বাংলা নিউজ > ঘরে বাইরে > বাতিল হয়ে গেল অসম বোর্ডের পরীক্ষা, করোনার জেরে সিদ্ধান্ত নিল সরকার
দশম এবং দ্বাদশ শ্রেণীর বোর্ডের পরীক্ষা বাতিল করা হচ্ছে।
দশম এবং দ্বাদশ শ্রেণীর বোর্ডের পরীক্ষা বাতিল করা হচ্ছে।

বাতিল হয়ে গেল অসম বোর্ডের পরীক্ষা, করোনার জেরে সিদ্ধান্ত নিল সরকার

  • করোনাভাইরাস পরিস্থিতির দিকে তাকিয়ে এই সিদ্ধান্ত নিয়েছে সরকার।

শুক্রবার অসম সরকার ঘোষণা করল দশম এবং দ্বাদশ শ্রেণীর বোর্ডের পরীক্ষা বাতিল করা হচ্ছে। কোনও জল্পনা বা বিভ্রান্তির প্রয়োজন নেই। করোনাভাইরাস পরিস্থিতির দিকে তাকিয়ে এই সিদ্ধান্ত নিয়েছে সরকার। এই ঘোষণার পর থেকে ছাত্রছাত্রীদের মধ্যে খুশির জোয়ার এসেছে। আর অভিভাবকরা করোনা সংক্রমণে ঝুঁকি নিয়ে পরীক্ষা দিতে যেতে হবে না বলে নিশ্চিন্ত হলেন।

এই বিষয়ে অসমের শিক্ষামন্ত্রী রানোজ পেগু জানান, এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বিভিন্ন ছাত্র সংগঠনের সঙ্গে বৈঠক করে। এছাড়া বহু স্টেকহোল্ডারদের সঙ্গেও বৈঠক করা হয়েছে। তারপরই এই সিদ্ধান্তে পৌঁছনো হয়েছে। দুটি কমিটি ঠিক করা হয়েছে মূল্যায়ন প্রক্রিয়া সম্পর্কে সিদ্ধান্ত নেওয়ার জন্য। দশম এবং দ্বাদশ দুই ক্ষেত্রেই তা করা হবে।

রাজ্যের শিক্ষামন্ত্রী সাংবাদিক বৈঠক করে বলেন, ‘‌করোনাভাইরাসের বর্তমান পরিস্থিতি দেখে বোঝা যাচ্ছে তা নিয়ন্ত্রণে আসেনি। তাই বিষয়টি নিয়ে আলোচনায় বসা হয়েছিল। সেখানেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে দশম এবং দ্বাদশ শ্রেণীর পরীক্ষা এই বছর বাতিল করা হচ্ছে।’‌ মূল্যায়ন পদ্ধতি নিয়ে শনিবার বৈঠকে বসা হবে এবং ৩১ জুলাই তারিখের মধ্যে দুই শ্রেণীর ফলাফল প্রকাশ করা হবে বলেও জানান তিনি।

জুন মাসের শুরুতে মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা অবশ্য বলেছিলেন, বোর্ডের পরীক্ষা জুলাই মাসের মাঝামাঝি হবে যদি করোনা সংক্রমণ ২ শতাংশের নীচে নেমে যায়। সেখানে আজ শিক্ষামন্ত্রী পেগু জানিয়ে দিলেন, করোনা সংক্রমণ ক্রমাগত বৃদ্ধি পেয়েছে। স্বাস্থ্য দফতর থেকে সে কথা জানানো হয়েছে। মে–জুন মাসে ১৪ শতাংশ সংক্রমণ বৃদ্ধি পেয়েছে। ১৮ বছর বয়সীদের পর্যন্ত করোনাভাইরাস হচ্ছে।

বন্ধ করুন