বাংলা নিউজ > ঘরে বাইরে > গো সংরক্ষণে আইন আনল অসম, বিফ বিক্রি নিয়েও চরম কড়াকড়ি

গো সংরক্ষণে আইন আনল অসম, বিফ বিক্রি নিয়েও চরম কড়াকড়ি

গো সংরক্ষণে আইন আনল অসম (প্রতীকী ছবি) (HT_PRINT)

হিন্দু, শিখ, জৈন ও বিফ খায় না এমন জাতিভুক্ত মানুষের বাস বেশি রয়েছে এমন জায়গায় গো মাংস বিক্রি করা যাবে না।

গো সংরক্ষণে আরও একধাপ এগিয়ে গেল অসম। বৃহস্পতিবার অসম বিধানসভায় পাশ হয়েছে গো সংরক্ষণ আইন। গোরু বেচাকেনায় নিয়ন্ত্রণ, গোহত্যা, গরুর মাংসের ব্যবসায় রাশ টানার জন্যই এই আইন। এমনটাই মনে করছে ওয়াকিবহাল মহল। মাস চারেক আগে অসম বিধানসভায় এই বিলটি পাশ হয়েছিল। তবে দুটি বিশেষ সংযোজন আনা হয়েছে এই আইনে। তার মধ্যে একটি হল বেআইনীভাবে গরু বহনকারী গাড়িগুলিতে নিলামে তোলার অনুমতি রাজ্যকে দেওয়া হয়েছে। পাশাপাশি বাংলাদেশ ও ভুটান সীমান্তবর্তী ৮টি জেলা ছাড়া অন্য়ত্র কৃষিকাজ ও গো পালনের জন্য আন্তঃজেলায় গরু নিয়ে যাওয়া যাবে। 

বৃহস্পতিবার মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা জানিয়েছেন, গরুর বেআইনী আমদানি রদ করার জন্য গাড়ির মালিকদের এটা বুঝতে হবে যে এই কাজ বেআইনী। অসমের বাইরেও আমরা বার্তা দিতে চাই যে বেআইনীভাবে গরু আদান প্রদানের বিরুদ্ধে আমরা কড়া মনোভাব দেখাব। সেখানে কোনও আপোষ নয়। জানিয়েছেন অসমের মুখ্য়মন্ত্রী। 

এদিকে আগে বেআইনীভাবে গরু বহনকারী গাড়িগুলিকে বাজেয়াপ্ত করা হলে তা থানা চত্বরেই পড়ে থাকত। তবে এবার তা নিলাম করা যাবে। অন্যদিকে রাজ্যের বাইরে থেকে গরু আনাও কার্যত নিষিদ্ধ করা হচ্ছে। পাশাপাশি রাজ্যের মধ্যেও একজায়গা থেকে অন্য় জায়গায় গরু নিয়ে যাওয়ার ক্ষেত্রেও নিয়ন্ত্রণ করা হচ্ছে। তবে বিশেষ প্রয়োজনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ অনুমতি দিতে পারে। পাশাপাশি হিন্দু, শিখ, জৈন ও বিফ খায় না এমন জাতিভুক্ত মানুষের বাস বেশি রয়েছে এমন জায়গায় গো মাংস বিক্রি করা যাবে না। মন্দিরের ৫ কিমির মধ্যেও গো মাংস বিক্রি নিষিদ্ধ।  

বন্ধ করুন