বাংলা নিউজ > ঘরে বাইরে > শচিনকে আটকাতে মরিয়া অশোক গেহলট, সোনিয়াকে জানালেন প্রস্তাবিত CM-এর নাম
রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট (Photo by Arvind Yadav/ Hindustan Times) (Hindustan Times)

শচিনকে আটকাতে মরিয়া অশোক গেহলট, সোনিয়াকে জানালেন প্রস্তাবিত CM-এর নাম

  • মোটামুটি ২০২০ সাল থেকে গেহটল আর যোশীর মধ্যে রসায়নটা অনেকটাই ভালো। ২০২০ সালে শচিন পাইলট যখন ১৯জন বিধায়ককে নিয়ে বিদ্রোহ ঘোষণা করেছিলেন তখন বিধানসভার স্পিকার ছিলেন সিপি যোশী। আর তখন তিনি শচিনের বিরুদ্ধেও পদক্ষেপ নিয়েছিলেন। তখন থেকেই সিপি যোশীর সঙ্গে অশোক গেহলটের সম্পর্ক বেশ ভালো।

কংগ্রেস সভাপতির পদে কে বসবেন তা নিয়ে জল্পনাটা থেকেই গিয়েছে। তবে এই পদের ঐতিহ্যের কথা স্মরণ করিয়ে দিলেন রাহুল গান্ধী। তিনি জানিয়েছেন সকলেরই মনে রাখা দরকার এটা শুধু একটা পদ নয়, একটা একটি বিশ্বাস, একটি ঐতিহ্য, একটি আদর্শের দায়িত্ব নেওয়া।

অন্যদিকে অশোক গেহলট জানিয়েছেন, আমি বিশ্বাস করি এক ব্যক্তি এক পদ। সেক্ষেত্রে রাহুল গান্ধীর এই মন্তব্যের পরে এটা পরিষ্কার যে কংগ্রেস সভাপতি হওয়ার পরে অশোক গেহটলের আর মুখ্যমন্ত্রী পদে থাকা সম্ভব নয়। ইতিমধ্যেই কানাঘুষো শোনা যাচ্ছে অশোক গেহলট নাকি তাঁর উত্তরসূরীদের ব্যাপারেও কথাবার্তা বলছেন।

এদিকে সূত্রের খবর, সিপি যোশী যাতে পরবর্তী মুখ্যমন্ত্রী হতে পারেন সেব্যাপারে সোনিয়ার কাছে প্রস্তাব দিয়েছেন অশোক গেহলট। কারণ তিনি আবার শচিন পাইলটকে আটকাতে একেবারে উঠেপড়ে লেগেছেন। কারণ তিনি কোনওভাবেই চান না মুখ্যমন্ত্রীর চেয়ারে বসে পড়ুন শচিন।

এদিকে রাজনৈতিক পর্যবেক্ষকদের মতে, সিপি যোশী মুখ্যমন্ত্রী হলে তাঁরই নিয়ন্ত্রণে থাকবেন। এর জেরে আগামী নির্বাচনেও অশোক গেহলট প্রভাব ফেলতে পারবেন।

তবে শচিন পাইলট মুখ্যমন্ত্রী হলে বিপাকে পড়ে যাবেন তিনি। সেক্ষেত্রে সিপি যোশীকে মুখ্যমন্ত্রী করা তাঁর অন্যতম টার্গেট।

মোটামুটি ২০২০ সাল থেকে গেহটল আর যোশীর মধ্যে রসায়নটা অনেকটাই ভালো। সাইকোলজির লেকচারার থেকে রাজনীতিতে এসেছিলেন তিনি। ২০২০ সালে শচিন পাইলট যখন ১৯জন বিধায়ককে নিয়ে বিদ্রোহ ঘোষণা করেছিলেন তখন বিধানসভার স্পিকার ছিলেন সিপি যোশী। আর তখন তিনি শচিনের বিরুদ্ধেও পদক্ষেপ নিয়েছিলেন। তখন থেকেই সিপি যোশীর সঙ্গে অশোক গেহলটের সম্পর্ক বেশ ভালো। 

বন্ধ করুন