বাংলা নিউজ > ঘরে বাইরে > উন্নত মানের ইজরায়েলি হেরন ড্রোন পেল সেনা,চিনের উপর নজরদারি চালাতে মোতায়েন লাদাখে
লাদাখে মোতায়েন ইজরায়েলি হেরন ড্রোন (ছবি পিটিআই) (PTI)
লাদাখে মোতায়েন ইজরায়েলি হেরন ড্রোন (ছবি পিটিআই) (PTI)

উন্নত মানের ইজরায়েলি হেরন ড্রোন পেল সেনা,চিনের উপর নজরদারি চালাতে মোতায়েন লাদাখে

  • পূর্ব লাদাখ সেক্টরে নজরদারি অভিযানের জন্য মোতায়েন করা হচ্ছে উন্নত মানের ইজরায়েলি হেরন ড্রোন।

উন্নত মানের ইজরায়েলি হেরন ড্রোন হাতে পেল সেনা। চিনের উপর নজরদারি চালাতে এই ড্রোনগুলিকে মোতায়েন করা হচ্ছে লাদাখে। কোভিডের কারণে কয়েক মাসের বিলম্বের পরে শেষ পর্যন্ত ভারতীয় সেনার হাতে এল ইজরায়েলি ড্রোন। লাদাখ সেক্টরে চিনা কার্যকলাপের উপর নজর রাখতে জরুরি ভিত্তিতে এই উন্নত হেরন ড্রোন কিনেছিল কেন্দ্র। তবে কোভিডের জেরে এই ড্রোন সরবরাহ করতে কিছুটা দেরি হয় ইজরায়েলের। হেরন ড্রোনের নতুন সংস্করণের নাম ‘হেরন টিপি’।

সরকারের শীর্ষ পর্যায়ের এক কর্তা সংবাদ সংস্থা এএনআইকে বলেন, ‘উন্নত হেরন ড্রোন দেশে এসেছে এবং পূর্ব লাদাখ সেক্টরে নজরদারি অভিযানের জন্য মোতায়েন করা হচ্ছে।‘ এই ড্রোনগুলি এখন কাজ করছে এবং সেনার কাছে থাকা আগের হেরন ড্রোনগুলির তুলনায় অনেক বেশি উন্নত। নয়া ড্রোনগুলির অ্যান্টি-জ্যামিং ক্ষমতা আগের ড্রোনগুলির থেকে অনেক ভালো বলে সূত্রের দাবি।

এর আগে ভারতীয় সেনার হাতে হেরন-১ ড্রোন ছিল। কিন্তু এই ড্রোনের আরও আধুনিক এবং উন্নত সংস্করণ তৈরি করে ভারতের বাতে তুলে দিল ইজরায়েল। আধুনিক উপগ্রহ-যোগাযোগ এবং সেন্সর যুক্ত এই ড্রোন আকাশ থেকে ভূমিতে ক্ষেপণাস্ত্র ছুড়তে সক্ষম। এতে লেজার-নিয়ন্ত্রিত নিশানা করার সরঞ্জামও ইনস্টল করা যাবে। মাঝারি উচ্চতায় ওড়ার উপযোগী এই অত্যাধুনিক ড্রোন।

বন্ধ করুন