বাংলা নিউজ > ঘরে বাইরে > Arunachal Pradesh Government Formation: ওড়িশার আগে ফল প্রকাশ, ৯ দিন পর অরুণাচলের CM-এর নাম ঘোষণা BJP-র, আজ শপথ

Arunachal Pradesh Government Formation: ওড়িশার আগে ফল প্রকাশ, ৯ দিন পর অরুণাচলের CM-এর নাম ঘোষণা BJP-র, আজ শপথ

ফল প্রকাশের ৯ দিন পর অরুণাচলের CM-এর নাম ঘোষণা BJP-র, আজ শপথ নেবেন পেমা খান্ডু (Pema Khandu-X)

অরুণাচল বিধানসভা নির্বাচনের ফল প্রকাশ হয়েছিল লোকসভা ভোটের একদিন আগে, ৩ জুন। এরপর থেকে ৯ দিন পর, ১২ জুন ঘোষণা করা হল অরুণাচলের মুখ্যমন্ত্রীর নাম। অরুণাচলে বড় ব্যবধানে জয়ী হয়েছে বিজেপি। এই আবহে রাজ্যের মুখ্যমন্ত্রী হিসেবে পেমা খান্ডুর নাম আনুষ্ঠানিক ভাবে ঘোষণা করা হয় বুধবার।

লোকসভা নির্বাচনের সঙ্গেই ভোট হয়েছিল অরুণাচল বিধানসভার। সেই নির্বাচনের ফল প্রকাশ হয়েছিল লোকসভা ভোটের একদিন আগে, ৩ জুন। এরপর থেকে ৯ দিন পর, ১২ জুন ঘোষণা করা হল অরুণাচলের মুখ্যমন্ত্রীর নাম। অরুণাচলে বড় ব্যবধানে জয়ী হয়েছে বিজেপি। এই আবহে রাজ্যের মুখ্যমন্ত্রী হিসেবে পেমা খান্ডুর নাম আনুষ্ঠানিক ভাবে ঘোষণা করা হয় বুধবার। আজ, বৃহস্পতিবার ফের একবার মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেবেন পেমা খান্ডু। বিজেপি নেতারা জানিয়েছেন যে বৃহস্পতিবার পেমাদের শপথগ্রহণ অনুষ্ঠানে বিজেপির সর্বভারতীয় সভাপতি তথা কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী জেপি নড্ডা, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং বিজেপির জাতীয় সাধারণ সম্পাদক (সংগঠন) বিএল সন্তোষরা হাজির থাকবেন। তবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আসবেন কিনা, তা এখনও নিশ্চিতভাবে জানানো হয়নি।

উল্লেখ্য, এবারের ভোটে অরুণাচলের ৬০টি আসনের মধ্যে বিজেপি ৪৬টি আসনে জয়ী হয়। জোটসঙ্গী এনপিপি জেতে ৫টি এবং এনসিপি ৩টি আসনে। এদিকে কংগ্রেস জেতে মাত্র ১টি আসনে। পেমা খান্ডু নিজে বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিধায়ক নির্বাচিত হন। এই আবহে বুধবার রবিশংকর প্রসাদ, তরুণ চুগের তত্ত্বাবধানে বিজেপি বিধায়করা পেমা খান্ডুকে মুখ্যমন্ত্রী হিসেবে বেছে নেন। সেই বৈঠকে অরুণাচলের সাংসদ তথা কেন্দ্রীয় মন্ত্রী কিরেন রিজিজুও উপস্থিত ছিলেন। প্রসঙ্গত, ২০১৬ থেকেই অরুণাচলের মুখ্যমন্ত্রী পদে আছেন পেমা খান্ডু। উল্লেখ্য, পেমা একমাত্র মুখ্যমন্ত্রী যিনি একই বছরের মধ্যে তিনটি পৃথক দলের হয়ে মুখ্যমন্ত্রী হয়েছিলেন। তিনি ২০১৬ সালে কংগ্রেসের মুখ্যমন্ত্রী হয়েছিলেন। পরে কংগ্রেস ছেড়ে বিধায়কদের নিয়ে অরুণাচল পিপলস পার্টিতে যোগ দেন এবং সরকার গঠন করে মুখ্যমন্ত্রী হন। তবে অরুণাচল পিপলস পার্টি তাঁকে দল বিরোধী কার্যকলাপের জন্য বহিষ্কার করে। এরপর অনুগামীদের নিয়ে বিজেপিতে যোগ দিয়ে ফের মুখ্যমন্ত্রী হন।

