বাংলা নিউজ > ঘরে বাইরে > Iron Ore Export Duty: ইস্পাত, লোহার রফতানি শুল্ক কমানোর চিন্তা ভাবনা শুরু করল কেন্দ্র

Iron Ore Export Duty: ইস্পাত, লোহার রফতানি শুল্ক কমানোর চিন্তা ভাবনা শুরু করল কেন্দ্র

ইস্পাত, লোহার রফতানি শুল্ক কমানোর চিন্তা ভাবনা শুরু করল কেন্দ্র (ছবিটি প্রতীকী) (Bloomberg)

বিশ্ব বাজারে ইস্পাত এবং লৌহ আকরিকের চাহিদা কমে যাওয়ায় দেশের ঘরোয়া বাজারে এগুলির সরবরাহ নিয়ে উদ্বেগ কমেছে। এদিকে উচ্চ হারে রফতানি শুল্ক আরোপ থাকায় এই পণ্যগুলির রফতানি হার কমেছে উল্লেখযোগ্য ভাবে।

লৌহ আকরিক এবং ইস্পাতের রফতানির উপর শুল্ক কমাতে পারে কেন্দ্রীয় সরকার। লৌহ আকরিক এবং ইস্পাতের উপর উচ্চ হারে শুল্ক আরোপ করায় দেশের সামগ্রিক বাণিজ্যের রফতানি খাতে বিরূপ প্রভাব ফেলছে। দুই কর্মকর্তার মতে, লৌহ আকরিক এবং ইস্পাতের উপর এই উচ্চ শুল্কের আর প্রয়োজন নেই কারণ এগুলির দাম এখন কমে গিয়েছে এবং সরবরাহের গ্রাফ চাহিদার গ্রাফকে ছাপিয়ে গিয়েছে। (আরও পড়ুন: এসি ৩ টায়ার ইকোনমি ক্লাসে ভ্রমণকারীদের জন্য সুখবর! এই পরিষেবা চালু করছে রেল)

বিশ্ব বাজারে ইস্পাত এবং লৌহ আকরিকের চাহিদা কমে যাওয়ায় দেশের ঘরোয়া বাজারে এগুলির সরবরাহ নিয়ে উদ্বেগ কমেছে। নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তারা এই প্রসঙ্গে বলেছেন, ডেটা বিশ্লেষণ করা হচ্ছে এবং অন্যান্য পণ্যের উপর শুল্ক কমানোর সিদ্ধান্ত নেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে। প্রসঙ্গত, দেশীয় নির্মাতারা যাতে লোহা এবং ইস্পাতের ঘাটতি না অনুভব করেন, তার জন্য গত ২২ মে অর্থ মন্ত্রক লোহা এবং ইস্পাতের ইনপুটের উপর যথাক্রমে ১৫ শতাংশ থেকে ৪৫ শতাংশ পর্যন্ত রফতানি শুল্ক আরোপ করেছিল।

মুদ্রাস্ফীতির চাপ নিয়ন্ত্রণে রাখতেই রফতানি শুল্ক বৃদ্ধি করা হয়েছিল। তবে পরিস্থিতি বদলেছে। এই আবহে বর্তমান তথ্যের ভিত্তিতে সরকার ক্রমাগত শুল্ক সংশোধন করার বিষয়ে ভাবনা চিন্তা করছে। এদিকে নাম প্রকাশে অনুচ্ছিক এক সরকারি কর্তা জানিয়েছেন, ভারতের রফতানির বৃদ্ধির হার হ্রাস পেয়েছে এবং লৌহা আকরিক এবং ইস্পাতের উচ্চ রফতানি শুল্কের কারণে সমস্যার সম্মুখীন হয়েছেন অনেকে। সর্বশেষ তথ্য অনুযায়ী লৌহা আকরিকের রফতানি এপ্রিল-জুলাই সময়কালে ৬৯.১৪% কমে ৬৪২.৫৬ মিলিয়ন ডলার হয়েছে। আগের বছরের একই সময়ে এই পরিমাণ ছিল ২০৮২.১২ মিলিয়ন ডলার। একইভাবে, লোহা ও ইস্পাত বেস রফতানিও চলতি অর্থবছরের প্রথম পাঁচ মাসে ২১.৩৩% কমে প্রায় ৬.১ বিলিয়ন ডলার হয়েছে। গত বছরের একই সময়ে এটা ৭.৭ বিলিয়ন ডলারের বেশি ছিল। এই আবহে রফতানি শুল্ক কমানোর জন্য আইটেম ধরে ধরে মূল্যায়ন করতে চলেছে সরকার। সেই সরকারি কর্তা জানান, সঠিক সময়ে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে সরকারের তরফে।

