বাংলা নিউজ > ঘরে বাইরে > Survey Report: অতিমারির ধাক্কা, বেসরকারি স্কুল ছেড়ে সরকারি স্কুলে ভর্তির হিড়িক

Survey Report: অতিমারির ধাক্কা, বেসরকারি স্কুল ছেড়ে সরকারি স্কুলে ভর্তির হিড়িক

বেসরকারি স্কুলের বিপুল খরচ সামলাতে হিমসিম, এবার সরকারি স্কুলে ভর্তি হতে চাইছে অনেকেই।  (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

সমীক্ষায় দেখা গিয়েছে, বহু অভিভাবক অতিমারি পরিস্থিতির জেরে চরম অর্থনৈতিক সংকটের মধ্যে পড়েছেন।

দেশের শিক্ষা মানচিত্রে একেবারে চমকে দেওয়া তথ্য। দিন ফিরছে সরকারি স্কুলে। অতিমারি পরিস্থিতিতে একেবারে উল্লেখযোগ্য সংখ্যক পড়ুয়া বেসরকারি স্কুল ছেড়ে সরকারি স্কুলে চলে এসেছে। বুধবার Educational Report (ASER) সমীক্ষায় এই তথ্য় প্রকাশিত হয়েছে। কিন্তু কেন এই পরিস্থিতি তৈরি হল? সমীক্ষায় দেখা গিয়েছে, বহু অভিভাবক অতিমারি পরিস্থিতির জেরে চরম অর্থনৈতিক সংকটের মধ্যে পড়েছেন। বেসরকারি স্কুলের বেতন দেওয়া সম্ভব হয়নি অনেকের। অন্যদিকে সরকারি স্কুলে পড়ার ক্ষেত্রে খরচ সেভাবে নেই বললেই চলে। এর পাশাপাশি কোভিড পরিস্থিতিতে কাজ হারিয়ে অনেকেই নিজের এলাকায় ফিরে এসেছেন। তাঁরাও নিজের এলাকায় ফিরে সন্তানদের সরকারি স্কুলে ভর্তির চেষ্টা করেছেন। 

মূলত ফোনে ফোনে এই সমীক্ষা করা হয়েছে। দেশ জুড়ে ৫৮১টি জেলায় চলেছে এই সমীক্ষা। সেপ্টেম্বর ও অক্টোবর মাসে এই সমীক্ষা করা হয়। প্রায় ৭৬ হাজার ৭০৬টি বাড়িতে এই সমীক্ষা হয়েছে। ৫-১৬ বছর বয়সী ৭৫ হাজার ২৩৪জন ছাত্রছাত্রী ও ৭ হাজার ৩০০ জন সরকারি স্কুলের শিক্ষক ও স্টাফেদের সঙ্গে কথা বলা হয়েছিল। ২০১৮ থেকে ২০২০ ও ২০২১ সালে কত শতাংশ পড়ুয়া সরকারি স্কুলে নাম নথিভুক্ত করেছে সেটাও দেখা হয়েছে এই সমীক্ষার মাধ্যমে। 

তাতে দেখা যাচ্ছে, ২০১৮ ও ২০২০ সালের মধ্যে এই সংখ্যা ৬৪.৩ শতাংশ থেকে বেড়ে হয়েছিল ৬৫.৮ শতাংশ। আর ২০২১ সালে সেই সংখ্য়া বেড়ে দাঁড়িয়েছে ৭০.৩ শতাংশ। অর্থ্যাৎ গোটা দেশজুড়ে সরকারি স্কুলে নাম নথিভুক্তির শতাংশ একধাক্কায় ৪.৫ শতাংশ বেড়ে গিয়েছে। আর পুরোটাই হয়েছে অতিমারি পরিস্থিতির জন্য। তাৎপর্যপূর্ণভাবে যে সরকারি স্কুলের দিকে এতদিন ফিরেও তাকাতেন না অনেকে, অতিমারিতে খরচ কমাতে সেই সরকারি স্কুলের দিকেই ঝুঁকেছেন অনেকেই। এমনকী ২০১৮ থেকে ২০২১ সরকারি স্কুলে নথিভুক্তি প্রায় ৬ শতাংশ বেড়ে গিয়েছে। অন্যদিক বেসরকারি স্কুলে নাম নথিভুক্তিও দফায় দফায় কমেছে।

