বাংলা নিউজ > ঘরে বাইরে > ‘কোনও মুসলিম মহিলা চান না যে তাঁর স্বামী…’, UCC নিয়ে বিস্ফোরক হিমন্ত
অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা  (PTI)
অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা  (PTI)

‘কোনও মুসলিম মহিলা চান না যে তাঁর স্বামী…’, UCC নিয়ে বিস্ফোরক হিমন্ত

  • Himanta on Uniform Civil Code: অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা বলেন, মুসলিম মহিলাদের ন্যায়বিচার দিতে হলে অভিন্ন দেওয়ান বিধি আনতে হবে।

অভিন্ন দেওয়ান বিধির পক্ষে সওয়াল করে বিস্ফোরক মন্তব্য অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মার। শনিবার অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা বলেন, মুসলিম মহিলাদের ন্যায়বিচার দিতে হলে অভিন্ন দেওয়ান বিধি আনতে হবে। সংবাদ সংস্থা এএনআই-এর উদ্ধৃতি অনুসারে, বিজেপির মুখ্যমন্ত্রী বলেছেন, প্রতিটি মুসলিম মহিলা ইউনিফর্ম সিভিল কোড চান। তিনি বলেন, ‘কোনও মুসলিম মহিলাকে জিজ্ঞাসা করুন... ইউনিফর্ম সিভিল কোড আমার সমস্যা নয়, এটা সমস্ত মুসলিম মহিলাদের জন্য একটি সমস্যা। কোনও মুসলিম মহিলা চান না যে তাঁর স্বামী আরও তিনজন স্ত্রীকে ঘরে আনুক।’ (আরও পড়ুন: কারা হিন্দু? নয়া তত্ত্ব হাজির করলেন কেন্দ্রীয় মন্ত্রী, সকলেই নাকি…)

সম্প্রতি ইউনিফর্ম সিভিল কোড নিয়ে বিতর্ক নতুন করে মাথাচাড়া দিয়েছে। কিছু বিজেপি শাসিত রাজ্য এটি বাস্তবায়নের কথা বলছে। অপরদিকে অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ড ইতিমধ্যেই এই বিধির বিরোধিতা করেছে। অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ডের সাধারণ সম্পাদক মাওলানা খালিদ সাইফুল্লাহ রহমানি সম্প্রতি একটি বিবৃতি জারি করে বলেন যে মূল্যবৃদ্ধি, বেকারত্ব মতো আসল ইস্যু থেকে জনসাধারণের মনোযোগ সরিয়ে নেওয়ার লক্ষ্যে উত্তরাখণ্ড এবং উত্তরপ্রদেশ সরকার বা কেন্দ্র অভিন্ন দেওয়ান বিধি জারি করার কথা বলছে।

এদিকে ভোটমুখী হিমাচলপ্রদেশের মুখ্যমন্ত্রী জয়রাম ঠাকুরও বলেন যে তাঁর সরকার ইউনিফর্ম সিভিল কোড কার্যকর করা নিয়ে চিন্তাভাবনা করতে রাজি। এর আগে উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি বলেন, অভিন্ন দেওয়ান বিধির খসড়া তৈরির জন্য শীঘ্রই একটি উচ্চ-পর্যায়ের কমিটি গঠন করা হবে। এদিকে উত্তরপ্রদেশ সরকারের একমাত্র মুসলিম মন্ত্রী দানিশ আজাদ আনসারি বলেছেন, অভিন্ন দেওয়ানি বিধির 'গুণাবলী'র বিষয়ে মানুষদের অভিহিত করতে রাজ্যের বিভিন্ন জায়গায় ‘চৌপাল’ অনুষ্ঠিত হবে।

বন্ধ করুন