বাংলা নিউজ > ঘরে বাইরে > Ashok Stambh Controversy: বিতর্ক মাথাচাড়া দিতেই অশোক স্তম্ভে সিংহের মুখের 'আগ্রাসন' ইস্যুতে কী বললেন ২ শিল্পী?

Ashok Stambh Controversy: বিতর্ক মাথাচাড়া দিতেই অশোক স্তম্ভে সিংহের মুখের 'আগ্রাসন' ইস্যুতে কী বললেন ২ শিল্পী?

বিতর্কেনয়া সংসদ ভবনের অশোকস্তম্ভ (PTI Photo/Kamal Kishore) (PTI)

বিষয়টি নিয়ে মুখ খুলেছেন দুই শিল্পী। তাঁদের দাবি, মূল স্তম্ভ থেকে কোথাও আলাদা নয় নয়া স্তম্ভের আকৃতি। তাঁরা বলছেন এই মূর্তি ১০০ মিটার দূর থেকে দেখার কথা। তাহলে এর সমস্ত বৈশিষ্ট সঠিকভাবে বোঝা যাবে।

নতুন সংসদ ভবনের মাথায় থাকা ব্রোঞ্জের অশোক স্তম্ভ নিয়ে কার্যত তুঙ্গে বিতর্ক। অশোক স্তম্ভে যে সিংহের রূপ তুলে ধরা হয়েছে তাতে আগ্রাসন ফুটে উঠছে বলে দাবি বিরোধীদের। আর সেই দাবিকে নিয়ে এবার পাল্টা নিজের অবস্থান স্পষ্ট করলেন এই মূর্তির রূপকার শিল্পী। সুনীল দেওয়া ও রোমিল মোসেস।

সদ্য ৯.৫০০ হাজার কেজি ব্রোঞ্জের অশোকস্তম্ভের সূচনা করেন নরেন্দ্র মোদী। যে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন লোকসভার স্পিকার ওম বিড়লা থেকে মোদী মন্ত্রিসভার একাধিক মন্ত্রী। বিরোধীদের দাবি, ৬.৫ মিটারের উচ্চতার যে সিংহের রূপ রয়েছে তা সারনাথের সিংহের রূপের সমতূল্য নয়। নয়া মূর্তিতে খোলা মুখের সিংহে আগ্রাসন রয়েছে বলে দাবি করা হয়েছে। কবে মিলবে ১২ বছরের নিচে শিশুদের কোভিডের ভ্যাকসিন? কী জানা যাচ্ছে!

বিষয়টি নিয়ে মুখ খুলেছেন দুই শিল্পী। তাঁদের দাবি, মূল স্তম্ভ থেকে কোথাও আলাদা নয় নয়া স্তম্ভের আকৃতি। তাঁরা বলছেন,'আমরা স্তম্ভ ভাল করে খতিয়ে দেখেছি। সেভাবে কোনও বড় পার্থক্য নেই। তবে ছোটখাটো কোনও ফারাক থাকতে পারে। এটি বড় মূর্তি। ফলে নিচ থেকে দেখলে এটি আলাদা মনে হতেই পারে।' সুনীল দেওরে বলছেন, 'এই মূর্তি ১০০ মিটার দূর থেকে দেখার কথা। তাহলে এর সমস্ত বৈশিষ্ট সঠিকভাবে বোঝা যাবে।' এর আগে এক টুইটে কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ সিং পুরী জানান, সারনাথের মূল সম্ভটি ১.৬ মিটার উঁচু। আর সংসদ ভবনে যেটি রয়েছে সেটি ৬.৫ মিটার উঁচু।

বন্ধ করুন