বাড়ি > ঘরে বাইরে > করোনা আক্রান্তের সংখ্যায় উদ্বিগ্ন কেন্দ্র, আসতে পারে কঠোর নির্দেশিকা : রিপোর্ট
কেন্দ্র আরও কঠোর নির্দেশিকা জারি করতে চলেছে সূত্রের খবর (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
কেন্দ্র আরও কঠোর নির্দেশিকা জারি করতে চলেছে সূত্রের খবর (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

করোনা আক্রান্তের সংখ্যায় উদ্বিগ্ন কেন্দ্র, আসতে পারে কঠোর নির্দেশিকা : রিপোর্ট

  • একাধিক রাজ্য জানিয়েছে, গত ১ জুন থেকে সুরক্ষা বিধি শিকেয় তুলেছেন মানুষ।

আনলক ১-এর প্রথম দিন থেকে পরিস্থিতি ক্রমশ শোচনীয় হয়েছে। প্রায় রোজই দৈনিক করোনাভাইরাস আক্রান্তের বৃদ্ধির নয়া রেকর্ড তৈরি হচ্ছে। তাতে রাশ টানতে নয়া নির্দেশিকা জারি করতে পারে কেন্দ্র। সূত্র উদ্ধৃত করে এমনটাই জানিয়েছে ‘হিন্দুস্তান’।

সেই প্রতিবেদন অনুযায়ী, একাধিক রাজ্য সরকার অভিযোগ জানিয়েছে যে আনলক ১-এর প্রথম দিন থেকেই সামাজিক দূরত্ব-সহ যাবতীয় সুরক্ষা বিধি শিকেয় তুলেছেন মানুষ। তাই সংক্রমণ রুখতে কড়া নির্দেশিকার প্রয়োজন আছে বলে জানিয়েছে রাজ্যগুলি। বিষয়টি নিয়ে উদ্বিগ্ন কেন্দ্রও।

সূত্র উদ্ধৃত করে ‘হিন্দুস্তান’ জানিয়েছে, মৃত্যুর হারে উন্নতি হলেও দিল্লি এবং মুম্বইয়ের পরিস্থিতি এখনও নিয়ন্ত্রণে আসেনি। এই পরিস্থিতিতে যাবতীয় বিধিনিষেধ মেনে চলার জন্য কড়া নির্দেশিকা জারি করবে কেন্দ্র।

বিশেষজ্ঞদের মতে, বর্তমানে যেভাবে সংক্রমণ বাড়ছে, তাতে আরও শক্ত হাতে পরিস্থিতি সামলাতে হবে কেন্দ্র ও রাজ্যকে। বিশেষত গত কয়েকদিনের দেশের করোনা চিত্র রীতিমতো ভয়ঙ্কর। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, রবিবার সকাল আটটা পর্যন্ত দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা ২৪৬,৬২৮। তার মধ্যে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ৯,৯৭১। যা একদিনে করোনা আক্রান্তের রেকর্ড বৃদ্ধি। শুধু তাই নয়, পরপর চারদিন দেশে দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা ৯,০০০ ছাড়িয়েছে।

এমনকী আক্রান্তের নিরিখে একটা সময়ে হটস্পটে পরিণত হওয়া স্পেন এবং ইতালিকেও ছাপিয়ে গিয়েছে ভারত। তাও মাত্র ২৪ ঘণ্টার ব্যবধানে। জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান অনুযায়ী, আমেরিকা, ব্রাজিল, রাশিয়া এবং ব্রিটেনের পর বিশ্বে সবথেকে করোনা প্রভাবিত দেশের তালিকায় পঞ্চম স্থানে উঠে এসেছে ভারত ।একমাত্র আশার আলো যে সুস্থ হয়ে ওঠার হার ক্রমশ বাড়ছে। তা সত্ত্বেও উদ্বেগ ক্রমশ বাড়ছে। এই পরিস্থিতিতে অনেক বিশেষজ্ঞই আনলক ১-এ কিছুটা রাশ টানার পক্ষে সওয়াল করেছেন।

বন্ধ করুন