বাংলা নিউজ > ঘরে বাইরে > Arunachal Pradesh: নতুন অস্ত্রে সজ্জিত হচ্ছে সেনা, চিনুকের জন্য হেলিপ্যাড
চিনুক হেলিকপ্টার। ফাইল ছবি (ANI Photo/ANI pic service) (ANI)

Arunachal Pradesh: নতুন অস্ত্রে সজ্জিত হচ্ছে সেনা, চিনুকের জন্য হেলিপ্যাড

  • চিনুক হেলিকপ্টার যাতে সহজেই ওঠানামা করতে পারে সেকারণে এখানে হেলিপ্যাড তৈরির উদ্যোগও নেওয়া হচ্ছে। অন্যদিকে এম ৭৭৭ হাউইৎজারও মোতায়েন করা হয়েছে এই এলাকায়। চিনের সেনাকে মোকাবিলা করতে এই বিশেষ উদ্যোগ।

রাহুল সিং

অরুণাচল প্রদেশে প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর টহল দিচ্ছে ভারতীয় সেনা। নানা আধুনিক সমরাস্ত্রে সজ্জিত ভারতীয় সেনা। লাইট মেশিন গান, অ্য়াসাল্ট রাইফেল, রকেট লঞ্চার সহ নানা উন্নত সমরাস্ত্রে সজ্জিত ভারতের সেনা।

সূত্রের খবর, চিনুক হেলিকপ্টারকেও মোতায়েন করা হচ্ছে এই এলাকায়। সেনারা যাতে বিভিন্ন প্রত্যন্ত এলাকায় অতি দ্রুত পৌঁছে যেতে পারে সেকারণেই চিনুক হেলিকপ্টারের ব্যবস্থা করা হচ্ছে।

পাশাপাশি নতুন স্যাটেলাইট টার্মিনালেরও ব্যবস্থা হচ্ছে সীমান্ত বরাবর। কারণ পারস্পরিক যোগাযোগ ব্যবস্থাকে আরও উন্নত করার লক্ষ্যেই এই বিশেষ ব্যবস্থা। ব্রিগেডিয়ার ঠাকুর মায়াঙ্ক সিনহা জানিয়েছেন, আরও দক্ষতা আনার জন্য নতুন সমরাস্ত্রে সজ্জিত ভারতের সেনা।

সূত্রের খবর, নতুন যে যে বিষয়গুলি সেনার সঙ্গে সংযুক্ত হচ্ছে তার মধ্যে অন্যতম হল ইজারেয়েলে তৈরি নাগেভ লাইট মেশিন গান, মার্কিন অ্যাসাল্ট রাইফেল, সুইডিশ রকেট লঞ্চার, আমেরিকায় তৈরি গাড়ি যেগুলি সমস্ত ভূপ্রকৃতির মধ্য়েই যাতায়াত করতে পারে।

পাশাপাশি চিনুক হেলিকপ্টার যাতে সহজেই ওঠানামা করতে পারে সেকারণে এখানে হেলিপ্যাড তৈরির উদ্যোগও নেওয়া হচ্ছে। অন্যদিকে এম ৭৭৭ হাউইৎজারও মোতায়েন করা হয়েছে এই এলাকায়। চিনের সেনাকে মোকাবিলা করতে এই বিশেষ উদ্যোগ।

বন্ধ করুন