বাড়ি > ঘরে বাইরে > তিন বার এভারেস্ট জয়ী কম্যান্ডিংঅফিসারের নেতৃত্বে লাদাখে সফল অপারেশন ভারতের
রণবীর সিং জামওয়াল
রণবীর সিং জামওয়াল

তিন বার এভারেস্ট জয়ী কম্যান্ডিংঅফিসারের নেতৃত্বে লাদাখে সফল অপারেশন ভারতের

  • রণবীর জামওয়াল সাতটি মহাদেশের সর্বোচ্চ চূড়া জয় করেছেন

পূর্ব লাদাখের প্যাংগং লেকের দক্ষিণ প্রান্তে ভারত যে গুরুত্বপূর্ণ চূড়া দখল করতে পেরেছে, সেটা একটি নয়া সমীকরণ যোগ করেছে ভারত-চিন সীমান্ত সমস্যায়। এই সফল অপারেশনে বড় ভূমিকা পালন করেছেন তিন বারের এভারেস্ট জয়ী অফিসার কলোনেল রণবীর সিং জামওয়াল। সেনার বিশেষ স্পেশাল ইউনিট ফোর্সের কম্যান্ডিং অফিসার ছিলেন রণবীর। 

সূত্রের খবর, রণবীর জামওয়াল সাতটি মহাদেশের সর্বোচ্চ চূড়া জয় করেছেন। ২০১৩ সালে তেনজিং নোরগে ন্যাশনাল অ্যাডভেঞ্চার পুরস্কার পান তিনি। দুইবার বিশিষ্ট সেবা মেদেল পেয়েছেন এই কম্যান্ডিং অফিসার। জওয়ান হিসাবে সেনায় যোগ দিয়ে এখন অফিসারের পদমর্যাদা পেয়েছেন তিনি। জম্মু-কাশ্মীরের সাম্বা জেলার বাসিন্দা রণবীরের আগের দুই প্রজন্মও সেনায় কর্মরত ছিল। 

এই মুহূর্তে ভারত প্যাংগং সো-তে যে পাহাড়গুলি দখল করেছে সেখান থেকে পুরো সেক্টরটি দেখা যায় ও চিনা সেনারা একটু নড়লেই ভারতের নজরে আসবে সেটি। এর ফলে কৌশলগত ভাবে ভারত এখন সুবিধাজনক অবস্থায় রয়েছে। ব্ল্যাক টপ, রেজাং  লা ও রেকিন পাসে এই মুহূর্তে অ্যাডভান্টেজ ভারত। 

প্যাংগং লেকের উত্তরেও ফিঙ্গার ৪-এও ভারত সেনা এমন ভাবে মোতায়েন করেছে যাতে চিন নিজের থেকে জমি দখল না করতে পারে। সীমান্তে উত্তেজেনা আছে বলে শুক্রবার জানিয়েছে সেনা প্রধান নারাভানে। অন্যদিকে এদিন রাশিয়ার ভারত ও চিনের প্রতিরক্ষামন্ত্রীদের বৈঠক হতে চলেছে। সেখানে কী হয় সেদিকেও সবার নজর থাকবে। তবে ভারত যে এই মুহূর্তে কিছুটা হলেও চিনকে জবাব দেওয়ার স্থানে এসেছে তার বড় কৃতিত্ব যাবে রণবীর ও তাঁর ইউনিটের কাছে। 

বন্ধ করুন