বাংলা নিউজ > ঘরে বাইরে > Arunachal: হোটেলের সাইনবোর্ডে লেখা যাবে না 'Beef', লিখলেই জরিমানা
হোটেলের সাইনবোর্ডে বিফ লেখার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি হল। প্রতীকী ছবি (AP Photo) (AP)

Arunachal: হোটেলের সাইনবোর্ডে লেখা যাবে না 'Beef', লিখলেই জরিমানা

  • শান্তিরক্ষার জন্য ও ধর্মনিরপেক্ষতা ও ভ্রাতৃত্ববোধ বজায় রাখার জন্য সমস্ত হোটেল ও রেস্তরাঁ যেখানে বিফ লেখা রয়েছে সেই সাইনবোর্ড মুছে ফেলার জন্য নির্দেশ দেওয়া হচ্ছে। ১৮ জুলাইয়ের মধ্যে সেই নির্দেশ কার্যকরী করার নির্দেশ দেওয়া হয়েছে।

উৎপল পরাশর

অরুণাচল প্রদেশের একটি মহকুমা প্রশাসনের পক্ষ থেকে নির্দেশ জারি করা হয়েছে, কেউ সাইনবোর্ডে বিফ কথাটা উল্লেখ করবেন না। মূলত হোটেল ও রেস্তরাঁর জন্য এই নির্দেশ জারি করা হয়েছে। যাতে ধর্মনিরপেক্ষতার স্পিরিটটা বজায় থাকে সেজন্যই এই নির্দেশ। অর্থাৎ গোমাংস শব্দটি আর লেখা যাবে না হোটেলের সাইনবোর্ডে।

ইটানগর ক্যাপিটাল কমপ্লেক্সের নহরলাগুন সাব ডিভিশনের অতিরিক্ত সহকারি কমিশনার তামো দাদা এই নির্দেশ জারি করেন। সেই নির্দেশে উল্লেখ করা হয়েছে, ১৮ জুলাইয়ের মধ্যে এই নির্দেশ কার্যকরী করতে হবে। না হলে ২ হাজার টাকা জরিমানা দিতে হবে। এমনকী ট্রেড লাইসেন্সও বাতিল হতে পারে বলে জানানো হয়েছে।

ওই নির্দেশে উল্লেখ করা হয়েছে, ব্যাঙের ছাতার মতো মহকুমার প্রশাসনিক এলাকার মধ্যে প্রচুর হোটেল ও রেস্তরাঁ গজিয়ে উঠেছে যেখানে লেখা হয়েছে 'BEEF' শব্দটি। কিন্তু খোলাখুলিভাবে সাইনবোর্ডে এই ধরনের শব্দ উল্লেখ করলে বিভিন্ন গোষ্ঠীর মধ্যে বিভেদ তৈরি করতে পারে।

সেক্ষেত্রে শান্তিরক্ষার জন্য ও ধর্মনিরপেক্ষতা ও ভ্রাতৃত্ববোধ বজায় রাখার জন্য সমস্ত হোটেল ও রেস্তরাঁ যেখানে বিফ লেখা রয়েছে সেই সাইনবোর্ড মুছে ফেলার জন্য নির্দেশ দেওয়া হচ্ছে। ১৮ জুলাইয়ের মধ্যে সেই নির্দেশ কার্যকরী করার নির্দেশ দেওয়া হয়েছে। 

বন্ধ করুন