ঘরে বাইরে খবর

Latest News

অক্ষয় তৃতীয়া ২০২৪ এ বহু শুভ যোগ! তারিখ তিথি দেখে নিন, লাকি মীন সহ ৩ রাশি ধোনি আমেরিকায় যাবে কিন্তু… মাহিকে নিয়ে মস্করা রোহিতের, জানালেন নতুন শখের কথা ডায়মন্ড হারবারে ‘হেরো প্রার্থী' না পসন্দ, বদলের দাবিতে BJP রাজ্য সভাপতিকে চিঠি মেশানো হচ্ছে চিনি, ভারতে বেবি-ফুড তৈরিতে আন্তর্জাতিক বিধি লঙ্ঘন করছে নেসলে! ৩৪% জেনারেল পাশ করলেন UPSC সিভিল সার্ভিসেসে! ‘মেধা হারানোর উদযাপন’, বলল নেটপাড়া 'সিকান্দর'-এর সঙ্গীত পরিচালনার দায়িত্বে প্রীতম, সলমনের জন্য কি থাকছে ঝুলিতে? শিল্পা শেট্টির ফ্ল্যাট সহ রাজ কুন্দ্রার ৯৮ কোটির সম্পত্তি বাজেয়াপ্ত করল ইডি পদ্মপাঁকে গজিয়ে উঠল ঘাসফুল! ভোটের মুখে তৃণমূলের 'গুগলিতে' হতচকিত বিজেপি TRP: সৃজন-পর্ণার মেয়ে আসায় লাভ কি হল? জগদ্ধাত্রীকে হটিয়ে ঝামেলা ফুলকি-নিম ফুলের রাজ্যের দেওয়া ১০০ দিনের টাকাও লুঠ! TMC নেতাদের ঘেরাও করে রাখলেন গ্রামবাসীরা

Latest IPL News

ধোনি আমেরিকায় যাবে কিন্তু… মাহিকে নিয়ে মস্করা রোহিতের, জানালেন নতুন শখের কথা 2024 IPL-এও বেটিংয়ের ছায়া, রাজস্থান, মুম্বই থেকে গ্রেফতার চার বুকি কিপিং এবং নেতৃত্বের জন্য ম্যাচের সেরা, নজির গড়ে বোলারদের বাহবা পন্তের জিততে বোলারদের ডাবল হ্যাটট্রিক করতে হত-পিচ নিয়ে অভিযোগ নেই,ব্যাটারদের দুষলেন গিল সব থেকে দামি প্লেয়ার দলের দুর্বলতা হতে পারে না- ঘুরিয়ে স্টার্ককে কটাক্ষ পাঠানের বেঙ্গালুরুতে বিরাটদের খেলা দেখার টিকিটের থেকে সস্তা ভারত-তুরস্কের বিমানের টিকিট DC-র বিরুদ্ধে ৮৯রানে অলআউট হয় GT, IPL-এর সর্বনিম্ন রানের তালিকায় কোথায় জায়গা হল? পাগল নাকি? মুকেশের উপর বেজায় চটলেন কুলদীপ, পরিস্থিতি সামলাতে ছুটে আসতে হল পন্তকে নিজেদের ডেরায় ল্যাজেগোবরে গিলরা, GT-কে ১০০-র কমেই গুটিয়ে দিয়ে বিরাট জয় পন্তদের ‘চক দে ইন্ডিয়া’র মুহূর্ত ফেরালেন শাহরুখ, মুষড়ে পড়া KKR-কে করলেন অনুপ্রাণিত

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.