এদিকে মুখ্যমন্ত্রী হিসেবে তাঁর নাম ঘোষণা হতেই পেমা খান্ডু বলেন, 'আমি আমার সতীর্থ বিজেপি বিধায়কদের প্রতি কৃতজ্ঞ। আমাদর দলের সাংসদ এবং অন্যান্য নেতা ও কর্মীদের প্রতিও আমি কৃতজ্ঞ। আমরা নির্বাচনে বড় জয় পেয়েছি। এবার সবাইকে মিলে কাজে নামতে হবে। অরুণাচলের সার্বিক উন্নয়ন করতে হবে। প্রধানমন্ত্রী মোদীর ২০৪৭ সালের মধ্যে বিকশিত ভারতের স্বপ্ন পূরণ করতে হবে।' এদিকে অরুণাচলের বিজেপি মুখপাত্র তেচি নেচা বলেছেন, 'বুধবার ইটানগরে যে বৈঠক হয়েছে, তাতে বিজেপির নব-নির্বাচিত বিধায়করা পেমা খান্ডুকে নিজেদের পরিষদীয় দলের নেতা হিসেবে বেছে নিয়েছেন। বৃহস্পতিবার সকাল ১১ টায় নয়া মন্ত্রিভার সদস্যদের শপথগ্রহণ অনুষ্ঠান হবে।' তবে ক্যাবিনেটে কারা কারা থাকবেন, তা জানাননি অরুণাচলের বিজেপি মুখপাত্র।

ঘরে বাইরে খবর

Latest News

ট্রাম্পের ওপর হামলার ঘটনার পর পদত্যাগ US ‘সিক্রেট সার্ভিস’-এর ডিরেক্টরের সিগারেটের দাম বাড়ছে না, বাজেটে বাড়ল না কর 'রণজয়কে ছেড়েছি শোভনের কারণে?' বিয়ের পরই প্রাক্তনকে নিয়ে বিস্ফোরক সোহিনী সরকার! ‘‌এটা প্রতিহিংসামূলক রাজনৈতিক মনোভাব’‌, বাজেটে ঘাটাল না থাকায় ক্ষুব্ধ সাংসদ দেব রয়েছে বিদেশযাত্রার যোগ! অগস্টের শুরুতেই বুধের অস্তে লাভ সিংহ সহ বহু রাশির ‘সিকিউরিটিকে ডাকুন…' SCর প্রধান বিচারপতির সঙ্গে তুমুল তর্কাতর্কি আইনজীবীর, এরপর? আইটি সেক্টরে ১৪ ঘণ্টা ডিউটি, প্রস্তাব স্থগিত করল ওই রাজ্যের মন্ত্রিসভা: রিপোর্ট CFL 2024: জোড়া পেনাল্টি নষ্ট, পুলিশের সঙ্গে ড্র, ফের পয়েন্ট নষ্ট করল মোহনবাগান দ্বিতীয়বার বিয়ে সারলেন নদিয়ার লেসবিয়ান যুগল মন্দিরা-বৈশাখী! কেন এমন সিদ্ধান্ত? শনি থেকে বৃষ্টি কমবে বাংলার একাধিক জেলায়, কবে ও কোথায় ঘণ্টায় ৫০ কিমিতে ঝড় হবে?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.