বাংলা নিউজ > ঘরে বাইরে > টুইটারের CEO হলেন ভারতীয় বংশোদ্ভূত পরাগ আগরওয়াল, পড়েছেন IIT-তে
পরাগ আগরওয়াল। (ফাইল ছবি, সৌজন্য টুইটার)
পরাগ আগরওয়াল। (ফাইল ছবি, সৌজন্য টুইটার)

টুইটারের CEO হলেন ভারতীয় বংশোদ্ভূত পরাগ আগরওয়াল, পড়েছেন IIT-তে

  • যিনি ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ (আইআইটি) বম্বের প্রাক্তনী।

পদত্যাগ করেছেন জ্যাক ডর্সি। এবার টুইটারের চিফ এগজিকিউটিভ অফিসারের (সিইও) পদে বসতে চলেছেন পরাগ আগরওয়াল। যিনি ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ (আইআইটি) বম্বের প্রাক্তনী এবং এতদিন টুইটারের চিফ টেকনিকাল অফিসার (সিটিও) পদে কর্মরত ছিলেন।

পরাগের লিঙ্কডিন প্রোফাইল অনুয়াযী, মুম্বইযের অ্যাটমিক এনার্জি সেন্ট্রাল স্কুলে পড়াশোনা করেছেন। আইআইটি বম্বে থেকে কম্পিউটার সায়েন্স এবং ইঞ্জিনিয়ারিংয়ে করেছেন বি.টেক। তারপর স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার সায়েন্সে ডক্টরেট করেছেন। তারইমধ্যে ২০০৬ সালের জুনে মাইক্রোসফটে যোগ দিয়েছিলেন। যা চার মাস পরেই ছেড়ে দিয়েছিলেন। পরের বছর জুনে আবার যোগ দিয়েছিলেন ইয়াহুতে। ১৬ মাস সেখানে কাটিয়ে মাইক্রোসফটে ফিরেছিলেন। সেখানে চার মাস কাজ করে এটি অ্যান্ড টি ল্যাবে যোগদান করছিলেন। সেখানেও চার মাস কাজ করেছিলেন। ২০১১ সালের অক্টোবরে যোগ দেন টুইটারে। প্রাথমিকভাবে ডিস্টিনগুইশড সফটওয়ার ইঞ্জিনিয়ার ছিলেন। ছ'বছর সেই পদে কাজ করেছিলেন। ২০১৭ সালের অক্টোবরে টুইটারে চিফ টেকনিকাল অফিসারের (সিটিও) গুরুদায়িত্ব পেয়েছিলেন। ডার্সি পদত্যাগের পর সর্বসম্মতভাবে তাঁকে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের সিইও হিসেবে বেছে নেওয়া হয়েছে।

সোমবার টুইটারের সহ-প্রতিষ্ঠাতা ডার্সি বলেন, 'সহ-প্রতিষ্ঠাতা থেকে সিইও থেকে চেয়ারম্যান থেকে এগজিকিউটিভ চেয়ার থেকে অন্তর্বর্তীকালীন সিইও থেকে সিইও - ১৬ বছর ধরে আমাদের সংস্থায় বিভিন্ন দায়িত্ব পালনের পর আমার বিদায নেওযার সময় এসে গিয়েছে। পরাগ (পারগ আগরওয়াল) হচ্ছেন আমাদের সিইও।' সঙ্গে তিনি যোগ করেন, প্রতিষ্ঠাতাদের ছাড়াই সংস্থা এগিয়ে যেতে পারে বলে মনে করছেন। তাই সিইও পদ ছাড়ার সিদ্ধান্ত নিয়েছেন। অন্যদিকে, নয়া দায়িত্ব পেয়ে স্বভাবতই উচ্ছ্বসিত পরাগ। তিনি বলেন, ‘আমি সম্মানিত বোধ করছি।’

বন্ধ করুন