ঘরে বাইরে খবর

Latest News

দলের কেউ সিনিয়র-জুনিয়র নয়, KKR-কে ফাইনালে তুলতে ১ম দিনেই গুরুমন্ত্র দেন গম্ভীর USA-র কাছেও T20I-তে হারল বাংলাদেশ! প্রাক্তন ভারতীয়দের ঝড়ে লজ্জায় ডুবলেন শাকিবরা পরিচালনার পর ফের অভিনয়ে ফিরলেন মানসী, কোন ছবিতে দেখা যাবে? স্টার্কের আগ্রাসন, শ্রেয়সের ডাকাবুকো নেতৃত্ব, SRH-এর ভুলচুক, ৫ কারণে ফাইনালে KKR ‘ওঁরা বলেছিলেন গুরুত্ব পাচ্ছেন না, BJPতেই বা কী পাচ্ছেন?’দলত্যাগীদের নিয়ে খাড়গে ১৩.৪ ওভারে খেল খতম, অতীতে কোয়ালিফায়ার ১ জিতে ফাইনালে উঠলেই চ্যাম্পিয়ন হয়েছে KKR ফর্ম্যালিটির জন্য ব্যাট করেছি! ভাবিনি যে ১৫৯-তে SRH অল-আউট হবে, ফুটছেন বেঙ্কটেশ ‘পোর্শে’ কাণ্ডে নাবালক অভিযুক্তকে হেফাজতে পিৎজা, দাবি কং-র, মুখ খুললেন ফড়নবীশও কূর্ম জয়ন্তী কবে? কেন এত বিশেষ এই দিন, এই দিনের গুরুত্ব কী, জেনে নিন ছবির মেয়েটি বলিউডের মস্ত অভিনেত্রী, রয়েছে বাংলার যোগও, চিনতে পারছেন?

Latest IPL News

দলের কেউ সিনিয়র-জুনিয়র নয়, KKR-কে ফাইনালে তুলতে ১ম দিনেই গুরুমন্ত্র দেন গম্ভীর KKR-এর বোলিংয়ে কুপোকাত SRH, উচ্ছ্বাসে ভাসলেন সুহানা,আব্রামকে জাপটে আদর শাহরুখের রাসেলের দুরন্ত রান-আউট, মাথা নীচু করে সিঁড়িতে বসে রাহুল, 'কেউ হাগ কর', বলল সকলে আগুনে মেজাজে স্টার্ক,পঞ্চম ওভারে পরপর ২ উইকেট সহ পাওয়ার প্লে-তেই নিলেন ৩- ভিডিয়ো হার্দিককে অধিনায়ক করার সিদ্ধান্ত বুমেরাং হয়েছে- MI-এর ব্যর্থতা নিয়ে দাবি হরভজনের দ্বিতীয় বলেই হেডের স্টাম্প গুঁড়িয়ে দিলেন স্টার্ক, DRS নিলে পেতেন আরও ১টি উইকেট IPL থেকে ছিটকে যাওয়ার যন্ত্রণার মাঝেই,রাঁচিতে বাইকে ঘুরে বেড়াতে দেখা গেল ধোনিকে IPL 2024: KKR আত্মবিশ্বাসী,কিন্তু আত্মতুষ্ট নয়- SRH-কে সতর্ক করলেন পাক কিংবদন্তি ক্রিকেট নিয়ে ৭০ সেকেন্ডও আমাদের কথা হয়নি- শাহরুখকে সেরা মালিকের তকমা গম্ভীরের কোয়ালিফায়ারের আগে KKR-কে উদ্দীপ্ত করলেন বায়ার্ন মিউনিখের হ্যারি কেন- ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.