বাংলা নিউজ > ঘরে বাইরে > ল্যাপটপ কেনার জন্য প্রায় ১৭ হাজার পড়ুয়াকে ২০ হাজার টাকা করে অনুদান অসম সরকারের
২০ হাজার টাকার চেক তুলে দেওয়া হচ্ছে শিক্ষার্থীর হাতে। ছবি : সংগৃহীত
২০ হাজার টাকার চেক তুলে দেওয়া হচ্ছে শিক্ষার্থীর হাতে। ছবি : সংগৃহীত

ল্যাপটপ কেনার জন্য প্রায় ১৭ হাজার পড়ুয়াকে ২০ হাজার টাকা করে অনুদান অসম সরকারের

  • ২০২০ সালে হাই স্কুল লিভিং সার্টিফিকেট (HSLC) পরীক্ষায় ৭৫% বা তার বেশি নম্বরপ্রাপ্ত শিক্ষার্থীরা সরকারি ওই সহায়তার জন্য মনোনীত হয়েছিল।

শ্রীমন্ত শঙ্করদেব কালক্ষেত্রে অনুষ্ঠিত অনুন্দরম বড়ুয়া অ্যাওয়ার্ড ২০২০ অনুষ্ঠানে দশম শ্রেণি উত্তীর্ণ প্রায় ১৭ হাজার পড়ুয়াকে ল্যাপটপ কেনার জন্য ২০ হাজার টাকা দিল অসম সরকার। অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়াল এবং শিক্ষামন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা উপস্থিত ছিলেন। ২০২০ সালে হাই স্কুল লিভিং সার্টিফিকেট (HSLC) পরীক্ষায় ৭৫% বা তার বেশি নম্বরপ্রাপ্ত শিক্ষার্থীরা সরকারি ওই সহায়তার জন্য মনোনীত হয়েছিল।

এদিন মুখ্যমন্ত্রী একটি বোতাম টিপে ল্যাপটপ কেনার জন্য অনুদানের অর্থ সরাসরি ১৬ হাজার ৯৪৪ জন শিক্ষার্থীর ব্যাঙ্ক অ্যাকাউন্টে স্থানান্তরিত করেন। একইসঙ্গে তিনি অনুষ্ঠানমঞ্চে ৫ জন ছাত্রকে চেক এবং শংসাপত্র প্রদান করেন। এই উৎসাহ প্রকল্পের জন্য রাজ্য সরকার মোট ৩৪ কোটি টাকা ব্যয় করেছে বলে জানা গিয়েছে।

মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়াল বলেন, ‘‌রাজ্যের যুবকদের অবশ্যই অ্যাক্ট অফ পলিসির মাধ্যমে ব্যবসায়িক, সাংস্কৃতিক এবং অন্যান্য বিনিময়গুলির জন্য অনুকূল পরিবেশের সুযোগ নেওয়ার চেষ্টা করতে হবে।’‌

অনুষ্ঠাএ শিক্ষামন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা বলেন, ‘‌২০০৫ সালে শুরু হওয়া অনুন্দরম বড়ুয়া পুরস্কারগুলি পেয়ে আজ অবধি মোট ৩ লক্ষ ৭৩ হাজার ৮৫৫ জন শিক্ষার্থী উপকৃত হয়েছে। আমাদের শিক্ষার্থীরা সাম্প্রতিক বছরগুলিতে জাতীয় স্তরের পরীক্ষায় ভাল ফল করেছে। একইসঙ্গে শিক্ষা ও স্বাস্থ্য খাতে জিডিপি–র ৬% ব্যয় করে শীর্ষ স্থানীয় রাজ্যগুলির অন্যতম একটি হয়ে উঠেছে অসম।’‌

অসমের শিক্ষামন্ত্রী আরও বলেন, রাজ্য সরকার এই বছর দ্বাদশ শ্রেণির রাজ্য বোর্ড পরীক্ষায় প্রথম বিভাগে উত্তীর্ণ প্রতিটি ছাত্রীকে একটি করে স্কুটি দেওয়ার প্রতিশ্রুতিও দিয়েছে।

বন্ধ করুন