বাংলা নিউজ > ঘরে বাইরে > দুশ্চিন্তার অবসান! মেয়ের বিয়েতে সোনার গয়না উপহার দিচ্ছে সরকার
অরুন্ধতী স্বর্ণ যোজনায় গয়না কেনার জন্য নববধূকে ৪০,০০০ টাকা অর্থসাহায্য করছে অসম সরকার।
অরুন্ধতী স্বর্ণ যোজনায় গয়না কেনার জন্য নববধূকে ৪০,০০০ টাকা অর্থসাহায্য করছে অসম সরকার।

দুশ্চিন্তার অবসান! মেয়ের বিয়েতে সোনার গয়না উপহার দিচ্ছে সরকার

  • নবদম্পতিকে গয়না কেনার জন্য ৪০,০০০ টাকা অর্থসাহায্য করছে অসম সরকার।

এবার বিয়ের গয়না কেনায় পাওয়া যাবে সরকারি সাহায্য। পূর্ব প্রতিশ্রুতি মেনে অরুন্ধতী স্বর্ণ যোজনা চালু করেছে অসম সরকার।

২০১৯ সালে প্রস্তাবিত এই প্রকল্পে নবদম্পতিকে গয়না কেনার জন্য ৪০,০০০ টাকা অর্থসাহায্য করছে রাজ্য সরকার। এই প্রকল্পে নথিভুক্ত প্রথম দফার দম্পতিদের এই সাহায্য ইতিমধ্যেই দেওয়া হয়েছে।

অসমের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোওয়াল জানিয়েছেন, ‘বিয়ে এক দায়িত্বপূর্ণ প্রতিষ্ঠান এবং বিয়ের আইনি স্বীকৃতি তার মর্যাদা বৃদ্ধির পাশাপাশি নববধূর নিরাপত্তা ও অধিকার সুনিশ্চিত করে।’

সরকারি এই প্রকল্পে নাম নথিভুক্ত করতে হলে ১৯৫৪ সালের স্পেশ্যাল ম্যারেজ অ্যাক্ট অনুযায়ী বিয়ে নথিভুক্ত করতে হবে ইচ্ছুক দম্পতিকে। সরকারি বিজ্ঞপ্তি জানিয়েছে, আবেদনপত্রে উল্লেখ করতে হবে স্বামী ও স্ত্রীর শিক্ষাগত ও বয়স সংক্রান্ত তথ্যাদি।

মূলত আর্থিক সংকট আক্রান্ত মেয়ের বাবা-মায়ের কথা মাথায় রেখেই এই প্রকল্প চালু করেছে অসম সরকার। সরকারের আশা, এই প্রকল্পের জেরে প্রান্তিক গ্রামবাসী ও আর্থিক অনটনে ভোগা পরিবারগুলির আইনি মতে বিয়ে নথিভুক্তিকরণের প্রবণতা বাড়বে। 

অসমের অর্থমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা বলেন, সামাজিক সংকটের সমাধান খুঁজতেই অধিকাংশ সরকারি প্রকল্পের মতো অরুন্ধতী স্বর্ণ যোজনা চালু করা হয়।

অসম সরকারের এই প্রকল্পে এ পর্যন্ত ১,১২১ দম্পতি আবেদন জানিয়েছেন। তাঁদের মধ্যে ৫৮৭ দম্পতি যোগ্যতামান স্পর্শ করতে সফল হয়েছেন।

বন্ধ করুন