বাড়ি > ঘরে বাইরে > শিয়রে নির্বাচন, চাল-বিদ্যুতের সঙ্গে মেয়ের বিয়েতে সোনাও দেবে অসম সরকার
অসমের অর্থমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা।
অসমের অর্থমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা।

শিয়রে নির্বাচন, চাল-বিদ্যুতের সঙ্গে মেয়ের বিয়েতে সোনাও দেবে অসম সরকার

  • সকলের জন্য পুষ্টির প্রতিশ্রুতি রক্ষায় অভাবীদের বিনামূল্যে চাল দেওয়া হবে।

২০২১ সালে বিধানসভা নির্বাচন। সে কথা মাথায় রেখে অসমে বিনামূল্যে চাল ও বিদ্যুৎ ছাড়াও রাজ্যের নিম্নবিত্ত বাসিন্দাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে অর্থ জমা দেওয়ার উদ্যোগ নিল ক্ষমতাসীন বিজেপি সরকার।

নিজের পঞ্চম বাজেট পেশ করতে গিয়ে শনিবার অসমের অর্থমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা জানান, ‘রাজ্য সরকারের অন্ন প্রকল্পের অংশ হিসেবে সকলের জন্য পুষ্টির প্রতিশ্রুতি রক্ষায় জাতীয় খাদ্য নিরাপত্তা আইনে অভাবীদের বিনামূল্যে চাল দেওয়া হবে। এই প্রকল্পে ৫৭ লাখ পরিবার উপকৃত হবে। প্রকল্প রূপায়ণে খরচ হবে বছরে ৪৯৮ কোটি টাকা।’

একই সঙ্গে মাসিক ৩০ ইউনিট পর্যন্ত বিদ্যুত্ খরচকারী পরিবারকে বিনামূল্যে বিদ্যুত্ দেওয়া হবে বলেও জানিয়েছেন অর্থমন্ত্রী। মন্ত্রী জানিয়েছেন, এর জেরে ১৪ লাখ পরিবার উপকৃত হবে এবং তার জন্য সরকারের খরচ হবে ৬৫০ কোটি টাকা।

শর্মা জানিয়েছেন, প্রায় ২৭ লাখ দরিদ্র পরিবারের ব্যাঙ্ক অ্যাকাউন্টে মাসিক ৮৩০ টাকা জমা দেবে সরকার। এর মধ্যে রয়েছে ওষুধ কেনার জন্য ৪০০ টাকা, ডাল কেনার জন্য ২০০ টাকা, ফল কেনার জন্য ১৫০ টাকা এবং চিনি কেনার জন্য ৮০ টাকা।

এতেই শেষ নয়, এ দিন অর্থমন্ত্রী জানিয়েছেন, বছরে ৫ লাখের চেয়ে কম আয়কারী পরিবারের মেয়ের বিয়েতে ১০ গ্রাম সোনার দাম হিসেবে ৩০ থেকে ৪০ হাজার টাকা দেবে রাজ্য। এই বাবদ রাজকোষ থেকে খরচ হবে বছরে ১৫০ কোটি টাকা।

এর আগে স্বামী বিবেকানন্দ নবীন শক্তিবৃদ্ধি প্রকল্পে রাজ্যের প্রায় ২ লাখ তরুণকে আয়ের ব্যবস্থা করতে মাথাপিছু ৫০,০০০ টাকা দেওয়ার কথা ঘোষণা করেছে অসমের বিজেপি সরকার।

বন্ধ করুন