বাংলা নিউজ > ঘরে বাইরে > তৈরি হল ইতিহাস, প্রথমবার ভারতীয় সেনায় অন্তর্ভুক্ত মহিলা 'আর্মি পুলিশ'
সেনা পুলিশের মহিলা কোর (ছবি সৌজন্যে এএনআই)
সেনা পুলিশের মহিলা কোর (ছবি সৌজন্যে এএনআই)

তৈরি হল ইতিহাস, প্রথমবার ভারতীয় সেনায় অন্তর্ভুক্ত মহিলা 'আর্মি পুলিশ'

  • এই প্রথম নন-অফিসার ক্যাডারে মহিলারা সেনায় যোগ দিলেন।

প্রথমাবরের জন্য ভারতীয় সেনায় যোগ দিল মহিলা সেনা পুলিশের কোর। এই প্রথম নন-অফিসার ক্যাডারে মহিলারা সেনায় যোগ দিলেন। শনিবার বেঙ্গালুরুর দ্য কোর অফ মিলিটারি পুলিশ সেন্টার অ্যান্ড স্কুলের দ্রোণাচার্য প্যারেড গ্রাউন্ডে মহিলা সেনা পুলিশের ৮৩ জন সদস্য প্যারেডে অংশ নেন। করোনা আবহ পরিস্থিতির কথা মাথায় রেখে খুবই সামান্য আয়োজনের মধ্যে এই প্যারেড অনুষ্ঠিত হয়। উল্লেখ্য, এর আগে ১৯৯০ সাল থেকে সামরিক বাহিনীর বিভিন্ন বিভাগে যোগ দিয়েছেন অফিসার ব়্যাঙ্কে।

মহিলা সেনা পুলিশের এই প্যারেডের মূল্যায়ন করেন দ্য কোর অফ মিলিটারি পুলিশ সেন্টার অ্যান্ড স্কুলের কমান্ডান্ট। তাঁরা তাঁদের অসাধারণ ড্রিলের মাধ্যমে সেখানে উপস্থিত আধিকারিকদের মন জয় করে নেন। আর সেই সঙ্গে ৬১ সপ্তাহের কঠোর পরিশ্রমের মাধ্যমে সফলভাবে নিজেদের প্রমাণ করায়, দ্য কর্প অফ মিলিটারি পুলিশ সেন্টার অ্যান্ড স্কুলের কমান্ডান্ট বাহিনীর সদস্যদের শুভেচ্ছা জানান।

সেনার মহিলা পুলিশ বাহিনী ৬১ সপ্তাহের অনুশীলনে অংশ নেয়। অনুশীলনে ছিল মিলিটারি ট্রেনিং এবং প্রোভোস্ট ট্রেনিং। যেখানে যুদ্ধবন্দিদের কীভাবে নিয়ন্ত্রণ করতে হয়, পুলিশের কর্তব্য এবং আনুষ্ঠানিক কর্তব্য শেখানো হয়েছে। সেই সঙ্গে স্কিল ডেভলপমেন্ট যার মধ্যে গাড়ি চালানো এবং গাড়ি কীভাবে ঠিক করতে হয় এ সেই সঙ্গে সিগন্যাল সম্পর্কেও সেখানো হয়েছে।

বন্ধ করুন