বাংলা নিউজ > ঘরে বাইরে > অসমের নগাওঁ জেলার জেলে HIV পজিটিভ ৮৮! আক্রান্তদের অধিকাংশই মাদক সেবনকারী
অসমের নগাওঁ জেলার জেলে HIV পজিটিভ ৮৮
অসমের নগাওঁ জেলার জেলে HIV পজিটিভ ৮৮

অসমের নগাওঁ জেলার জেলে HIV পজিটিভ ৮৮! আক্রান্তদের অধিকাংশই মাদক সেবনকারী

  • চলতি বছরের মে মাস থেকে অসমে প্রায় ২০০ কোটি টাকার মাদক উদ্ধার করা হয়েছে এবং অসম জুড়ে মাদক ব্যবসার সাথে জড়িত প্রায় দুই হাজার জনকে গ্রেফতার করা হয়েছে।

মধ্য অসমের নগাওঁ জেলার স্বাস্থ্য কর্তৃপক্ষ সেই জেলার দুটি কারাগারের বন্দিদের মধ্যে হিউম্যান ইমিউনোডেফিসিয়েন্সি ভাইরাস বা এইচআইভি-র বিস্তার সনাক্ত করেছে। এইচআইভিতে আক্রান্তদের অধিকাংশই বিচারাধীন রয়েছেন। তাদের সাম্প্রতিক কালেই গ্রেফতার করা হয়েছে। মে মাসে সেই রাজ্যে ভারতীয় জনতা পার্টির নেতৃত্বাধীন নয়া সরকারের গঠনের পর থেকে অবৈধ ওষুধ এবং মাদকের বিরুদ্ধে বিশেষ অভিযানে এদের গ্রেফতার করা হয়েছে। চলতি বছরের মে মাস থেকে অসমে প্রায় ২০০ কোটি টাকার মাদক উদ্ধার করা হয়েছে এবং অসম জুড়ে মাদক ব্যবসার সাথে জড়িত প্রায় দুই হাজার জনকে গ্রেফতার করা হয়েছে।

নগাঁও ভোগেশ্বরী ফুকনানি সিভিল হাসপাতালের সুপারিনটেনডেন্ট ডঃ এলসি নাথ এই বিষয়ে বলেন, 'আমরা ৮৮ এইচআইভি পজিটিভ বন্দি শনাক্ত করেছি। তাদের মধ্যে ৮০ জন পুরুষ এবং ৮ জন নারী। সেপ্টেম্বরে পরীক্ষা করানোর পর তাদের এইচআইভি পজিটিভ রেজাল্ট মিলেছে। এরা সবাই মাদক সেবনকারী। অনেকেই একই সিরিঞ্জ একাধিকবার ব্যবহার করেছে। অনেকে মিলে একই সিরিঞ্জ ব্যবহারের কারণেই তারা সংক্রমিত হয়েছে।

প্রতিবেশী মারিগাঁও জেলায় ২৭ জন যুবক এইচআইভি পজিটিভ হওয়ার পর নগাঁওয়ে নতুন করে এইচআইভি আক্রান্ত সনাক্ত করা হয়েছে। অসম স্টেট এইডস কন্ট্রোল সোসাইটির গত মাসে একটি প্রকাশিত এক রিপোর্ট অনুযায়ী, রাজ্যে ১৯ হাজার ৫৪৫ জন এইচআইভি পজিটিভ রোগী রয়েছে। আক্রান্তদের অধিকাংশই ১৮ থেকে ৩৮ বছর বয়সী।

বন্ধ করুন