বাংলা নিউজ > ঘরে বাইরে > Assam government: বোর্ডের পরীক্ষায় পাশের হার শূন্য, ৩৪ টি স্কুল বন্ধ করতে চলেছে অসম সরকার

Assam government: বোর্ডের পরীক্ষায় পাশের হার শূন্য, ৩৪ টি স্কুল বন্ধ করতে চলেছে অসম সরকার

অসমের একটি স্কুলে চলছে বোর্ডের পরীক্ষা। ফাইল ছবি, পিটিআই।

প্রশাসন সূত্রে জানা গিয়েছে, এ বছর এই সমস্ত স্কুলগুলি থেকে ৫০০ জন পড়ুয়া হাইস্কুল লিভিং সার্টিফিকেট পরীক্ষা দিয়েছিল। এই পরীক্ষার আয়োজন করেছিল অসমের মধ্যশিক্ষা পর্ষদ। পরীক্ষার ফলাফল প্রকাশ হওয়ার পরে মধ্যশিক্ষা পর্ষদ অসমের ১০২টি স্কুলকে শো কজ করেছিল।

৩৪ টি সরকারি স্কুল বন্ধ করতে চলেছে বিজেপি পরিচালিত অসম সরকার। স্কুলগুলিতে শিক্ষার অবস্থা শোচনীয় হওয়ার কারণে এই সিদ্ধান্ত নিয়েছে অসম সরকার। জানা গিয়েছে, এই ৩৪টি স্কুল থেকে এ বছর দশম শ্রেণির বোর্ডের পরীক্ষায় কোনও পরীক্ষার্থী উত্তীর্ণ হতে পারেনি। তারপরেই সে রাজ্যের সরকার স্কুলগুলি বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এনিয়ে শুরু হয়েছে রাজনৈতিক তরজা। অসম সরকারের এই সিদ্ধান্তের সমালোচনা করেছেন আম আদমি দলের সুপ্রিমো তথা দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজিরওয়াল।

এই স্কুলগুলির মধ্যে কারবি আংলং জেলার ৭টি, যোরহাট ও কাছাড় জেলার ৫টি, ধুবরি, গোয়ালপাড়া, লখিমপুর, নগাঁও জেলার ২ টি করে স্কুল এবং গোলাঘাট, কামরূপ, কোকরাঝাড়, নলবাড়ি, হাইলাকান্দি, ডিব্রুগড় প্রভৃতি জেলা থেকে ১টি করে স্কুল রয়েছে। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, এ বছর এই সমস্ত স্কুলগুলি থেকে ৫০০ জন পড়ুয়া হাইস্কুল লিভিং সার্টিফিকেট পরীক্ষা দিয়েছিল ।এই পরীক্ষার আয়োজন করেছিল অসমের মধ্যশিক্ষা পর্ষদ। পরীক্ষার ফলাফল প্রকাশ হওয়ার পরে মধ্যশিক্ষা পর্ষদ অসমের ১০২ টি স্কুলকে শো কজ করেছিল। স্কুলগুলিতে খারাপ ফলাফল খারাপ ফলাফল হওয়ার পাশাপাশি অনেক স্কুলেই পাশের হার ছিল শূন্য। এই কারণে ওই সমস্ত স্কুলগুলিকে শো কজ হয়েছিল। তারপরেই এই সিদ্ধান্ত নিয়েছে অসম সরকার।

জানা গিয়েছে, যে স্কুলগুলি বন্ধ করা হচ্ছে সেগুলি আশেপাশের সরকারি স্কুলের সঙ্গে এক করে দেওয়া হবে। উল্লেখ্য, করোনার কারণে দীর্ঘদিন ধরে বন্ধ ছিল স্কুল। সে ক্ষেত্রে পড়ুয়ারা পড়াশোনা সেভাবে চালিয়ে যেতে পারেননি। তবে সরকারের স্কুল বন্ধ করে দেওয়ার সিদ্ধান্তের সমালোচনা করেছেন কেজরিওয়াল। অসম সরকারের এই সিদ্ধান্তের পরে তিনি টুইট করে বলেন, ‘স্কুল বন্ধ করে দেওয়া কখনওই সমাধান হতে পারে না। আমাদের প্রয়োজন দেশজুড়ে আরও নতুন স্কুল তৈরি করা এবং স্কুল বন্ধ করে দেওয়ার পরিবর্তে সেগুলিতে শিক্ষা ব্যবস্থার আরও উন্নতি সাধন করা প্রয়োজন।’

বন্ধ করুন