বাংলা নিউজ > ঘরে বাইরে > কাশ্মীর থেকে সোজা শিলচর, ২৬জন রোহিঙ্গাকে আটক করল পুলিশ, কেন অসমে তারা?
অসমে ২৬জন রোহিঙ্গাকে আটক করেছে পুলিশ।

কাশ্মীর থেকে সোজা শিলচর, ২৬জন রোহিঙ্গাকে আটক করল পুলিশ, কেন অসমে তারা?

  • এরা বলছেন দীর্ঘদিন ধরে তারা কাশ্মীরে থাকতেন। তখন কেন তাদের নিয়ে প্রশ্ন ওঠেনি। কিন্তু সেখান থেকে আচমকা কেন শিলচরে এলেন সেটা খতিয়ে দেখা হচ্ছে। পুলিশ সূত্রে খবর, ওই দলে ১২জন বাচ্চা, ৮জন মহিলা ও ৬জন পুরুষ রয়েছে।

বিশ্ব কল্যাণ পুরকায়স্থ

জম্মু কাশ্মীর থেকে ফিরছিলেন মায়ানমারের ২৬জন নাগরিক। এদিকে তাদের কাছে বৈধ কাগজপত্র ছিল না বলে অভিযোগ। তার জেরে অসমের শিলচরে তাদের আটক করা হয়েছে। পুলিশ জানিয়েছে, সম্ভবত ওরা রোহিঙ্গা। রবিবার শিলচরের রাস্তাতে তাদের পাওয়া গিয়েছে।

এসপি রমণদীপ কাউর জানিয়েছেন, শনিবার রাত ২টো নাগাদ পুলিশ পেট্রলিং টিম দেখে একদল লোক সেন্ট্রাল রোড এরিয়ায় রয়েছে। তাদের গতিবিধি দেখে সন্দেহ হয় পুলিশের। তারা বৈধ কোনও কাগজও দেখাতে পারেনি। এরপর তাদের আটক করা হয়।

এদিকে প্রাথমিক জিজ্ঞাসাবাদের পর তারা জানিয়েছেন, কাশ্মীর থেকে তারা ট্রেনে চেপে গৌহাটিতে আসে। গতকাল গুয়াহাটিতে পৌঁছে তিনটি ইনোভা গাড়ি ভাড়া করে তারা কাছারে যায়। তারা জানিয়েছেন, দীর্ঘদিন ধরেই তারা কাশ্মীরে বাস করছেন।  শিলচর থেকে কেউ তাদের ডেকেছিল। এসপি জানিয়েছে, কে তাদের ডেকেছিল ও কারনটা ঠিক কী সেটা জানার চেষ্টা করা হচ্ছে।

এসপি জানিয়েছেন, অতীতে কাটিগোড়া এলাকায় কিছু গ্রুপ থাকত যারা এই ধরনের লোকজনকে সহায়তা করত। ভুয়ো কাজগপত্র তারা তৈরি করে দিত। কিন্তু সেগুলো বন্ধ করা গিয়েছে। তবে এরা বলছেন দীর্ঘদিন ধরে তারা কাশ্মীরে থাকতেন। কিন্তু সেখান থেকে আচমকা কেন শিলচরে এলেন সেটা খতিয়ে দেখা হচ্ছে।

এদিকে পুলিশ সূত্রে খবর, ওই দলে ১২জন বাচ্চা, ৮জন মহিলা ও ৬জন পুরুষ রয়েছে। তবে এর আগেও বরাক উপত্যকায় রোহিঙ্গাদের আনাগোনার নজির রয়েছে।

 

 

বন্ধ করুন