে বাইরে > Army Day: পাক-সীমান্ত লাগোয়া মরুপ্রান্তরে উন্মোচিত বিশ্বের বৃহত্তম খাদি পতাকা
সেনা দিবসে তুলে ধরা হল ২২৫ ফুটের জাতীয় পতাকা। ছবি সৌজন্য এএনআই।
সেনা দিবসে তুলে ধরা হল ২২৫ ফুটের জাতীয় পতাকা। ছবি সৌজন্য এএনআই।

Army Day: পাক-সীমান্ত লাগোয়া মরুপ্রান্তরে উন্মোচিত বিশ্বের বৃহত্তম খাদি পতাকা

  • পাকিস্তান সীমান্ত লাগোয়া লঙ্গেওয়ালার মরুপ্রান্তরে এদিন দেশের ২২৫ ফুট জাতীয় পতাকাকে সগর্বে তুলে ধরে ভারতীয় সেনা আরও এক গর্বের অধ্যায় উন্মোচিত করল।

৭৪ তম সেনা দিবসে ২০২২ সালে এক অনন্য সাধারণ ছবি তুলে ধরল ভারতীয় সেনা। রাজস্থানের জয়সলমেরে ২২৫ ফুটের জাতীয় পতাকা এদিন তুলে ধরে ভারতীয় সেনা। প্রতিবারের মতো এই বছরেও জাতীয় সেনা দিবস সাড়ম্বরে পালিত হয়েছে ১৫ জানুয়ারি। এই ঐতিহাসিক দিনে দেশের সেনার সমস্ত বিভাগের বিভাগীয় প্রধানরা হাজির ছিলেন দিল্লির ন্যাশনাল ওয়ার মেমোরিয়ালে। যোগ দেন সেনা দিবসের বিশেষ অনুষ্ঠানে। এদিকে, দিল্লি থেকে বহু দূরে রাজস্থানের মরুপ্রান্তরে এদিন উন্মোচিত হয় এই বিশেষ এই জাতীয় পতাকাটি।

১৯৭১ সালে রাজস্থানের জয়সলমিরের লঙ্গেওয়ালাতে ঐতিহাসিক এক যুদ্ধে ভারত মুখোমুখী হয়েছিল প্রতিবেশী দেশের সঙ্গে। পাকিস্তান সীমান্ত লাগোয়া লঙ্গেওয়ালার মরুপ্রান্তরে এদিন দেশের ২২৫ ফুট জাতীয় পতাকাকে সগর্বে তুলে ধরে ভারতীয় সেনা আরও এক গর্বের অধ্যায় উন্মোচিত করল। যুদ্ধে শহিদ সেনা জওয়ানদের আত্মত্যাগকে আরও গৌরবময় করে তুলতে এমন উদ্যোগ নেওয়া হয়। এর আগে গান্ধী জয়ন্তীতে লেহতে এই বৃহত্তম খাদির পতাকা তুলে ধরা হয়। পরবর্তীকালে ২০২১ সালে হিন্দোন বিমানবন্দরে তা তুলে ধরা হয়। তৃতীয়বার গত ২১ অক্টোবর লালকেল্লায় খাদিকাপড়ে নির্মিত ভারতের জাতীয় পতাকার এই রূপ তুলে ধরা হয়। এরপর ৪ ডিসেম্বর নৌসেনা দিবসেও তা তুলে ধরা হয়।

কেন্দ্রের তরফে জানানো হয়েছে, এই পতাকার দৈর্ঘ ২২৫ ফুট, চওড়ায় তা ১৫০ ফুট, এর ওজন ১৪০০ কিলোগ্রাম। জাতীয় পতাকার মাঝে যে অশোক চক্রটি রয়েছে তার আয়তন ৩০ ফুট। গ্রামীন শিল্পকে উজ্জীবিত করতে ও খাদির ব্যবহার বাড়াতে এমন দীর্ঘাকার জাতীয় পতাকা মূলত দেশের স্বাধীনতা দিবসের ৭৫ বছর পূর্তি উপলক্ষ্যে আয়োজিত 'আজাদিকে অমৃত মহোৎসব' -এর আওতায় তৈরি হয়েছে। গত ৪৯ দিন ধরে ৭০ জন খাদি শিল্পী মিলে এই অসামান্য কর্ম কাণ্ডকে রূপ দিয়েছেন।

 

বন্ধ করুন